সারাদেশ

সুন্দরবন ভালো রয়েছে, প্রাণীদের ক্ষতি বেশি হয়েছে: মিহির কুমার দো

ডেস্ক রিপোর্ট: সুন্দরবন ভালো রয়েছে, প্রাণীদের ক্ষতি বেশি হয়েছে: মিহির কুমার দো

ছবি: বার্তা২৪.কম

ঘূর্ণিঝড় রিমালে সুন্দরবনের প্রাণীদের ক্ষয়ক্ষতি অনেক বেশি হয়েছে। যেভাবে শঙ্কা করা হচ্ছিল বনের অবস্থা তার চেয়ে ভালো রয়েছে বলে বার্তা২৪.কমকে বলেছেন খুলনা অঞ্চলের বনসংরক্ষক (সিএফ) মিহির কুমার দো।

তিনি আরও জানিয়েছেন, কটকা, কচিখালী, করমজল, পক্ষীর চর, ডিমের চর, শেলারচর, নীলকমল ও নারিকেলবাড়িয়া থেকে বৃহস্পতিবার (৩০ মে) সন্ধ্যা পর্যন্ত ৯৬টি মৃত হরিণ ও চারটি মৃত বন্য শুকরের দেহ উদ্ধার করা হয়েছে।

তিনি জানান, জীবিত হরিণ ১৮টি এবং অজগর সাপ ১টি উদ্ধার করে বনে ছেড়ে দেয়া হয়েছে। বন বিভাগের বেশকিছু স্থাপনার ক্ষতি হয়েছে, প্রাথমিকভাবে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বন বিভাগের অবকাঠামোগত ক্ষয়ক্ষতি ৬ কোটি ২৭ লাখ টাকা বলে ধারণা করা হচ্ছে।

তিনি বলেন, ঘূর্ণিঝড়ের প্রভাবে দফায় দফায় উচ্চ জোয়ারে সুন্দরবনের সব নদী-খাল উপচে বনের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়ে পড়ে। জোয়ারের পানি সুন্দরবনের গহিনে উঠে যাওয়ায় হরিণগুলো সাঁতরে কূলে উঠতে না পেরে মারা গেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

বনবিভাগের কর্মীরা উদ্ধার তৎপরতা অব্যাহত রেখেছে। দীর্ঘ সময় ধরে চলা ঘূর্ণিঝড়ের কারণে বনের যে পরিমাণ ক্ষতির শঙ্কা করা হচ্ছিল, তার চেয়ে বনের অবস্থা ভালো রয়েছে।

সমুদ্রে সৃষ্ট নিম্নচাপ যখনই ডাঙ্গায় আঘাত হানতে গেছে তখনই বুক চিতিয়ে দিয়েছে সুন্দরবন। নিজেকে ক্ষতবিক্ষত করে নিরাপদ করেছে জনপদকে। তবে এবারের ঝড় অতীতের সকল রেকর্ড ব্রেক করে ফেলেছে। বিশেষ করে এমন জলোচ্ছ্বাস কখনও দেখেননি বলে উপকূলীয় অঞ্চলের বাসিন্দারা দাবি করেছেন। গত ৫০ বছরে যেসব এলাকা কখনও পানিতে তলায় সেসব এলাকায় এবার জলাবদ্ধতা তৈরি হয়। একইভাবে সুন্দরবনেও প্রাণহানির খবর অনেক বেশি খবর পাওয়া যাচ্ছে।

দুর্নীতি না করার শপথ নিল তিন শতাধিক শিক্ষার্থী

ছবি: বার্তা২৪.কম

অডিটোরিয়াম ভরা শিক্ষার্থী। সবাই বসে রয়েছে যার যার আসনে। মঞ্চে উপস্থিত অতিথিবৃন্দ। ঘড়ির কাটা ১১টা বাজার সাথে সাথে শুরু হয় গণসচেতনতা সৃষ্টি ও সততা চর্চায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করার লক্ষ্যে দুর্নীতি প্রতিরোধ বিষয়ক আলোচনা সভা ও বিতর্ক প্রতিযোগিতা। আলোচনা চলাকালীন সবাইকে দাঁড়ানোর অনুরোধ জানান একজন বক্তা। বক্তার আহবানে দাঁড়িয়ে যান সবাই। এরপর মাইকে ঘোষণা- ‘আমরা দুর্নীতি করব না, দুর্নীতি মানব না, দুর্নীতি সইব না’। সাথে সাথে তিন শতাধিক শিক্ষার্থীর কণ্ঠেও ভেসে আসে একই স্লোগান। নিজেদের দুর্নীতিমুক্ত রাখার শপথ নেন তারা।

সততা চর্চায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধ, নিষ্ঠাবোধ সৃষ্টি ও দুর্নীতির বিরুদ্ধে গণসচেতনতা গড়ে তোলার লক্ষ্যে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলা অডিটোরিয়ামে বৃহস্পতিবার (৩০ মে) দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজিত অনুষ্ঠানে এই শপথ বাক্য পাঠ করে উপজেলার প্রায় তিন শতাধিক শিক্ষার্থী। শপথ বাক্য পাঠ করান ফরিদপুরের দুর্নীতি দমন কমিশনের সমন্বিত কার্যালয়ের সহকারি পরিদর্শক মো: শামীম।

পুলিশের সাবেক আইজিপি বেনজীর আহমেদ ও সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদকে উদ্দেশ্য করে বক্তারা বলেন, আপনারা দেখতে পারছেন দুর্নীতিবাজ যত বড়ই হক না কেন, যত শক্তিশালীই হক না কেন তাদের কোন রেহাই নেই। তার প্রমাণ বেনজীর আহমেদ ও আজিজ আহমেদ। দুর্নীতি দমন কমিশন কাউকে ছাড় দিবে না।

দুর্নীতি করলে তাকে আইনে আওতায় এসে শাস্তি পেতেই হবে। দুর্নীতি প্রতিরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারের জিরো টলারেন্সে কথা স্মরণ করিয়ে দিয়ে বক্তারা বলেন, দুর্নীতি প্রতিরোধে সরকার কঠোর অবস্থানে রয়েছেন। অপরাধী যে দলেরই হোক, কাউকে ছাড় দেওয়া হবে না। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও অপরাধ করে ছাড় পাচ্ছে না।

অধ্যক্ষ মো. কামাল হোসেন খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন- ফরিদপুরের দুর্নীতি দমন কমিশনের সমন্বিত কার্যালয়ের সহকারি পরিচালক সরদার আবুল বাসার, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা পারমিস সুলতানা, দুর্নীতি প্রতিরোধ কমিটির বালিয়াকান্দি উপজেলা শাখার সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন মোল্লা, প্রভাষক তাসলিমা আক্তার ও শিক্ষার্থী সাদিয়া পারভীন তৃষা।

আলোচনা শেষে ‘দুর্নীতি প্রতিরোধে শিক্ষার্থীদের ভূমিকাই মুখ্য’ শীর্ষক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিষয়ের পক্ষে বক্তব্য রাখে ইন্দুরদি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী রিয়া, মুন্নী ও তামিম হাসান। বিষয়ের বিপক্ষে বক্তব্য রাখেন বালিয়াকান্দি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মাহিন, মাইয়ান ও নাফিস ফুয়াদ। বিজয়ী দল বালিয়াকান্দি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় বিপক্ষ দলের দলনেতা নাফিস ফুয়াদ।

;

তিস্তায় পানিবৃদ্ধি, দুশ্চিন্তায় চরাঞ্চলের কৃষক

তিস্তায় পানিবৃদ্ধি

টানা কয়েকদিনের বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে বৃদ্ধি পেতে শুরু করছে লালমনিরহাটের তিস্তা নদীর পানি। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ব্যারেজের ৪৪টি জলকপাট খুলে দিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

জানা গেছে, ২৯ মে (বুধবার) রাত ৮টা থেকে হঠাৎ করে দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারেজ পয়েন্টে পানি হু হু করে বাড়তে শুরু করে।

বৃহস্পতিবার (৩০ মে) বিকেল সাড়ে ৫টায় তিস্তার পানিপ্রবাহ রেকর্ড করা হয়েছে ৫১ দশমিক ৫২ সেন্টিমিটার। যা বিপৎসীমার দশমিক ৬৪ সেন্টিমিটার (স্বাভাবিক ৫২ দশমিক ১৫ সেন্টিমিটার) নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের হাইড্রোলজিক বিভাগের পানি পরিমাপক নূরুল ইসলাম বলেন, বুধবার সন্ধ্যা থেকে পানি বাড়তে থাকে, এক মিটারের মতো পানি বৃদ্ধি হতে পারে। শুক্রবার সকাল থেকে পানি প্রবাহ কিছুটা কমতে শুরু করবে।

এদিকে হঠাৎ তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় লালমনিরহাট জেলার ৫টি উপজেলার তিস্তা তীরবর্তী এলাকায় পানি ঢুকতে শুরু করে। বিশেষ করে হাতীবান্ধা উপজেলার ৬টি ইউনিয়নের ৮-১০টি চর ও পার্শ্ববর্তী কালীগঞ্জ, আদিতমারী উপজেলার ১০-১৫টি চর এলাকায় পানি উঠতে পারে বলে জানিয়েছেন স্থানীয়রা।

হাতীবান্ধা উপজেলার গড্ডিমারি ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান আকবার আলী বার্তা ২৪ কমকে জানান, হঠাৎ নদীর পানি বেড়ে যাওয়ায় আমরা আতঙ্কিত হয়ে পড়েছি। কখন যে কি হয় ঠিক নেই।

;

মেহেরপুরের গাংনীতে সেচ পাম্পে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু

মেহেরপুরের গাংনীতে সেচ পাম্পে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু

বৈদ্যুতিক সেচ পাম্পে বিদ্যুতায়িত হয়ে রানা (৩০) নামের এক যুবকের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মে) সন্ধ্যায় মেহেরপুরের গাংনীয় উপজেলার ধানখোলার গ্রামের মাঠে এই দুর্ঘটনা ঘটে।

রানা ধানখোলা গ্রামের ভুষিমাল ব্যবসায়ী আলাউদ্দিনের ছেলে।

স্থানীয় সূত্রে জানা গেছে, ধানের বীজতলায় সেচ দেওয়ার জন্য গ্রামের মাঠে বৈদ্যুতিক সেচ পাম্প চালু করতে যায় রানা। এ সময় সেচ পাম্পের সাথে বিদ্যুতায়িত হয়ে গুরুতর আহত হয়। স্থানীয়রা তাকে উদ্ধার করে গাঙ্গে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মৃত্যুর বিষয়টা নিশ্চিত করেন গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার আদিলা আজহার আরশী।

;

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে একজনের মৃত্যু, আক্রান্ত ২৫

ছবি: বার্তা২৪.কম

দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছরে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ৩৬ জন। এসময় আক্রান্ত হয়েছে ২৫ জন। আর জানুয়ারি থেকে এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৮৩৫ জনে।

বৃহস্পতিবার (৩০ মে) স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গু বিষয়ক এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা শহরে আক্রান্ত হয়েছেন ১৬ জন আর ঢাকার বাইরের বাসিন্দা ৯ জন। এসময় সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৩৮ জন। চলতি বছরের জানুয়ারি থেকে সুস্থ হয়েছেন দুই হাজার ৬৯৬ জন।

২৪ ঘণ্টায় আক্রান্তের মধ্যে পুরুষ ৬ জন আর নারী ১৯ জন। 

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *