সারাদেশ

ত্রুটিপূর্ণ ডিটেক্টর দিয়ে ইংল্যান্ডের সবচেয়ে বড় স্বর্ণের খণ্ডের সন্ধান!

ডেস্ক রিপোর্ট: ত্রুটিপূর্ণ ডিটেক্টর দিয়ে ইংল্যান্ডের সবচেয়ে বড় স্বর্ণের খণ্ডের সন্ধান!

ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের শ্রপশায়ারে মাটির নিচে ৬৪ দশমিক ৮ গ্রাম ওজনের এক স্বর্ণের খণ্ড পাওয়া গেছে। এটি যুক্তরাজ্যে পাওয়া এখন পর্যন্ত সবচেয়ে বড় স্বর্ণখণ্ড। এর (গোল্ড নাগেট) মূল্য ৩০ হাজার পাউন্ড বলে মনে করা হচ্ছে, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪১ লাখ টাকা।

৬৭ বছর বয়সী রিচার্ড ব্রোক নামে এক ব্যাক্তি এ সোনার খণ্ডটি খুঁজে পেয়েছেন। তিনি গত ৩৫ বছর ধরে ধাতব বস্তু শনাক্তের কাজ করছেন।

ব্রোক তাঁর সমারসেটের বাড়ি থেকে সাড়ে তিন ঘণ্টা দূরত্বে শ্রপশায়ার হিলস এলাকায় যান। সেখানে একটি কৃষিজমিতে গুপ্তধন খোঁজার জন্য খোঁড়াখুঁড়ির কাজ চলছিল। তবে ওই কৃষিজমিতে ব্রোকের পৌঁছাতে দেরি হয়ে যায়। ধাতব বস্তু শনাক্তের জন্য তাঁর কাছে থাকা কিটটিও নষ্ট ছিল। এমন অবস্থায় ব্রোক একটি পুরোনো যন্ত্র দিয়ে কাজ করতে বাধ্য হন। সেটিও ঠিকঠাক কাজ করছিল না। তবে শেষ পর্যন্ত ত্রুটিপূর্ণ যন্ত্র দিয়েই সোনার খণ্ডটি শনাক্ত করেন ব্রোক।

ব্রোক বলেন, ‘আমি আসলে এক ঘণ্টা দেরিতে পৌঁছেছিলাম। ভাবছিলাম আমি তো কাজটিতে অংশ নিতে পারলাম না।’

ব্রোক আরও বলেন, সেখানকার সবার কাছে অত্যাধুনিক যন্ত্র ছিল। আর তাঁর কাছে তিনটি পুরোনো যন্ত্র ছিল। ব্রোক যে শনাক্তকরণ যন্ত্র দিয়ে কাজ করেছেন, সেটির ডিসপ্লে ঘোলা ছিল।

মাত্র ২০ মিনিটের মাথায় মাটির নিচ থেকে ৬৪ দশমিক ৮ গ্রাম ওজনের একটি সোনার খণ্ড বের হয়ে আসে। এটি মাটির নিচে প্রায় ১৩-১৫ সেন্টিমিটার গভীরে ছিল।

উদ্ধার হওয়া সোনা খণ্ডটির নাম দেওয়া হয়েছে হিরোস নাগেট। এটি এখন নিলামে তোলার পরিকল্পনা করা হচ্ছে। আশা করা হচ্ছে, নিলামে কমপক্ষে ৩০ হাজার পাউন্ড মূল্যে এটি বিক্রি হবে।

ব্রোক বলেন, আমি যে যন্ত্রটি ব্যবহার করছি, তা খুব একটা কাজের না। কোনোরকমে ঠেলেঠুলে কাজ সারানো যায়।

তবে ব্রোক মনে করেন, এ ঘটনায় প্রমাণ হয়ে গেছে যে কী যন্ত্র ব্যবহার করা হচ্ছে, তা বড় বিষয় নয়। কেউ যদি মাটির ওপর দিয়ে হেঁটে যাওয়ার সময় সতর্ক থাকেন এবং মাটির নিচে কী লুকিয়ে আছে তা বুঝতে পারেন, তবে তা থেকে বড় কিছু ঘটে যেতে পারে।

আইএসের হামলায় আফগানিস্তানে ২১ জনের মৃত্যু

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় শহর কান্দাহারে জঙ্গিগোষ্ঠী আইএসের বোমা হামলায় অন্তত ২১ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও অর্ধশত মানুষ। বৃহস্পতিবার (২১ মার্চ) একটি ব্যাংক লক্ষ্য করে এই আত্মঘাতী হামলা হয়।

বৃটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, হামলার পর কান্দাহারের মিরাওয়াইস হাসপাতালে নিয়ে যাওয়া হয় হতাহতদের। সেখানকার এক চিকৎসক জানান, বোমা হামলায় নিহত ২১ এবং আহত ৫০ জনকে হাসপাতালে আনা হয়েছে। তবে তালেবান প্রশাসনের দাবি, হামলায় ৩ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে বেশ কয়েকজন।

কান্দাহারের প্রাদেশিক এক কর্মকর্তা জানান, বৃহস্পতিবার সকালে শহরের কেন্দ্রস্থলে অবস্থিত নিউ কাবুল ব্যাংক কার্যালয়ে এই হামলা হয়েছে। নিহতদের সবাই বেসামরিক নাগরিক। তারা বেতন তোলার জন্য ব্যাংকে এসেছিলেন।

এদিকে আইএস পরিচালিত সংবাদমাধ্যম আমাক জানায়, এই হামলার দায় স্বীকার করেছে গোষ্ঠীটি। প্রায় ১৫০ জন তালেবান সদস্যকে লক্ষ্য করে এই আত্মঘাতী হামলা চালানো হয় বলেও দাবি করে আইএস। 

কান্দাহার হলো তালেবানের মূল ঘাঁটি। সেখানে তালেবান নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা বাস করেন। ২০২১ সালের আগস্টে আফগানিস্তান সরকারকে ক্ষমতাচ্যুত করে দেশটির নিয়ন্ত্রণ নেয় তালেবান। তালেবান ক্ষমতায় আসার পর আফগানিস্তানে বোমা বিস্ফোরণ ও আত্মঘাতী বোমা হামলার সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমেছে। তবে মাঝেমধ্যে আইএসের মতো বেশ কয়েকটি সশস্ত্র গোষ্ঠী বিভিন্ন স্থানে হামলা চালায়।

;

রাশিয়ার সম্পদ বাজেয়াপ্ত করার বিষয়ে সতর্ক করলো ক্রেমলিন

ছবি : সংগৃহীত

ক্রেমলিন শুক্রবার (২২ মার্চ) জানিয়েছে, রাশিয়ার সম্পদ বাজেয়াপ্ত করার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পরিকল্পনার বিপরীতে যে বিপর্যয়কর পরিণতি অপেক্ষা করছে, সেটি সম্পর্কে সম্যক ধারণা রয়েছে পশ্চিমা ব্যাংকের আইনি বিভাগগুলোর।

রয়টার্স জানিয়েছে, কিছু পশ্চিমা ব্যাঙ্কগুলো জব্দ করা রাশিয়ার সম্পদের উপর অর্জিত সুদের বিলিয়ন ইউরো পুনঃবন্টন করার জন্য ইইউ প্রস্তাবের বিরুদ্ধে লবিং করছে।

এদিকে, ইউরোপীয় ইউনিয়নের নেতারা বৃহস্পতিবার (২১ মার্চ) ইউক্রেনে অস্ত্র সরবরাহের জন্য বছরে ৩ বিলিয়ন ইউরো ব্যবহার করার পরিকল্পনা নিয়ে কাজ করতে সম্মত হয়েছেন। কারণ, তারা রাশিয়ার বিরুদ্ধে কিয়েভের লড়াইকে শক্তিশালী করার চেষ্টা করছেন।

ইইউ নেতারা বলেছেন, রাশিয়ার ওই সম্পদ কয়েক মাসের মধ্যে ইউক্রেনের জন্য ব্যবহার করা যেতে পারে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, ‘যেকোনো ব্যাংকের আইনি বিভাগ ব্যাংকের জন্য, সামগ্রিকভাবে দেশের জন্য এবং ইউরোপীয় অর্থনীতির জন্য সম্পদ বাজেয়াপ্ত করার জন্য এই ধরনের পদক্ষেপের বিপর্যয়কর পরিণতি বোঝে।’

রয়টার্সের এই প্রতিবেদনের প্রতিক্রিয়ায় কিছু ব্যাংক আশঙ্কা করছে যে, তারা ইউক্রেনে অর্থ স্থানান্তরের সঙ্গে জড়িত থাকলে তারা পরে রাশিয়ার বিরাগভাজনের শিকার হতে পারেন। পেসকভের ওই বিবৃতি তারই সতর্কতা জারি করছে।

পেসকভ আরও বলেন, ‘যদি ইউরোপীয় ইউনিয়নের এই ধরনের সিদ্ধান্তগুলো বাস্তবায়িত হয়, তবে যারা সেগুলো বাস্তবায়ন করছে তাদের জন্য অত্যন্ত গুরুতর পরিণতি অপেক্ষা করছে।’

;

যুদ্ধবিরতির মার্কিন প্রস্তাবের ওপর জাতিসংঘে ভোটাভুটি আজ

ছবি : সংগৃহীত

গাজায় যুদ্ধবিরতির প্রচেষ্টাকে বারবার রুদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। কিন্তু, এবার হামাসের কাছে থাকা জিম্মিদের মুক্তির সঙ্গে সংশ্লিষ্ট যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে একটি খসড়া প্রস্তাব গাতিসংঘের নিরাপত্ত পরিষদে পেশ করতে যাচ্ছে ওয়াশিংটন।

রয়টার্সকে বৃহস্পতিবার (২২ মার্চ) এ খবর নিশ্চিত করেন জাতিসংঘে মার্কিন প্রতিনিধি।

মার্কিন দূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ডের মুখপাত্র নেট ইভানস এক বিবৃতিতে বলেন, ‘শুক্রবার (২২ ) ভোটের জন্য আনা মার্কিন প্রস্তাব জিম্মি চুক্তির অংশ হিসাবে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি নিশ্চিত করার লক্ষ্যে চলমান কূটনৈতিক প্রচেষ্টাকে দ্ব্যর্থহীনভাবে সমর্থন করবে।’

ইভানস আরও বলেন, ‘গাজার পরিস্থিতির উন্নয়নে কূটনৈতিক সমর্থন এবং হামাসকে চুক্তিটি মেনে নিতে চাপ দেওয়ার জন্য উপস্থাপিত প্রস্তাবটিকে সমর্থন জানানো পরিষদের সকল সদস্যের জন্য একটি বড় সুযোগ।’

ইসরায়েলের প্রধান সমর্থক যুক্তরাষ্ট্র এর আগে ফিলিস্তিনি ভূখন্ডে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বানকে বাতিল করতে নিরাপত্তা পরিষদে তার ভেটো ক্ষমতা ব্যবহার করেছিল।

গত ফেব্রুয়ারির শেষের দিকে গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে আলজেরিয়ার একটি খসড়া প্রস্তাব স্থগিত করার পর থেকে মার্কিন কর্মকর্তারা জিম্মিদের মুক্তির বিনিময়ে ছয় সপ্তাহের যুদ্ধবিরতির জন্য কূটনৈতিক প্রচেষ্টা ও সমর্থনের ওপর দৃষ্টি নিবদ্ধ করে একটি বিকল্প প্রস্তাব নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছেন।

কূটনৈতিক সূত্রের মতে, এই খসড়ায় নিরপত্তা পরিষদের অনুমোদন লাভের সম্ভাবনা কম ছিল। তাই বুধবার নিরাপত্তা পরিষদের সদস্যদের কাছে একটি নতুন সংস্করণ প্রচার করা হয়েছে।

এ ছাড়া একটি বিকল্প খসড়া প্রস্তাবও আলোচনাধীন রয়েছে। একটি কূটনৈতিক সূত্র অনুসারে, শুক্রবার এটি ভোটের জন্য নিরাপত্তা পরিষদে উত্থাপন করা হতে পারে।

এএফপি অনুসারে, কাউন্সিলের বেশ কিছু অস্থায়ী সদস্যদের সমর্থিত খসড়ার নতুন সংস্করণটিতে রমজান মাসের জন্য অবিলম্বে একটি মানবিক যুদ্ধবিরতির দাবি জানানো হয়েছে।

উল্লেখ্য, ফিলিস্তিনে ১০ মার্চ রমজান শুরু হয় এবং তা ৯ এপ্রিল রমজান শেষ হবে।

;

যুদ্ধবিরতি কার্যকর করতে ইসরাইলকে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র-ইইউ

ছবি: সংগৃহীত

গাজা উপত্যকায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাবে শুক্রবারের (২২ মার্চ) মধ্যেই জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভোটাভুটি হবে বলে আশা করা হচ্ছে। অন্যদিকে গাজায় মানবিক বিরতির আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সব মিলিয়ে ফিলিস্তিনি ভূখণ্ডে পাঁচ মাস ধরে চলা বোমাবর্ষণ বন্ধ করতে ইসরাইলের ওপর চাপ বাড়াচ্ছে বিভিন্ন পক্ষ।

সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবারের ভোটের (যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাবের ওপর) কথা ঘোষণা করে, জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলেছেন, ‘মার্কিন কূটনীতিকরা একটি রেজুলেশন নিয়ে কাজ করছেন, যা একটি চুক্তির অংশ হিসেবে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি নিশ্চিত করার লক্ষ্যে চলমান কূটনৈতিক প্রচেষ্টাকে দ্ব্যর্থহীনভাবে সমর্থন করবে এবং জিম্মিরা মুক্তি পাবে। এর ফলে মানবিক সহায়তার পথও খুলবে।’

ইসরাইল ও ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু’র কট্টর মিত্র হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্র শুরুতে গাজা যুদ্ধে দৃঢ় সমর্থন জানালেও, ধীরে ধীরে সুর পাল্টাতে শুরু করেছে তারা।

বিশ্লেষকরা বলছেন, গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে ওয়াশিংটনের সবশেষ খসড়া প্রস্তাবটি এ ইস্যুতে তাদের আরও কঠোর অবস্থানের বিষয়টিই প্রমাণ করে। ইসরাইলি হামলায় প্রায় ৩২ হাজার ফিলিস্তিনি নিহত এবং গাজায় সৃষ্ট তীব্র মানবিক সংকটের পর বৈশ্বিক নিন্দার মধ্যেই মূলত এমন অবস্থান নিলো যুক্তরাষ্ট্র। 

প্রতিবেদনে আরিও বলা হয়, জাতিসংঘে দেয়া মার্কিন খসড়া প্রস্তাবে গাজার বেসামরিক নাগরিকদের সুরক্ষা এবং মানবিক সহায়তা বিতরণের অনুমতি দেয়ার জন্য ‘তাৎক্ষণিক এবং টেকসই যুদ্ধবিরতি’র বিষয়টিকে ‘অপরিহার্য’ হিসেবে বর্ণনা করা হয়েছে। 

এছাড়া যুদ্ধবিরতি হলে, হামাসের হাতে বন্দিদের মুক্তির বিষয়টিও সেখানে শর্ত হিসেবে থাকবে। এর আগে, গেল ফেব্রুয়ারিতেই যুদ্ধবিরতির কথা এড়িয়ে গিয়ে জাতিসংঘের এক প্রস্তাবে ভেটো দিয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু তারা নিজেরাই এখন সেই প্রস্তাব আনল। 

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *