আন্তর্জাতিক

শ্রেষ্ঠ জয়িতা নির্বাচিত হলেন জুলেখা খাতুন সোমা

ডেস্ক রিপোর্ট: ‘নারীর জন্য বিনিয়োগ সহিংসতা প্রতিরোধ’-এ প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ-২০২৩’ শীর্ষক কার্যক্রমে ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলায় শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সফল নারী হিসেবে শ্রেষ্ঠ জয়িতা হিসেবে নির্বাচিত হয়েছেন জুলেখা খাতুন সোমা।

উপজেলা পরিষদ হল রুমে শনিবার (৯ ডিসেম্বর) চার শ্রেষ্ঠ জয়িতাকে সম্মাননা ক্রেস্ট, চাদর ও সনদ তুলে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আবিদুর রহমান।

এ সময় আরও উপস্থিত ছিলেন উপজেলা ভূমি কমিশনার জান্নাত আরা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রেশমা আক্তার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা খালেদা আক্তার, গফরগাঁও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নাজমুল হক বিপ্লব প্রমুখ।

মানুষ স্বপ্ন নিয়ে বাঁচতে চায়, মানুষ স্বপ্ন দেখে বাঁচতে চায়। প্রত্যেকটা মানুষের মনে থাকে অদম্য বাসনা কিংবা প্রতিষ্ঠিত হওয়ার স্বপ্ন। ঠিক এমনই নিজের স্বপ্নকে বাস্তবায়ন করা মানুষ ময়মনসিংহের গফরগাঁও উপজেলার পৌর শহরের এক প্রগতিশীল পরিবারে জন্ম নেওয়া জুলেখা খাতুন সোমা।

উল্লেখ্য, অষ্টম শ্রেণিতে পড়ার সময় বিয়ে হয় সোমার, নবম শ্রেণিতে অধ্যয়নকালীন সন্তানের মা হন তিনি। নিজের সন্তান, সংসার সামলিয়ে স্থানীয় স্কুল ও কলেজের গণ্ডি পেড়িয়ে মাস্টার্স কোর্স শেষ করে আলতাফ গোলন্দাজ ড্রিগ্রী কলেজের অর্থনীতি বিষয়ে শিক্ষকতা করেছেন।

পাশাপাশি নারীদের সুন্দর একটি পথ দেখাতে নিজে হয়েছেন সফল নারী উদ্যোক্তা। ব্যবসায়ী স্বামী ও দুই সন্তান নিয়ে বেশ সুখে দিন কাটাচ্ছেন।

শ্রেষ্ঠ জয়িতা ছাড়া ও ইতিমধ্যে তিনি স্মার্ট নারী উদ্যোক্তা আইসিটি গ্রান্ট হিসেবে সম্মাননা পেয়েছেন এবং উক্তোক্তাদের জনপ্রিয় অনলাইন প্লাটফর্ম ইকবাল বাহার স্যারের ‘নিজের বলার মত গল্প’ গ্রুপ থেকে ময়মনসিংহ জেলার শ্রেষ্ঠ নারী উদ্যাক্তার সম্মাননাসহ বিভিন্ন সংগঠন থেকে সম্মাননা পেয়েছেন।

সোমা বলেন, ‘মেয়েরা চাইলেই অনেক কিছু করতে পারে। আমি সেটা করে দেখিয়েছি সমাজকে। সমাজের প্রতিটি নারীকে এমন করে স্বাবলম্বী হতে হবে, দৃঢ় মনোবল থাকলে কোনও বাঁধাই সামনে বাঁধা হয়ে দাঁড়াতে পারবে না। তাই সকল মেয়েদের শ্লোগান হওক একটাই, তা হলো নিজেকে স্বাবলম্বী করতে হবে সবদিক দিয়ে।’

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *