সারাদেশ

নৌকার বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী হবেন যারা

ডেস্ক রিপোর্ট: দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন সংগ্রহ করেন ৩ হাজার ৩৫৬ জন আগ্রহী প্রার্থী। এর মধ্য হতে ৩০০ আসনের মধ্যে ২৯৮টি আসনে দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এতে আসন প্রতি বাদ পড়েছেন গড়ে ১০ জন প্রার্থী। গতকাল রোববার বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের প্রধান কার্যালয়ে দলের মনোনীত প্রার্থীদের নাম ঘোষণা করেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। দলের মনোনয়ন বোর্ডের কয়েক দফা বৈঠক, এবং সবশেষ গণভবনে সকল মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে সভানেত্রী শেখ হাসিনার মতবিনিময় শেষে এই চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হয়।

প্রার্থীদের সঙ্গে প্রধানমন্ত্রীর মতবিনিময় সভায় সকলের উদ্দেশে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী বিশেষ বার্তাও প্রদান করেন। যদি বিএনপি নির্বাচনে না আসে সে ক্ষেত্রে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ার বিষয়ে নিজের অপছন্দের কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী। এ জন্য তিনি নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের চাপ প্রয়োগ না করতেও আওয়ামী লীগের প্রার্থীদের নির্দেশ দিয়েছেন। শেখ হাসিনা বলেছেন, ভোটে কারও মনোনয়নপত্র বাতিল হয়ে যেতে পারে। ফলে কোনো আসনে প্রার্থী শূন্য হয়ে পড়তে পারে বা আওয়ামী লীগের প্রার্থী ছাড়া অন্য কেউ থাকবে না। এ ক্ষেত্রে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ার সুযোগ তৈরি হবে। তিনি তা চান না।

বিএনপি নির্বাচনে না গেলে প্রার্থিতা সংকট কাটিয়ে নির্বাচন অংশগ্রহণমূলক করতেই এমন সিদ্ধান্ত নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। সোমবার (২৭ নভেম্বর) আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সময়ের প্রয়োজনে কৌশল পরিবর্তন করে এগোচ্ছে আওয়ামী লীগ। তাই শেখ হাসিনার গাইডলাইন ফলো করে ডামি প্রার্থী হতে বাধা নেই।

এর আগে নৌকার বিপক্ষে নির্বাচন অংশ নেওয়াদের বিদ্রোহী তকমা দিয়ে বিভিন্ন শাস্তির আওতায় নিয়ে আসা হয়। এবার প্রতিদ্বন্দ্বিতা আনতে দলের স্বতন্ত্র প্রার্থীদের বিদ্রোহী তকমা দেওয়া হবে না। এবার নরম সুর আওয়ামী লীগে। দলের এমন নির্দেশনায় উজ্জীবিত দলের নেতাকর্মীরাও। যারা নৌকাবঞ্চিত হয়েছেন তারা অনেকে নৌকার বিপক্ষে স্বতন্ত্র প্রার্থী হবেন। এরই মধ্যে আওয়ামী লীগের অনেক আলোাচত নেতা যারা নৌকার মনোনয়ন পাননি তারা নিজ নিজ এলাকায় প্রার্থী হওয়ার ঘোষণাও দিয়েছেন।

ফরিদপুর-১ আসনে দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র নির্বাচন করার ঘোষণা দেন আওয়ামী লীগ নেতা আরিফুর রহমান। এ আসনে দলীয় মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রহমান। আরিফুর রহমান তার ফেসবুকে লিখেছেন, ইঞ্চিতে ইঞ্চিতে লড়াইয়ের অনুমতি দিলেন স্বয়ং প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। কৃতজ্ঞতা। প্রধানমন্ত্রী বললেন, স্বতন্ত্র দাঁড়াতে কোনো অসুবিধা নেই। তৈরি থাকুন ফরিদপুর-১ আসনের জনগণ। আপনারাই শক্তি।

এবার বর্তমান সংসদের ৭১ জন সদস্য নৌকার মনোনয়ন পাননি। তাদের কেউ কেউ মনে করছেন, নৌকার বিপক্ষে লড়েও জয় পেতে পারেন তারা। তাই তারাও এবার লড়তে পারেন নৌকার বিপক্ষে।

সিলেট-৬ আসনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন কানাডা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা ও সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য সারোয়ার হোসেন। তিনি ফেসবুকে লিখেছেন, নেত্রীর নির্দেশনায় আমি স্বতন্ত্র প্রার্থী হব ইনশা আল্লাহ। ঢাকা-৫ আসনে স্বতন্ত্র প্রার্থী হতে প্রস্তুতি নিচ্ছেন সাবেক সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লার ছেলে আওয়ামী লীগ নেতা মশিউর রহমান মোল্লা। তার পক্ষ হয়ে ফেসবুকে এ ঘোষণা দিয়েছেন তার ভাই ও ডেমরা থানা ছাত্রলীগের সাবেক সভাপতি মাহুফুজুর রহমান মোল্লা।

এছাড়া স্বতন্ত্র প্রার্থী হওয়ার খবর পওয়া গেছে, রাজবাড়ী-১ আসন। এখানে টানা ষষ্ঠবারের মতো মনোনয়ন পেয়েছেন সংসদ সদস্য কাজী কেরামত আলী। সেখানে স্বতন্ত্র প্রার্থী হয়ে লড়তে চান রাজবাড়ী সদর উপজেলায় টানা চারবারের চেয়ারম্যান ইমদাদুল হক বিশ্বাস। এজন্য সম্প্রতি তিনি উপজেলা চেয়ারম্যান থেকে পদত্যাগপত্র জমা দিয়েছেন।

মানিকগঞ্জ-২ আসনে স্বতন্ত্র প্রার্থী হবেন স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় নেতা সাহাবুদ্দিন আহমেদ চঞ্চল। এখানে নৌকার প্রার্থী বর্তমান সংসদ সদস্য মমতাজ বেগম।

যশোর-২ (চৌগাছা-ঝিকরগাছা) আসনে আসনে স্বতন্ত্র প্রার্থী হয়ে লড়ার আগ্রহ প্রকাশ করেছেন সাবেক সংসদ সদস্য মনিরুল ইসলাম মনির। এখানে নৌকার প্রার্থী বর্ষীয়ান নেতা তোফায়েল আহমেদের জামাতা চিকিৎসক তৌহিদুজ্জামান তুহিন।

ফরিদপুর-৪ আসনে আবারও নৌকার মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্যাহ। এর আগে তিনি পরপর দুবার নৌকা নিয়ে হেরেছেন স্বতন্ত্র প্রার্থী মজিবুর রহমান চৌধুরীর (নিক্সন) কাছে। বর্তমান সংসদ সদস্য ও যুবলীগের সভাপতিমণ্ডলীর সদস্য নিক্সন এবারও নৌকা চেয়ে পাননি। এবারও তিনি স্বতন্ত্রভাবেই লড়বেন নৌকার বিরুদ্ধে।

রংপুর-৬ এ বর্তমান সংসদ সদস্য ও জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী আসনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছে জেলা আওয়ামী লীগের সদস্য ও ব্যবসায়ী সিরাজুল ইসলাম।

হবিগঞ্জ-৪ (চুনারুঘাট-মাধবপুর) স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছে আইনজীবী সায়েদুল হক সুমন। ইতিমধ্যেই গণমাধ্যমে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা
কথা জানিয়েছেন তিনি। সায়েদুল হক সুমন নির্বাচনের কাজ শুরু করে দিয়েছেন বলেও জানানো হয়েছে ফেসবুকের একাধিক পোস্টে।

চাঁদপুর-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার কথা জানিয়েছেন সাবেক সংসদ সদস্য শামসুল হক ভূঁইয়া। তিনি চাঁদুপর-৩ আসন থেকেও নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন। এ আসনে আবারও মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য শফিকুর রহমান।

চাঁদপুর-১ আসনে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন সাবেক বাণিজ্যসচিব গোলাম হোসেন। এ আসনে নৌকা পেয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা সেলিম মাহমুদ।

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়বেন স্বেচ্ছাসেবক লীগের নেতা মঈনউদ্দিন মঈন। এখানে নৌকা পেয়েছেন বর্তমান সংসদ সদস্য মো. শাহজাহান আলম।

নেত্রকোনা-১ (দুর্গাপুর-কলমাকান্দা) আসনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন সাবেক সংসদ সদস্য প্রয়াত জালাল উদ্দিন তালুকদারের মেয়ে জান্নাতুল ফেরদৌস ঝুমা তালুকদার। তিনি নৌকার মনোনয়ন চেয়ে পাননি। দুর্গাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান থেকে পদত্যাগ করেছেন জাতীয় নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য। এবার এ আসনে নৌকার মনোনয়ন পেয়েছেন মোশতাক আহমেদ রুহী।

আওয়ামী লীগের মনোনয়ন চেয়ে না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছে চিত্রনায়িকা মাহিয়া মাহি। রাজশাহী-১ আসনের প্রার্থী হতে সোমবার দুপুরে তার মনোনয়নপত্র তোলা হয়েছে।

সিলেট-১ (নগর ও সদর) আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তবে এ আসনে স্বতন্ত্র নির্বাচন করার ঘোষণা দিয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ।

ঢাকা-১৯ (সাভার-আশুলিয়া) আসনে দলীয় মনোনয়ন না পেয়ে নিজেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ঘোষণা করেছেন আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য তালুকদার মো. তৌহিদ জং মুরাদ ও আশুলিয়া থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ সাইফুল ইসলাম।

ঢাকা-২ আসনে (কেরানীগঞ্জ মডেল থানা, সাভারের একাংশ ও কামরাঙ্গীরচর থানা) আসনে স্বতন্ত্র প্রার্থী হবেন কেরানীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও দক্ষিণ কেরানীগঞ্জ থানা আওয়ামী লীগের সভাপতি শাহীন আহমেদ।

বাগেরহাট-৩ (রামপাল -মোংলা) আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনের ঘোষণা দিয়েছেন চিত্রনায়ক শাকিল খান।

জামালপুর-৪ (সরিষাবাড়ী) আসনে স্বতন্ত্র পদে প্রার্থী হতে সাবেক প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানসহ তিনজন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। অন্যরা হলেন সরিষাবাড়ী উপজেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি অধ্যক্ষ আব্দুর রশিদ এবং তার ছোট ভাই উপজেলা আওয়ামী লীগের সদস্য শহিদুল্লাহ শহীদ।

কুমিল্লা-১ (দাউদকান্দি ও তিতাস) আসনে মনোনয়নবঞ্চিত হয়ে সংসদ সদস্য সুবিদ আলী স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন। এ আসনে দলের মনোনয়ন পেয়েছে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক মো. আব্দুস সবুর।

কুমিল্লা-৮ (বরুড়া) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার কথা জানিয়েছেন বর্তমান সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরী। এ আসনে মনোনয়ন পেয়েছেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহসভাপতি এ জেড এম শফিউদ্দিন শামীম।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *