সারাদেশ

ঢাকা-৭ আস‌নে বাদ পর‌লেন ৫ প্রার্থী

ডেস্ক রিপোর্ট: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে পুলিশের সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) বদলির নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। কোনও থানায় ছয় মাসের বেশি পালন করা থানার ওসিদের বর্তমান কর্মস্থল থেকে অন্যত্র বদলির নির্দেশনা দেওয়া হয়।

নির্দেশনা অনুযায়ী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের অধিভুক্ত পুলিশ সদরদপ্তরের কাছে ইসি জানতে চেয়েছে তাদের নির্দেশনা অনুযায়ী কতজন ওসি বদলি হচ্ছেন।

ইসির দেওয়া নির্দেশনা মেনে ইতোমধ্যে বিভিন্ন ইউনিট থেকে বদলি হওয়ার মতো পরিদর্শক মর্যাদার ওই সকল কর্মকর্তাদের নাম ও থানার তালিকা পাঠানো হচ্ছে পুলিশ সদরদপ্তরে।

পুলিশ সদরদপ্তর ও নন ক্যাডার পুলিশ কর্মকর্তাদের সংগঠন ‘বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশন’ সূত্রে জানা গেছে, সারাদেশে থানার সংখ্যা ৬৩৬টি। এর মধ্যে মেট্রোপলিটনসহ সারাদেশে পাঁচ শতাধিক থানার ওসি বদলি হচ্ছেন।

মেট্রোপলিটন পুলিশের থানা ও রেঞ্জ পুলিশসহ অন্যান্য অধীন ৫০০ থানার ওসিকে বদলি করা হচ্ছে। ছয় মাসের কম সময় হওয়ায় মাত্র ১৩৬টি থানার ওসি বদলির আওতায় আসছে না।

মেট্রোপলিটন পুলিশের মধ্যে রাজধানীর ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)র সর্বাদিক থানার সংখ্যা ৫০টি। এর মধ্যে অন্তত ৩৩ থানার ওসির বদলির নাম তালিকায় এসেছে বলে ডিএমপি সূত্রে জানা গেছে।

এ ছাড়া অন্যান্য মেট্রোপলিটন পুলিশের ইউনিট থেকেও উল্লেখযোগ্য সংখ্যক থানার ওসিকে বদলি করা হবে।

রবিবার (৩ ডিসেম্বর) সন্ধ্যায় ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার বদলির বিষয়টি নিশ্চিত করে বলেন, নির্বাচন কমিশনারের নির্দেশনা অনুযায়ী আগামী ৫ ডিসেম্বরের মধ্যে ডিএমপির ৩৩ থানার ওসিকে বদলি করা হবে। দুই-একদিনের মধ্যে বদলির আদেশ হতে পারে। বদলির ফলে আইনশৃঙ্খলা রক্ষায় কোনও প্রভাব পড়বে না বলেও জানান হাফিজ আক্তার।

এর আগে রবিবার সন্ধ্যায় ডিএমপির মিডিয়া বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) নিয়তি রায় জানিয়েছেন, নির্ধারিত সময়ের মধ্যেই ৩৩ থানার ওসিদের অন্যত্র বদলির প্রস্তাব অনুমোদনের জন্য নির্বাচন কমিশনে পাঠানো হবে। ইতিমধ্যে ৩৩ থানার ওসিদের নামের তালিকা করা হয়েছে।

ইসির নির্দেশে ওসিদের বদলির বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্মসচিব (পুলিশ-১ অধিশাখা) মো. আবুল ফজল মীর জানান, নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী পুলিশ সদরদপ্তরের কাছে জানতে চাওয়া হয়েছে কতজন থানার ওসি বদলি হচ্ছে। এ ব্যাপারে কাজ করছে পুলিশ সদরদফতর।

তিনি বলেন, ‘আশা করছি আগামীকাল সোমবারের (৪ ডিসেম্বর) মধ্যে এ ব্যাপারে সুনির্দিষ্ট তথ্য জানা যাবে যে, কতজন ওসি বদলির তালিকাভুক্ত হচ্ছেন। ৫ ডিসেম্বরের মধ্যেই ওসি বদলির চূড়ান্ত তালিকা আমরা নির্বাচন কমিশনে পাঠাবো।’

এ ব্যাপারে জানতে চাইলে পুলিশ সদরদপ্তরের ডিআইজি (অপারেশন) মো. আনোয়ার হোসেন বলেন, ‘নির্বাচন কমিশনারের নির্দেশনা অনুযায়ী কাজ চলমান রয়েছে। মেট্রোপলিটন এলাকার থানার ওসির বদলি তথ্য পাবার পর আমরা চূড়ান্ত তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠাবো। সেখানে যাচাই-বাছাইয়ের পর চূড়ান্ত তালিকা যাবে নির্বাচন কমিশনে।’

অন্যদিকে নন-ক্যাডার পুলিশ কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের সভাপতি সভাপতি ও গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বি এম ফরমান আলী বলেন, ‘নির্বাচন কমিশনার যে নির্দেশনা দিয়েছে সেই নির্দেশনা পালন করা হবে।’

সারাদেশে কতগুলো ওসি বদলি করা হবে জানতে চাইলে তিনি বলেন, ‘ছয় মাসের অধিক একটি থানায় কর্মরত এমন ওসিদেরকে বদলির নির্দেশনা দেওয়া হয়েছে। সেই মোতাবেক বদলি করা হবে।’ তবে তিনি সুনির্দিষ্ট সংখ্যা বলতে রাজি হননি।

এদিকে রবিবার দুপুরে এক অনুষ্ঠানে সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রভাবিত হতে পারে ভেবে নির্বাচন কমিশন ওসিদের রদবদলের সিদ্ধান্ত নিতে পারে।

তিনি বলেন, ‘প্রধান নির্বাচন কমিশনার মনে করেছেন যারা দীর্ঘদিন ধরে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আছেন, তারা হয়তো কারও প্রতি প্রভাবিত হতে পারেন। এটা নির্বাচন কমিশনের বিবেচনা। আমার কিন্তু নয়, তাদের কথা। সেজন্যই তারা ওসিদের বদলির কথা বলেছেন।’

এর আগে গত ৩০ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে ওসি বদলির একটি নির্দেশনা পাঠান ইসির উপসচিব মো. মিজানুর রহমান।

নির্দেশনায় বলা হয়েছে, ‘আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) পর্যায়ক্রমে বদলি করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে। এ লক্ষ্যে প্রথম পর্যায়ে যেসব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের বর্তমান কর্মস্থলে ছয় মাসের অধিক চাকরিকাল সম্পন্ন হয়েছে তাদের অন্য জেলায়/অন্যত্র বদলির প্রস্তাব আগামী ৫ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে প্রেরণ করা প্রয়োজন। এ অবস্থায় উল্লিখিত সিদ্ধান্ত অনুসারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশিত হয়ে বিনীত অনুরোধ করা হলো।’

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *