সারাদেশ

সুষম উন্নয়ন নিশ্চিত করাই বর্তমান সরকারের লক্ষ্য: প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: সুষম উন্নয়ন নিশ্চিত করাই বর্তমান সরকারের লক্ষ্য: প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

প্রাকৃতিক সম্পদের ভারসাম্যপূর্ণ ব্যবহারের মাধ্যমে সুষম উন্নয়ন নিশ্চিত করাই বর্তমান সরকারের লক্ষ্য বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৫ জুন) বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে দেওয়া এক বাণীতে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, প্রতি বছরের মতো এবারও বাংলাদেশে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ‘বিশ্ব পরিবেশ দিবস-২০২৪’ পালন করা হচ্ছে। বিশ্বব্যাপী ক্রমবর্ধমান অপরিকল্পিত শিল্পায়ন ও অদূরদর্শী কর্মকাণ্ডের বিরূপ প্রভাবে সৃষ্ট পরিবেশ ও প্রতিবেশগত অবক্ষয় রোধ এবং পরিবেশ সংরক্ষণে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এ দিবসটির পালন তাৎপর্যপূর্ণ অবদান রেখে চলেছে।
তিনি বলেন, পৃথিবীতে এখন আটশ কোটিরও বেশি মানুষ বসবাস করছে। সীমিত সম্পদ ব্যবহার করে এ বিশাল জনগোষ্ঠীর ক্রমবর্ধমান চাহিদার যোগান দিতে গিয়ে দ্রুত পরিবর্তিত হচ্ছে ভূমির ব্যবহার। ভূমি সম্পদের অপরিমিত ও অপরিণামদর্শী ব্যবহারে বিশ্বজুড়ে ভূমির অবক্ষয় তীব্র আকার ধারণ করেছে। বিষয়টির গুরুত্ব বিবেচনা করে ‘ইউনাইটেড নেশন্স কনভেনশন টু ডিজার্টিফিকেন্স (ইউএনসিসিডি)’ বিশ্বব্যাপী টেকসই ভূমি ব্যবস্থাপনা নিশ্চিত করতে ২০৩০ সালের মধ্যে ‘ল্যান্ড ডিগ্রিডেশন নিউট্রালিটি (এলডিএন)’ অর্জনের রূপরেখা প্রদান করেছে।

তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে কাঙ্ক্ষিত ভূমি অবক্ষয় নিরপেক্ষতা বা এলডিএন অর্জন করা সম্ভব না হলে ২০৪৫ সালের মধ্যে পৃথিবীব্যাপী ১৩৫ মিলিয়ন মানুষ খরার কারণে উদ্বাস্তু হতে পারে।

প্রধানমন্ত্রী বলেন, অপরদিকে, জলবায়ু পরিবর্তন ও এর অভিঘাত আমাদের জন্য চরম বাস্তবতা। জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বব্যাপী মরুময়তা ও খরার প্রবণতা বৃদ্ধিপ্রাপ্ত হচ্ছে, যার কারণে টেকসই ভূমি ব্যবস্থাপনা ঝুঁকির মধ্যে পড়েছে। কাজেই, বিশ্ব পরিবেশ দিবসের এবছরের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা।’ যা অত্যন্ত প্রাসঙ্গিক এবং সময়োপযোগী হয়েছে।

শেখ হাসিনা বলেন, বিশ্বময় ভূমির অবক্ষয় রোধ, মরুকরণ ও খরার প্রভাব প্রশমনের লক্ষ্যে সরকার জাতিসংঘসহ বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক সংস্থার সঙ্গে একযোগে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, ইউএনসিসিডিতে বাংলাদেশ নিয়মিতভাবে এ সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন রিপোর্ট দাখিল করে যাচ্ছে। জাতীয় পর্যায়ে বাংলাদেশ ন্যাশনাল অ্যাকশন প্রোগ্রাম (ন্যাপ) টু কমব্যাট ডির্জাটিফিকেশন, ল্যান্ড ডিগ্রেডিটিশন অ্যান্ড ড্রট ২০১৫-২০২৪ প্রণয়ন করা হয়েছে।

বিশ্ব পরিবেশ দিবস পালনের মাধ্যমে পরিবেশ সংরক্ষণ ও প্রতিবেশের টেকসই ব্যবস্থাপনা নিশ্চিত করতে জনসচেতনতা ও জনসম্পৃক্ততা আরো বৃদ্ধি পাবে বলেও দৃঢ় আশাবাদ প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

পাইকগাছায় মোটরসাইকেল-ভ্যান সংঘর্ষ, নিহত ৩ 

ছবি: বার্তা২৪.কম

খুলনার পাইকগাছা উপজেলার শিববাটি এলাকায় মোটরসাইকেল ও ব্যাটারিচালিত ভ্যানের সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন।

বুধবার (৫ জুন) সকাল ১০টার দিকে এই দুর্ঘটনা ঘটে।

পাইকগাছা থানার ওসি ওবায়দুর রহমান বলেন, সকালে শিববাটি ব্রিজের কাছে মোটরসাইকেল এবং ভ্যানের মধ্যে সংঘর্ষ হয়। এতে ভ্যানচালক ইসমাইল হোসেন এবং মোটরসাইকেল চালক ও আরোহী ঘটনাস্থলেই নিহত হন। মোটরসাইকেলের দুইজনের পরিচয় জানা যায়নি।

তিনি আরও বলেন, দুর্ঘটনা কবলিত মোটরসাইকেল ও ভ্যান জব্দ করা হয়েছে। ময়নাতদন্তের জন্য নিহতদের মরদেহ খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হবে।

;

পরিবহনে অবৈধ চাঁদাবাজি, মূলহোতাসহ গ্রেফতার ৭

পরিবহনে অবৈধ চাঁদাবাজি, মূলহোতাসহ গ্রেফতার ৭

আন্তঃজেলা ট্রাক, কাভার্ডভ্যান, লরী ও সিএনজিসহ বিভিন্ন পরিবহনে অবৈধভাবে চাঁদা উত্তোলনকালে চাঁদাবাজ চক্রের মূলহোতা রিপনসহ ৭ জনকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব ১০)। রাজধানীর কোতয়ালী থানাধীন বাবুবাজার এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়।

বুধবার (৫ জুন) র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-১০ এর সহকারী পরিচালক (মিডিয়া) সহকারী পুলিশ সুপার এম. জে. সোহেল এ তথ্য নিশ্চিত করেন।

গ্রেফতারকৃতরা হলেন- মূলহোতা মো. রিপন (৩৯), মো. নূর আমিন ওরফে রাসেল (২৫), মো. জাহিদ (২৭), মো. দুলাল (২২), মো. রবিউল ইসলাম (২২), মো. নিরব হোসেন (২০), মো. সাগর (১৯)।

এসময় তাদের কাছ থেকে আদায়কৃত চাঁদা নগদ ৪ হাজার ৫২০ টাকা ও ৭ টি লাঠি উদ্ধার করা হয়।

এম. জে. সোহেল বলেন, মঙ্গলবার (৪ জুন) রাতে র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে রাজধানী ঢাকার কোতয়ালী থানাধীন বাবুবাজার এলাকায় একটি অভিযান পরিচালনা করে। উক্ত অভিযানে আন্তঃজেলা ট্রাক, কাভার্ডভ্যান, লরী ও সিএনজিসহ বিভিন্ন পরিবহন হতে অবৈধভাবে চাঁদা উত্তোলনকালে চাঁদাবাজ চক্রের অন্যতম মূলহোতাসহ ৭ জনকে গ্রেফতার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেফতারকৃত ব্যক্তিরা বেশ কিছুদিন যাবৎ রাজধানীর কোতয়ালী, দক্ষিণ কেরাণীগঞ্জ ও যাত্রাবাড়ীসহ আশপাশের বিভিন্ন এলাকায় আন্তঃজেলা ট্রাক, কাভার্ডভ্যান, লরী ও সিএনজিসহ বিভিন্ন পরিবহনের ড্রাইভার ও হেলপারদের সাথে অশোভন আচরণের মাধ্যমে ক্ষয়ক্ষতি ও ভয়ভীতি দেখিয়ে অবৈধভাবে জোরপূর্বক চাঁদা আদায় করে আসছিল।

গ্রেফতারকৃত আসামিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান তিনি।

;

চট্টগ্রামে ট্রেনে কাটা পড়ে কলেজছাত্রের মৃত্যু

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম নগরীর দুই নম্বর গেট এলাকায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়গামী শাটল ট্রেনে কাটা পড়ে ইরফান নামে এক কলেজছাত্রের মৃত্যু হয়েছে।

বুধবার (৫ জুন) সকাল পৌনে ৮টার দিকে নগরীর ষোলশহর ২ নম্বর গেট এলাকায় এ দুর্ঘটনা ঘটে। ট্রেনটি চট্টগ্রাম রেলস্টেশন থেকে ছেড়ে বিশ্ববিদ্যালয়ের দিকে যাচ্ছিল।

নিহত ইরফান (১৯) ফটিকছড়ি উপজেলার সুন্দরপুর এলাকার মাহবুবুর আলমের ছেলে। তিনি নগরীর সিএমপি স্কুল এন্ড কলেজের মানবিক বিভাগের একাদশ শ্রেণির ছাত্র।

চমেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ নুরুল আলম আশেক জানান, ট্রেনে কাটা এক যুবককে চমেক হাসপাতালে আনা হলে মৃত ঘোষণা করেন চিকিৎসক। মরদেহ চমেক হাসপাতালের জরুরি বিভাগের মর্গে রাখা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি এস এম শহিদুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ছেলেটি মোবাইলে কথা বলতে বলতে রেললাইন দিয়ে হাঁটছিল। অসাবধানতাবশত ট্রেনে কাটা পড়ে। মরদেহটি উদ্ধার করে ময়না তদন্তের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

;

ভোটকেন্দ্র পাহারায় ‘বহিরাগত’ ইউপি চেয়ারম্যান, র‍্যাব দেখে দিলেন হাঁটা

ভোটকেন্দ্র পাহারায় ‘বহিরাগত’ ইউপি চেয়ারম্যান, র‍্যাব দেখে দিলেন হাঁটা

চতুর্থ ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ চলছে চট্টগ্রামের লোহাগাড়া উপজেলাতেও। বুধবার (৫ জুন) সকাল ৯টার দিকে এই উপজেলার পদুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বাইরে গিয়ে দেখা গেল মানুষের জটলা। সেই জটলার মাঝখানে পাশের উপজেলা সাতকানিয়ার সদর ইউনিয়নের চেয়ারম্যান মো. সেলিম উদ্দিন। অথচ নির্বাচনের নিয়ম অনুযায়ী তিনি এখানে থাকতে পারেন না।

অভিযোগ উঠেছে ‘বহিরাগত’ এই ইউপি চেয়ারম্যান এক উপজেলা চেয়ারম্যানের পক্ষে প্রভাব বিস্তার করতেই দলবল নিয়ে হাজির হয়েছেন। ভোটারদের প্রভাবিত করার চেষ্টা করছেন।

তবে ওই কেন্দ্রে আইন-শৃঙ্খলা বাহিনী ও সাংবাদিকেরা গেলে তিনি দলবল নিয়ে সামনের দিকে হাঁটা শুরু করেন।

নির্বাচনের নিয়ম অনুযায়ী কেন্দ্রের আশপাশে ভোটার ও নির্বাচন সংশ্লিষ্টরা ছাড়া কেউ অবস্থান করতে পারবেন না। দলবল নিয়ে শোডাউন দিয়ে সেলিম সেই নিয়ম ভেঙেছেন বলে অভিযোগ তুলেছেন দুজন উপজেলা চেয়ারম্যান প্রার্থীর এজেন্টরা। তারা বলেছেন সেলিম লোহাগাড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দাঁড়ানো খোরশেদ আলম চৌধুরীর পক্ষে অবস্থান নিতে দলবল নিয়ে এসেছেন তিনি। ভোটারদের বিভ্রান্ত করার চেষ্টা করছেন। এই বিষয়ে তারা নির্বাচনী কর্মকর্তাদের কাছে অভিযোগ করবেন বলেও জানান।

যদিও এই অভিযোগ অস্বীকার করেছেন মো. সেলিম উদ্দিন। তিনি বলেন, ‘লোহাগাড়ার চুনতিতে আমার এক আত্মীয় অসুস্থ হয়ে পড়েছেন। তাকে দেখতে যাচ্ছিলাম আমি। গাড়ি পাচ্ছিলাম না। সেজন্য হেঁটে রওনা দিয়েছি। কিছুদূর যাওয়ার পর গাড়ি পেয়েছি। এরপর গাড়িতে চুনতীর উদ্দেশে রওনা দিই।’

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *