আন্তর্জাতিক

‘সবচেয়ে বড় কাজ নারীদের সামাজিকভাবে মূল্যায়িত করা’

ডেস্ক রিপোর্ট: মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক মো. মুস্তাকীম বিল্লাহ্ ফারুকী বলেছেন, সবচেয়ে বড় কাজ নারীদের সামাজিকভাবে মূল্যায়িত করা। আজকের এই আন্তর্জাতিক নারী দিবসটি নারীদের সংগ্রাম থেকেই শুরু হয়েছে। সারা বিশ্বব্যাপী নারীদের অধিকার আদায়ের চলমান যে আন্দোলন তারই একটি অংশ এই নারী দিবস।

রোববার (১০ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর ধানমন্ডিস্থ ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রধান কার্যালয়ের মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস-২০২৪ উদযাপন উপলক্ষে এক আলোচনা সভা ও সংস্কৃতিক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, সমাজে যারা মাদকাসক্তি চিকিৎসা নিয়ে কাজ করে তারাও প্রত্যেকে এক একজন যোদ্ধা।

আন্তর্জাতিক নারী দিবসে এবারের মূল প্রতিপাদ্য হল ‘নারীর সমঅধিকার, সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ’। তবে মানসিক স্বাস্থ্যের বিষয়ে এখনও উল্লেখযোগ্য স্টিগমা রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে অনেক মানসিক সমস্যার প্রকোপ পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে বেশি দেখা যায়। গবেষণায় দেখা গেছে, নারী মাদকাসক্তরা পুরুষ মাদকাসক্তদের তুলনায় মানসিকভাবে বেশি ক্ষতিগ্রস্ত হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক সুলতানা আলগীন। এছাড়া আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চ্যানেল ৭১ এর বিশেষ প্রতিনিধি ফারজানা রুপা, অভিনয়শিল্পী এবং সমাজকর্মী রোকেয়া প্রাচী এবং মোশাল মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা মারিয়া মুমু। সভায় সভাপতিত্ব করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের পরিচালক স্বাস্থ্য ও ওয়াশ সেক্টর ইকবাল মাসুদ।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *