আন্তর্জাতিক

হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র মার্কিন নৌবাহিনীর জন্য বড় হুমকি

ডেস্ক রিপোর্ট: হিজবুল্লাহর অস্ত্রাগারের সঙ্গে পরিচিত সূত্রগুলো রয়টার্সকে জানিয়েছে, সশস্ত্র গ্রুপটির নেতা সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ গত সপ্তাহে যুক্তরাষ্ট্রকে যে হুমকি দিয়েছেন, তার নেপথ্যে রয়েছে গ্রুপটির হাতে থাকা রাশিয়ার তৈরি শক্তিশালী জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র।

হিজবুল্লাহ নেতা নাসরুল্লাহ গত সপ্তাহে ওয়াশিংটনকে সতর্ক করে বলেছিলেন, তার গোষ্ঠীর কাছে এই অঞ্চলে মোতায়েন করা মার্কিন জাহাজ মোকাবিলার জন্য কিছু সঞ্চয় রয়েছে।

ইরান সমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহর অস্ত্রাগারের সঙ্গে পরিচিত লেবাননের দুটি সূত্র জানিয়েছে, হিজবুল্লাহর হাতে থাকা রাশিয়ার তৈরি ৩০০ কিলোমিটার পাল্লার জাহাজ বিধ্বংসী ইয়াখন্ট ক্ষেপণাস্ত্রের কথা উল্লেখ করছেন নাসরুল্লাহ।

মিডিয়া এবং বিশ্লেষকদের প্রতিবেদনে কয়েক বছর ধরে ইঙ্গিত দেওয়া হয়েছে যে, হিজবুল্লাহ সিরিয়া থেকে ইয়াখন্ট ক্ষেপণাস্ত্র হস্তগত করেছে, যা প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে গৃহযুদ্ধে লড়াই করতে সহায়তার জন্য এক দশকেরও বেশি আগে সেখানে মোতায়েন করা হয়েছিল।

যদিও হিজবুল্লাহ কখনোই ওই ক্ষেপণাস্ত্র লাভের বিষয়টি নিশ্চিত করেনি।

এই বিষয়ে মন্তব্য করার জন্য রয়টার্সের প্রচেষ্টার তাৎক্ষণিক প্রতিক্রিয়া দেয়নি হিজবুল্লাহর মিডিয়া শাখা।

এদিকে ওয়াশিংটন জানিয়েছে, ভূমধ্যসাগরে তাদের দুটি বিমানবাহী রণতরী এবং তাদের সহায়তাকারী জাহাজ মোতায়েন করার উদ্দেশ্য ইরানকে নিবৃত্ত করার মাধ্যমে সংঘাতের বিস্তার রোধ করা, যা হামাস, হিজবুল্লাহ এবং ফিলিস্তিনি ইসলামিক জিহাদসহ গোষ্ঠীগুলোকে সমর্থন করে আসছে।

নাসরুল্লাহ গত শুক্রবার এক বক্তৃতায় বলেছিলেন, ‘ভূমধ্যসাগরে মার্কিন যুদ্ধজাহাজ আমাদের ভয় দেখায় না।’

তিনি বলেন, ‘আপনি যে নৌবহর নিয়ে আমাদের হুমকি দিচ্ছেন, আমরা তার জন্য প্রস্তুত রয়েছি।’

নাসরাল্লাহর শুক্রবারের বক্তৃতার পর হোয়াইট হাউস বলেছে, হিজবুল্লাহকে হামাস-ইসরায়েল যুদ্ধকে কাজে লাগাতে দেওয়া হবে না এবং যুক্তরাষ্ট্র এই সংঘাতকে লেবানন পর্যন্ত প্রসারিত দেখতে চায় না।’

একটি সূত্র জানিয়েছে, ২০০৬ সাল থেকে হিজবুল্লাহর জাহাজ বিধ্বংসী ক্ষমতা ব্যাপকভাবে বিকশিত হয়েছে।

সূত্রটি বিশদ বিবরণ না দিয়ে জানিয়েছে, ‘এখানে ইয়াখন্ট আছে এবং অবশ্যই এটি ছাড়াও অন্যান্য অস্ত্রও রয়েছে।’

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *