সারাদেশ

মনোনয়ন প্রত্যাশীদের সাথে শেখ হাসিনার মতবিনিময় সভা

ডেস্ক রিপোর্ট: মনোনয়ন প্রত্যাশীদের সাথে শেখ হাসিনার মতবিনিময় সভা

ছবি: সংগৃহীত

নৌকা প্রতীকের সকল মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে মতবিনিময় সভা করবেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২৬ নভেম্বর) সকাল ১০টায় গণভবনে ৩ হাজার ৩৬২ জন মনোনয়ন প্রত্যাশীর সাথে মতবিনিময় সভা করবেন তিনি। শুক্রবার সন্ধ্যায় আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মতবিনিময় সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সভাপতি ও সংসদীয় মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনা।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে গঠিত দলের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির সব সদস্য এবং মনোনয়ন প্রত্যাশী সব প্রার্থীকে যথাসময়ে সভায় উপস্থিত থাকার জন্য আহ্বান জানিয়েছেন। জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, মনোনয়নপত্রের রিসিভ কপি, প্রযোজ্য ক্ষেত্রে অনলাইন ফরমের ফটোকপিসহ সঙ্গে রাখতে বলা হয়েছে।

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে আওয়ামী লীগের প্রার্থীদের নামের তালিকা রোববারের মধ্যে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বিকেলে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির কার্যালয়ে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, রোববারের মধ্যে মনোনীত প্রার্থীদের চূড়ান্ত তালিকা ঘোষণা করবে আওয়ামী লীগ। একসঙ্গে ৩০০ আসনের প্রার্থী ঘোষণা করা হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গত ১৮ থেকে ২১ নভেম্বর বিকেল পাঁচটা পর্যন্ত দলীয় মনোনয়ন ফরম বিক্রি করেছে আওয়ামী লীগ। এই চার দিনে মোট তিন হাজার ৩৬২টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। এর মধ্যে অনলাইনে ১২১ জন ফরম কিনেছেন। ফরম বিক্রি করে দলটির মোট ১৬ কোটি ৮১ লাখ টাকা আয় হয়েছে।

বেনাপোলে ফেনসিডিলের বড় চালানসহ মাদক কারবারি আটক

ছবি: বার্তা২৪

যশোরের বেনাপোল সীমান্ত থেকে জাহিদুল নামে এক মাদক কারবারিকে ৩৫৫ বোতল ফেনসিডিলসহ আটক করেছে পুলিশ। সে জেলার বেনাপোল পোর্ট থানার কৃষ্ণপুর গ্রামের সুরত আলীর ছেলে।

গতকাল বৃহস্পতিবার (২৯ নভেম্বর) রাত ১০ টার দিকে বেনাপোল সীমান্তের বারপোতা গ্রাম থেকে বেনাপোল বন্দর থানা পুলিশ তাকে ফেনসিডিলসহ আটক করে।

বেনাপোল পোর্ট থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন ভূঁইয়া বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, পুলিশের কাছে গোপন খবর আসে সীমান্ত পথে ভারত থেকে মাদকের বড় একটি চালান দেশে প্রবেশ করছে। এসময় পুলিশ অভিযান চালালে দুই মাদক পাচারকারী বস্তা ফেলে পালিয়ে যায়। পরে সেখান থেকে একজনকে ৩৫৫ বোতল ফেনসিডিল সহ আটক করা হয়। পলাতক আসামীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে। মাদকসহ সব ধরনের পাচার কার্যক্রম রোধে পুলিশ সতর্ক আছে বলেও জানান ওসি।

এদিকে স্থানীয়রা জানান, আবারও বেনাপোল সীমান্তে চোরাচালান বেড়েছে। তবে দু একটি চালান আটক হলেও বেশিরভাগ থাকছে ধরা ছোঁয়ার বাইরে। যদিও পাঁচ বছর আগে বেনাপোল সীমান্তকে আইনশৃঙখলা বাহিনী আনুষ্ঠানিকভাবে মাদক মুক্ত সীমান্ত ঘোষণা করলেও কোন ভাবেই তা কার্যকর করতে পারেনি।

সীমান্তে বসবাসকারীরা আরও জানান, ভারতীয়রা সাধারণত ফেনন্সিডিল সেবন না করলেও তাদের সীমান্তে নকল ফেনসিডিলের কারখানায় তৈরী ফেনসিডিল অবাধে দেশে আসছে। এতে দেশের যুব সমাজ ধ্বংস হচ্ছে।

এদিকে ২০১৮ সালের ৯ মার্চ যশোরের বেনাপোল সীমান্তের বিপরীতে ভারতের উত্তর চব্বিশ পরগনা জেলার বনগাঁও সীমান্তে ৬৪ বিএসএফ ব্যাটালিয়নের কাল্যানী বিওপির দায়িত্বপূর্ণ সীমান্ত এলাকায় ‘ক্রাইম ফ্রি জোনের’ উদ্বোধন করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিরিটি ফোর্স (বিএসএফ)।

চোরাচালান, নারী ও শিশু পাচার, মানব পাচার, মাদক, অস্ত্র ও বিস্ফোরক পাচার এবং সন্ত্রাসী কর্মকাণ্ডের মত আন্তঃসীমান্ত অপরাধ বন্ধ করাই এ জোন প্রতিষ্ঠার লক্ষ্য ছিল। তবে সেখানেও কাঙ্খিত সফলতা আসেনি।

;

ধানক্ষেত দেখতে গিয়ে বন্য হাতির আক্রমণে মৃত্যু হলো কৃষকের

নিহত আকবর হোসেন

কক্সবাজার রামুর ঈদগড়ে বন্য হাতির আক্রমণে আকবর হোসেন (৪৫) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। সে ঈদগড় ইউনিয়নের ৩নং ওয়ার্ডের চরপাড়া গ্রামের মরহুম আমির হামজার পুত্র।

শুক্রবার (২৪ নভেম্বর) বিকেল সাড়ে ৪ টার দিকে কেলাবরঘোনা নামক এলাকায় এ ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করে রামু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু তাহের দেওয়ান বার্তা২৪.কম-কে বলেন, কৃষকের আক্রান্ত হওয়ার বিষয়টি শুনে ফাঁড়ির অফিসারকে পাঠিয়েছিলাম।

স্থানীয়রা জানান, ধানক্ষেত দেখতে গেলে তিনি বন্য হাতির আক্রমণের শিকার হন। এলাকাবাসী গুরুতর আহত অবস্থায় তাকে ঈদগড় মেডিকেল সেন্টারে চিকিৎসার জন্য নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক কক্সবাজার সদর হাসপাতালে রেফার করেন। সদর হাসপাতালে নেওয়ার পথে তিনি মৃত্যুবরন করেন।

;

প্রার্থী নির্বাচিত হওয়ার কথা বলে টাকা দাবি: বাবা-মেয়ে গ্রেফতার

ছবি: সংগৃহীত

ফোন কলের মাধ্যমে মনোনয়ন প্রত্যাশীদের আওয়ামী লীগের প্রার্থী নির্বাচিত হয়েছেন ঘোষণা করে দলের ফান্ডে ২০ কোটি টাকা জমা দেওয়ার কথা বলে প্রতারকচক্র।মনোনয়ন প্রত্যাশীদের কাছ থেকে এভাবে অর্থ হাতিয়ে নেওয়ার চেষ্টা করা এই চক্রের দুই সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা (ডিবি) বিভাগ।  

শুক্রবার (২৪ নভেম্বর) রাজধানীর আব্দুল্লাহপুর বাস কাউন্টার এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে গোয়েন্দা উত্তরা বিভাগ বিভাগ।গ্রেফতারকৃতরা প্রধানমন্ত্রীর কার্যালয় ও গণভবনের বিভিন্ন অফিসারদের পরিচয়ে প্রতারণা করে আসছিলেন। অভিযানে তাদের কাছ থেকে ব্যবহৃত একটি মোবাইলফোন জব্দ করা হয়।  

শুক্রবার দুপুরে গোয়েন্দা (ডিবি) কম্পাউন্ডে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ।

তিনি বলেন, সম্প্রতি একজন মনোনয়নপ্রত্যাশী প্রার্থী ও প্রতিষ্ঠিত ব্যবসায়ীকে প্রতারকরা ফোন করে বলেন, আপনার মনোনয়নের বিষয়ে বিশেষ নির্দেশনা রয়েছে। আপনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য আওয়ামী লীগের প্রার্থী নির্বাচিত হয়েছেন। সেই জন্য আপনাকে দলের ফান্ডে ডোনেশন হিসেবে ২০ কোটি টাকা দিতে হবে। আপনি শর্তে রাজি থাকলে যোগাযোগ করতে পারেন এই বলে প্রতারক ফোন কেটে দেয়। মনোনয়নপ্রত্যাশী প্রার্থী বুঝতে পারেন অজ্ঞাত ব্যক্তি প্রতারণা করে ২০ কোটি টাকা আত্মসাৎ করার চেষ্টা করছে। এই ঘটনায় উত্তরা পশ্চিম থানায় মামলা দায়ের করা হয়।

তিনি আরো বলেন, মামলাটি ডিবিতে হস্তান্তর করা হলে উত্তরা বিভাগের উত্তরা জোনাল টিম তদন্ত শুরু করে। গোয়েন্দা তথ্য ও প্রযুক্তির সহায়তায় শুক্রবার সকালে রাজধানীর আব্দুল্লাহপুর বাসস্ট্যান্ড এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্য সম্পর্কে অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, চক্রটি বাবা ও মেয়ে মিলে গড়ে তুলেছে। মেয়ে ও বাবা দুইজনে মিলে বিভিন্নজনকে ফোন করেন। তারা প্রধানমন্ত্রীর কার্যালয় ও গণভবনের বিভিন্ন কর্মকর্তাদের নাম ব্যবহার করছেন। উদ্ধার হওয়া মোবাইল ফোনে বিভিন্ন ব্যক্তির সঙ্গে যোগাযোগের রেকর্ড পাওয়া গেছে এবং ফোন করে টাকা হাতিয়ে নেওয়ার চেষ্টা কথা স্বীকার করেছেন তারা।

উত্তরা পশ্চিম থানায় দায়ের করা মামলায় গ্রেফতার আসামিদের আদালতে পাঠানো হয়েছে বলে জানান গোয়েন্দা পুলিশের এই কর্মকর্তা।

;

ভাসানচরে রোহিঙ্গাদের জন্য সামুদ্রিক অ্যাম্বুলেন্স উপহার দিয়েছে তুরস্ক

ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগরের ভাসানচর দ্বীপে শিবিরগুলিতে বসবাসকারী মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য জরুরি স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে বাংলাদেশ সরকারকে সহায়তা করার জন্য তুরস্ক সরকার একটি সমুদ্র অ্যাম্বুলেন্স উপহার দিয়েছে।

তুর্কি সহযোগিতা ও সমন্বয় সংস্থা (টিকা) শুক্রবার (২৪ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, তুরস্কের বিদেশী সহযোগিতা সংস্থা কর্তৃক দুই জন রোগী ও ১৫ জন যাত্রী বহন ক্ষমতা সম্পন্ন সমুদ্র অ্যাম্বুলেন্সটি বাংলাদেশ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

হস্তান্তর অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত রামিস সেন, বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান, টিকা’র ভাইস প্রেসিডেন্ট ড. উমিত নাসি ইয়োরুলমাজ এবং শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

মূল ভূখণ্ড থেকে ৬০ কিলোমিটার দূরে অবস্থিত ১৭ বর্গকিলোমিটারের দ্বীপ ভাসানচর থেকে নোয়াখালী বা চট্টগ্রামে জরুরি চিকিৎসা সেবার প্রয়োজনে রোগীদের নিয়ে যাওয়ার জন্য অ্যাম্বুলেন্সটি ব্যবহার করা হবে।

তুরস্কের সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয়ের অধীনে টিকা বিশ্বের ১৫০টি দেশে তুরস্কের সরকারী উন্নয়ন সহায়তা, মানবিক সহায়তা এবং সহযোগিতা কর্মসূচির সমন্বয়ে নিয়োজিত।

দ্বিপাক্ষিক সম্পর্ক ও সহযোগিতা জোরদার করার লক্ষ্যে টিকা বাংলাদেশে ২০১৪ সালে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করে। 

সূত্র: বাসস

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *