আন্তর্জাতিক

লোহিত সাগরে লাইবেরিয়ার পতাকাবাহী কনটেইনার জাহাজে হামলা

ডেস্ক রিপোর্ট: লোহিত সাগরে ক্ষেপণাস্ত্র ক্ষতিগ্রস্থ হয়েছে লাইবেরিয়ার পতাকাবাহী একটি কন্টেইনার জাহাজ। জাহাজটি বাব আল-মান্দাব প্রণালী দিয়ে যাত্রা করছিল বলে জানিয়েছে রয়টার্স।

ব্রিটিশ মেরিটাইম সিকিউরিটি ফার্ম অ্যামব্রে শুক্রবার (১৫ ডিসেম্বর) জানিয়েছে, ওই হামলার ফলে জাহাজটির ডেকে আগুন লেগে যায় এবং একটি কন্টেইনার ওভারবোর্ডে পড়ে গেছে।

অ্যামব্রে জানিয়েছে, জাহাজটি হ্যাপাগ-লয়েড এজি’র মালিকানাধীন এবং দক্ষিণ লোহিত সাগরের বাব আল-মান্দাব প্রণালী দিয়ে দক্ষিণে যাত্রা করছিল। এটিকে মোখার ইয়েমেনি বন্দরের ৫০ নটিক্যাল মাইল উত্তরে হালকা ক্ষেপণাস্ত্রের দ্বারা আক্রমণ করা হয়।

তাৎক্ষণিকভাবে কোনও গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি।

এর আগে গত ১২ ডিসেম্বর গাজায় ইসরায়েলের বোমাবর্ষণের প্রতিবাদে নরওয়ের একটি বাণিজ্যিক ট্যাঙ্কার স্ট্রিনডা-এর বিরুদ্ধে সামরিক অভিযান চালিয়েছিল ইয়েমেনের ইরান সমন্বিত হুথিরা।

একটি টেলিভিশন বিবৃতিতে হুথি সামরিক মুখপাত্র ইয়েহিয়া সারিয়া তখন বলেছিলেন, ‘ট্যাঙ্কারটির ক্রুরা সকল সতর্কবার্তার জবাব দিতে অস্বীকার করার পরে দলটি ট্যাঙ্কারটিকে রকেট হামলা চালায়।’

রয়টার্স জানিয়েছিল, ইয়েহিয়া প্রতিশ্রুতি দিয়েছিলেন যে সানায় হুথিদের ক্ষমতার আসন থেকে এক হাজার মাইলেরও বেশি দূরে গাজা উপত্যকায় ইসরায়েল খাদ্য ও চিকিৎসা সহায়তা প্রবেশের অনুমতি না দেওয়া পর্যন্ত হুথিরা ইসরায়েলি বন্দরগামী জাহাজগুলোকে অবরুদ্ধ করে রাখবে।

এক মার্কিন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, স্ট্রিনডা ট্যাঙ্কারে হামলার ঘটনাটি লোহিত সাগর এবং এডেন উপসাগরকে সংযুক্তকারী বাব আল-মান্দাব প্রণালী থেকে প্রায় ৬৬ নটিক্যাল মাইল দূরে সংঘটিত হয়েছিল ।

মার্কিন সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, ‘হামলায় ট্যাঙ্কারে আগুন লেগে যায়। যদিও ক্ষয়ক্ষতি হয়েছে তবে কোনও হতাহতের ঘটনা ঘটেনি।’

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *