সারাদেশ

গণফোরাম, জেএসডি ও পিপলস পার্টির নির্বাচনে অংশ না নেওয়ার ঘোষণা

ডেস্ক রিপোর্ট: গণফোরাম, জেএসডি ও পিপলস পার্টির নির্বাচনে অংশ না নেওয়ার ঘোষণা

ছবি: বার্তা২৪.কম

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছে গণফোরাম (একাংশ), জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), বাংলাদেশ পিপলস পার্টি।

শনিবার (২৫ নভেম্বর) রাতে পৃথক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে এসব দল। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শনিবার দুপুরে গণফোরাম সভাপতি মোস্তফা মোহসীন মন্টুর সভাপতিত্বে রাজধানীর এলিফ্যান্ট রোডে তার কার্যালয়ে গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টির যৌথ সভা অনুষ্ঠিত হয়। সভায় বর্তমান সরকারের অধীনের নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

দল দুটির নেতারা মনে করেন, জনআকাঙ্ক্ষা ও গণতন্ত্রকামী রাজনৈতিক দলগুলোর মতামত উপেক্ষা করেছে ক্ষমতাসীন সরকার। নির্বাচন কমিশন তথাকথিত তফসিল ঘোষণা করে দেশকে বিপর্যয়ের দিকে ঠেলে দিয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে বিরোধী মতের নেতা–কর্মীদের বিরুদ্ধে গায়েবি মামলা দেওয়া হচ্ছে। বিরোধীদের নির্বিচার গ্রেফতার করে কারাগারে পাঠানো হচ্ছে। দ্রুত সাজা দেওয়া হচ্ছে। এ সরকারের অধীনে সুষ্ঠু, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচনের প্রশ্নই আসে না।

অন্যদিকে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, জেএসডি সভাপতি আ স ম আবদুর রব নির্বাচনে অংশগ্রহণ নিচ্ছেন বলে সংবাদ প্রকাশ করেছে কিছু গণমাধ্যম। যা মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন।

আ স ম আবদুর রব বলেছেন, বর্তমান নির্বাচন কমিশনের অধীনে তথাকথিত পাঁতানো নির্বাচনে জেএসডি অংশগ্রহণ করবে না।

নাশকতার মামলায় ছাত্রদল নেতা গ্রেফতার

ছবি: সংগৃহীত

নাশকতার মামলায় জাতীয়তাবাদী ছাত্রদলের যুগ্ম-সাধারণ সম্পাদক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সাবেক প্রচার সম্পাদক গাজী মো. সোহানুর রহমান সোহাগকে (৩৬) গ্রেফতার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১০)।

শনিবার (২৫ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

র‌্যাব-১০ এর অধিনায়ক এডিশনাল ডিআইজি মো. ফরিদ উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, গোপন তথ্যের ভিত্তিতে শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় র‌্যাব-১০ এর একটি দল রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় অভিযান চালায়। পরে যাত্রাবাড়ী থানার মামলায় এজাহারভুক্ত পলাতক অভিযুক্ত সোহানুরকে গ্রেফতার করা হয়।

জিজ্ঞাসাবাদের ভিত্তিতে তিনি জানান, সোহানুর বিভিন্ন সময় নাশকতার পরিকল্পনার সঙ্গে তার সম্পৃক্ততার সত্যতা স্বীকার করেছেন। এছাড়া তিনি আগেও রাজধানীর ডেমরা, কোতয়ালী, বংশাল ও লালবাগ এলাকায় গাড়ি ভাঙচুর, বাসে অগ্নিসংযোগসহ বিভিন্ন প্রকার নাশকতামূলক কার্যক্রমের সঙ্গে সরাসরি জড়িত ছিলেন বলে জানা গেছে। তাকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানান র‍্যাবের এই কর্মকর্তা।

;

কারা পাচ্ছেন নৌকার টিকিট, জানা যাবে আজ

ছবি: বার্তা২৪.কম

আগামী দ্বাদশ জাতীয় নির্বাচনে ৩০০ আসনে কারা নৌকার টিকিট পাচ্ছেন তা জানা যাবে রোববার (২৬ নভেম্বর)। গত তিন দিনে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় দলের প্রার্থী তালিকা চূড়ান্ত করা হয়েছে।

আওয়ামী লীগের একটি সূত্র জানায়, আজ বিকেল সাড়ে ৪টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় অথবা ধানমন্ডিতে দলের সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে দলীয় মনোনয়ন পাওয়া প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

তবে এ ব্যাপারে দলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখন পর্যন্ত কিছু জানানো হয়নি।

প্রার্থী তালিকা ঘোষণা করার আগে রোববার সকালে মনোনয়নপ্রত্যাশী যারা দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছিলেন তাদের সঙ্গে মতবিনিময় করবেন দলের সভাপতি শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সভাপতি ও সংসদীয় মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনা।

এ সভায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে গঠিত আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির সব সদস্য এবং আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী সব প্রার্থীকে (জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, মনোনয়নপত্রের রিসিভ কপি, প্রযোজ্য ক্ষেত্রে অনলাইন ফরমের ফটোকপিসহ) যথা সময়ে উপস্থিত থাকার জন্য আহ্বান জানানো হয়েছে।

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ আগামী ৩০ নভেম্বর।

এবারের নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ৩৩৬২টি। জাতীয় সংসদের ৩০০ আসনের মধ্যে প্রতিটিতে গড়ে ১১ জন করে মনোনয়ন ফরম কিনেছেন। গত বৃহস্পতিবার থেকে দলীয় প্রার্থী মনোয়নের কাজ শুরু করে আওয়ামী লীগে।

;

রওশনের বাসায় জিএম কাদের

ছবি: সংগৃহীত

জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের সঙ্গে সাক্ষাত করেছেন। নির্বাচনে অংশগ্রহণ প্রসঙ্গে দু’জনে বৈঠক করেন।

শনিবার (২৫ নভেম্বর) রাত পৌনে ৯ টার দিকে রওশন এরশাদের গুলশানের বাসায় হাজির হন জিএম কাদের। এক ঘণ্টারও বেশি সময় ধরে চলা বৈঠকে পার্টির পক্ষে জিএম কাদের একাই কথা বলেন বিরোধী দলীয় নেতার সঙ্গে। রাত দশ টার দিকে জাতীয় পার্টির চেয়ারম্যান রওশন এরশাদের বাসভবন থেকে বের হয়ে যান।

এ সময় রওশনের বাসায় আরও উপস্থিত ছিলেন বিরোধী দলীয় নেতার রাজনৈতিক সচিব গোলাম মসীহ্, বিরোধী দলীয় নেতার মূখপাত্র কাজী মামুনূর রশিদ ও রাহগীর আল মাহী এরশাদ সাদ।

বৈঠকের আলোচ্য বিষয়বস্তু নিয়ে ততৎক্ষণিক কোন তথ্য পাওয়া যায় নি। ফোন দিলেও রওশন এরশাদের রাজনৈতিক সচিব গোলাম মসীহ্ রিসিভ করেন নি।

গত ২০ থেকে ২৪ নভেম্বর পর্যন্ত মনোনয়নপ্রত্যাশীদের নিকট দলীয় ফরম বিতরণ করে জাতীয়পার্টি। মনোনয়ন ফরম বিতরণ শেষ হলেও রওশন এরশাদ কিংবা তার সন্তান সাদ এরশাদসহ অনুসারীরা কেউই পার্টির মনোনয়ন ফরম তোলেননি। অবশ্য আগেই রওশন অনুসারীদের মনোনয়ন ফরম না দেওয়ার সিদ্ধান্ত জানিয়ে রাখেন জিএম কাদের। এমনকি রওশন পন্থী বলে পরিচিত বিরোধীদলীয় চিফহুইপ মসিউর রহমান রাঙ্গার মেয়ে সাক্ষাত করতে আসলে জিএম কাদের নাকি সৌজন্যতাও দেখাননি। আবার সাদ এরশাদের আসন রংপুর-৩ থেকে মনোনয়ন ফরম তুলেছেন জিএম কাদের। এসব কারণে দেবর ভাবির মধ্যে টানাপোড়েন চলছে। এর মধ্যেই বরফ গলতে পারবে বলে মনে করছেন অনেকেই।

;

তফসিল বাতিলের দাবিতে বরগুনায় মশাল মিছিল

ছবি: বার্তা২৪.কম

বরগুনায় নির্বাচনী তফসিল বাতিলের দাবিতে মশাল মিছিল করেছে বরগুনা ছাত্রদলের নেতাকর্মীরা।

শনিবার (২৫ নভেম্বর) রাতে বরিশাল-বরগুনা আঞ্চলিক মহাসড়কে গৌরিচন্না বাজারে এই মিছিল করেন তারা।

বরগুনা সদরের বিভিন্ন ইউনিয়নের ছাত্রদলের নেতাদের অংশগ্রহণে বরগুনা সরকারি কলেজ ছাত্রদলের আহবায়ক গোলাম রাসেল খোকনের নেতৃত্বে গৌরিচন্না হাইস্কুল সংলগ্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে থেকে শুরু হয়ে বাজার প্রদক্ষিণ করে কৃষি ব্যাংকের সামনে গিয়ে মিছিলটি শেষ হয়।

এ সময় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল বাতিল করে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি জানায় তারা।

এ মশাল মিছিল সম্পর্কে জানাতে চাইলে বরগুনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ.কে. এম. মিজানুর রহমান বলেন, গোপনে গৌরিচন্না বাজারে একটি ঝটিকা মিছিলটি বের করে ছাত্রদলের একটা অংশ। তবে কোন অপ্রিতিকর ঘটনা ঘটেনি, পুলিশের নজরদারি অব্যাহত আছে বলেও জানান তিনি।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *