আন্তর্জাতিক

নতুন সহায়তা অনুমোদনে মার্কিন কংগ্রেসকে অনুরোধ জেলেনস্কির

ডেস্ক রিপোর্ট: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি কিয়েভের জন্য বাড়তি সাহায্য অনুমোদনের জন্য মার্কিন কংগ্রেসকে অনুরোধ জানিয়েছেন।

সম্প্রচারিত এক সাক্ষাত্কারে বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) তিনি বলেন, সাহায্য ব্যর্থ হলে ইউক্রেনে আরও অনেক প্রাণহাণি ঘটতে পারে।

প্রতিনিধি পরিষদে রিপাবলিকান আইন প্রণেতারা ইউক্রেনের জন্য ৬০ বিলিয়ন ডলারের নতুন সাহায্যের অনুমোদন স্থগিত করেছে।

জেলেনস্কি মার্কিন রক্ষণশীলদের পছন্দের চ্যানেল ফক্স নিউজের সঙ্গে এক সাক্ষাত্কারে এ ব্যপারে পদক্ষেপের জন্য আবেদন জানান।

জেলেনস্কি ইউক্রেনের ফ্রন্টলাইনের কাছে ফক্সের সাংবাদিক ব্রেট বেয়ারকে দেওয়া এক সাক্ষাত্কারে কংগ্রেসের সমর্থন ছাড়াাই কি ইউক্রেন টিকে থাকবে, এমন প্রশ্নের জবাবে বলেন, ‘অবশ্যই।’

ইউক্রেনের নেতা আরও সতর্ক করেন যে, কিয়েভকে বর্তমান সহায়তার মূল্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সফল হওয়ার পরবর্তীতে তার মুখোমুখি হওয়ার সম্ভাব্য খরচের চেয়ে অনেক কম।

ইউক্রেনকে কয়েক বিলিয়ন ডলার সামরিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি কিয়েভের সবচেয়ে বড় দাতা। তবে বর্তমানে সহায়তা কমে গেছে। হাউসে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মিত্ররা নতুন সহায়তা থামিয়ে দিচ্ছে।

ট্রাম্প আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান মনোনীত সম্ভাব্য প্রার্থী। তিনি কিয়েভকে সাহায্য করার বিরোধিতা করেছেন এবং সম্প্রতি ইউক্রেনে অতিরিক্ত সহায়তার অনুমোদনের লক্ষ্যে একটি মার্কিন সীমান্ত সংস্কার বিলকে বাতিল করার লক্ষ্যে তার ক্ষমতা প্রয়োগ করেছেন।

জেলেনস্কি আগামী শনিবার মিউনিখ নিরাপত্তা সম্মেলনে ট্রাম্পকে ইউক্রেনের ফ্রন্টলাইনে নিয়ে যেতে প্রস্তুত রয়েছেন উল্লেখ করে বলেন নীতি নির্ধারকদের দেখতে হবে প্রকৃত যুদ্ধ কী।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *