বিনোদন

মারা গেলেন হলিউড অভিনেতা রিচার্ড রাউন্ডট্রি

ডেস্ক রিপোর্টঃ স্টার অব শ্যাফটখ্যাত হলিউড অভিনেতা রিচার্ড রাউন্ডট্রি আর নেই। অগ্ন্যাশয়ে ক্যান্সারের সাথে লড়াই করে গত মঙ্গলবার (২৪ অক্টোবর) ৮১ বছর বয়সে মারা গেছেন তিনি। ভারতীয় গণমাধ্যম এনডি টিভির এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়েছে।  

প্রতিবেদনে বলা হয়েছে, আমেরিকান অভিনেতা রিচার্ড রাউন্ডট্রি প্রথম ব্ল্যাক অ্যাকশন হিরো যিনি ১৯৭১ সালে তার আইকনিক রোল হিট শ্যাফট এ অভিনয় করে পরিচিতি লাভ করেন। তার এই প্রচেষ্টা অন্যান্য কৃষ্ণাঙ্গ শিল্পীদের জন্য দ্বার খুলে দিয়েছে বলে জানিয়েছে হলিউড প্রকাশনা ডেডলাইন। শ্যাফট হলো আমেরিকান একটি ক্রাইম থ্রিলার অ্যাকশন মুভি যেখানে রিচার্ড রাউন্ডট্রি জন শ্যাফটের নাম ভূমিকায় অভিনয় করেছেন।

পাঁচ দশক পরে রাউন্ডট্রি টেলিভিশনের রোমান্স নাটক চেরিশ দ্য ডে তে অভিনয় করেছেন। নাটকটি গত বছর সম্প্রচারিত হয়েছে।  

তার ম্যানেজার প্যাট্রিক ম্যাকমিন ভ্যারাইটিকে দেওয়া এক বিবৃতিতে বলেছেন, রিচার্ডের কাজ এবং ক্যারিয়ার চলচ্চিত্রে আফ্রিকান আমেরিকান নেতৃস্থানীয় পুরুষদের জন্য একটি টার্নিং পয়েন্ট হিসেবে কাজ করেছে।  শিল্পে তিনি যে প্রভাব ফেলেছিলেন তা অকল্পনীয়।

রাউন্ডট্রির প্রধান আত্মপ্রকাশ হয় শ্যাফট এ ১৯৭০ এর দশকে।  ব্ল্যাক্সপ্লোইটেশন ধারার একটি প্রতিষ্ঠাতা ক্লাসিক হিরোর খোঁজে রিচার্ডকে মনোনীত করেছিল। এজন্য তাকে অনেক প্রতিকূলতার মোকাবিলা করতে হয়েছে কারণ তিনি জাতি-বর্ণগত স্টেরিওটাইপগুলো ভাঙতে চেয়েছেন।  

শেষ পর্যন্ত তিনি সফল হয়েছেন এবং হলিউডকে ব্ল্যাক আমেরিকানদের সিনেমায় কাস্ট করতে হয়েছে।

২০১৯ সালে রিচার্ড ব্রডকাস্টার এনপিআরকে বলেছিলেন, আমি এটাকে একটি দ্বি-ধারী তলোয়ার হিসেবে দেখতাম। কিন্তু আমার কাছে সারা দেশ থেকে , আসলে সারা বিশ্ব থেকে অনেক লোক এসেছিল। তারা বলেছে ‘৭১ সালের সেই চলচ্চিত্রটি তাদের কাছে কী বোঝায়।

তিনি আরও বলেছিলেন, এটা ভারী, এর অন্য দিকটি হল আমি বেশ কিছু সময়ের জন্য টাইপকাস্ট করেছি। তারপরে আমি আমার অভিনয়ের একটি ভিন্ন দিক প্রতিষ্ঠা করার জন্য আমার পথের বাইরে চলে গিয়েছি।  

রিচার্ডের এজেন্সি ডেডলাইনকে বলেছে, তিনি তার ট্রেলব্লাজিং ক্যারিয়ারে (পরিবর্তনশীল) বিশ্বজুড়ে বিনোদন জগতের অনেকাংশে সফল ছিলেন। তার স্থায়ী উত্তরাধিকার আসার জন্য আগামী প্রজন্মের জন্য অপেক্ষা করছে। আমাদের হৃদয় এই কঠিন সময়ে তার পরিবার এবং প্রিয়জনদের সাথে আছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *