খেলার খবর

পাকিস্তানের টেস্ট ক্রিকেটে লজ্জার ইতিহাস

ডেস্ক রিপোর্ট: ঘরের মাঠে পাকিস্তান বরাবরের মতোই শক্তিশালী। টেস্ট ফরম্যাটের জন্য তাদের আছে দক্ষ বোলিং বিভাগও। বাংলাদেশ-পাকিস্তান টেস্ট সিরিজ শুরুর আগে বেশিরভাগ ক্রিকেটবোদ্ধা, এমনকি টাইগার সমর্থকরাও ধরে নিয়েছিল সিরিজটি হয়ত ড্র হবে কিংবা পাকিস্তানই জিতবে। স্বাগতিকরাও ছিল দারুণ আত্মবিশ্বাসী।

তবে রাওয়ালপিন্ডিতে ক্রিকেটের ভিন্ন এক প্রদর্শনীই যেন দেখলো ক্রিকেটপ্রেমীরা। পরপর দুই ম্যাচেই দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে পাকিস্তানকে তাদেরই মাটিতে হোয়াইটওয়াশের লজ্জায় ডুবালো নাজমুল হোসেন শান্তর দল। এই সিরিজেই বাংলাদেশের ক্রিকেট গড়ল একাধিক রেকর্ড এবং ইতিহাস!

অপরদিকে ঘরের মাঠে এভাবে নাস্তানাবুদ হয়ে সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে শান মাসুদদের ওপর দিয়ে। নিজ দেশের সমর্থক এবং সাবেক ক্রিকেটাররাই সামাজিক যোগাযোগমাধ্যমে ধুয়ে দিচ্ছেন পাকিস্তান ক্রিকেটের বর্তমান পরিস্থিতিকে। এমনকি দেশবাসীর কাছে ক্ষমাও চেয়েছেন দলটির অধিনায়ক।

গেল বছরের শেষদিকে অস্ট্রেলিয়ার মাটিতে তিন ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল পাকিস্তান। এবার ঘরের মাটিতে বাংলাদেশের বিপক্ষে ধবলধোলাই হলো তারা। ২-০ ব্যবধানে সিরিজ হারের লজ্জা কোনোভাবেই লুকাতে পারছেন না পিসিবি সংশ্লিষ্ট কেউই। র‍্যাঙ্কিংয়ের ক্ষেত্রেও এক লজ্জার ইতিহাসের সম্মুখীন হতে হলো পাকিস্তানকে।

বাংলাদেশের কাছে হেরে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে আটে নেমে গেছে পাকিস্তান, যা তাদের টেস্ট ইতিহাসের সর্বনিম্ন স্থান। তাদের রেটিং পয়েন্ট ৭৬। ১৯৬৫ সালে টেস্ট র‍্যাঙ্কিংয়ে জায়গা করে নেওয়ার পর এটিই তাদের সর্বনিম্ন পয়েন্ট।

বাংলাদেশের বিপক্ষে সিরিজ শুরুর আগে স্বাগতিকরা ছিল র‍্যাঙ্কিং তালিকার ছয়ে। পাকিস্তান আটে নেমে যাওয়ায় একধাপ করে এগিয়ে ছয় ও সাতে উঠেছে যথাক্রমে শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ।

১২৪ পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান অস্ট্রেলিয়ার। চার পয়েন্ট কম নিয়ে দুইয়ে আছে ভারত। শীর্ষ পাঁচের বাকি তিন জায়গা যথাক্রমে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডের।

এদিকে বাংলাদেশ আগের মতো নয়ে থাকলেও রেটিং পয়েন্টে বেশ উন্নতি হয়েছে শান্তদের। বর্তমানে তাদের পয়েন্ট ৬৬, সিরিজ শুরুর আগে যেটি ছিল ৫৩।

পাকিস্তান শুধু টেস্ট র‍্যাঙ্কিংয়েও নয়, বড় অবনতি ঘটিয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের বর্তমান চক্রের পয়েন্ট টেবিলেও। সেখানেও পাকিস্তানের অবস্থান আটে। এই চক্রে এখন পর্যন্ত ৭ টেস্ট তাদের জয় কেবল দুই ম্যাচে। এতেই তাদের পয়েন্ট ১৯.০৫ শতাংশ।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *