সারাদেশ

চট্টগ্রামের সব স্রোত মিশেছে আনোয়ারায়, শুরু হলো জনসভা

ডেস্ক রিপোর্ট: রাজধানীর ব্যস্ততম এলাকা গুলিস্তান আজ অনেকটাই ফাঁকা । আওয়ামীলীগ, বিএনপি, জামায়াতসহ মোট ১২টি রাজনৈতিক দল ও জোটের সমাবেশের কারণে সকাল থেকেই রাস্তায় গণপরিবহনের উপস্থিতি ছিলো কম।

শনিবার (২৮ অক্টোবর) সকালে বায়তুল মোকাররমের দক্ষিণ গেইটের রাস্তায় এই অবস্থা দেখা যায়।

এই পাল্টাপাল্টি কর্মসূচিকে ঘিরে শনিবার সকালে রাজধানীতে কম গণপরিবহন চলতে দেখে গেছে। সরেজমিনে সকাল ৮ টা থেকে সাড়ে নয়টা পর্যন্ত গুলিস্তান এলাকায় অবস্থান করে দেখা যায়, এই রাস্তায় গণপরিবহন চলাচল ছিলো কম।

সড়কে বাস কম হওয়ায়, গন্তব্যের উদ্দেশ্য ছেড়ে যাওয়া প্রত্যেকটা বাসে যাত্রীর ভিড় ছিল। এছাড়া সিএনজি অটোরিকশা, ব্যক্তিগত গাড়ি ও ভাড়ায় চালিত মোটরসাইকেল কেও সড়কে চলাচল করতে দেখা গেছে। সড়কে বেশিরভাগ দোকান পাট বন্ধ থাকতে দেখা গেছে।

এদিকে গণপরিবহন চালকরা জানাচ্ছেন, মূলত নাশকতার শঙ্কা থেকেই সড়কে গণপরিবহন নিয়ে বের হচ্ছেন না তারা। মিডলাইন পরিবহনের এক বাসচালক বলেন, অধিকাংশ বাসচালক বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীদের ভাড়া নিয়ে আসছেন। অল্প কিছু গণপরিবহন চললেও যাত্রী আছে ধারণ ক্ষমতার দুই থেকে তিনগুণ। মূলত নাশকতার শঙ্কা থেকেই বাস চলাচল সীমিত।

উল্লেখ্য, শনিবার সরকারের পদত্যাগের এক দফা দাবিতে বিএনপি নয়াপল্টনে মহাসমাবেশ করবে। আওয়ামী লীগও একই দিন বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে শান্তি ও উন্নয়ন সমাবেশ করবে।

এর আগে গতকাল শুক্রবার (২৭ অক্টোবর) পরিবহন মালিক সমিতি জানায় আওয়ামীলীগ ও বিএনপির সমাবেশকে কেন্দ্র করে পরিস্থিতির ওপর আজ শনিবার ( ২৮ অক্টোবর) রাজধানীতে বাস চলাচলের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে দুপুর ২টায় নয়াপল্টনের দক্ষিণ গেটে বিএনপির মহাসমাবেশ শুরু হবে। অন্যদিকে শান্তি ও উন্নয়ন সমাবেশ করবে আওয়ামী লীগ। দুপুর ২টায় বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে এ সমাবেশ শুরু হবে।

এছাড়া জামায়াতে ইসলামী রাজধানীর শাপলা চত্বরে মহাসমাবেশ করার ঘোষণা দিয়ে রেখেছে।

কারওয়ান বাজার এফডিসি সংলগ্ন এলডিপি কার্যালয়ের সামনে বিকেল ৩টায় সমাবেশ করবে এলডিপি, মালিবাগ মোড়ে বিকেল ৩টায় সমাবেশ করবে এনডিএম, বিজয়নগর পানির ট্যাংক মোড়ে দুপুর ২টায় সমাবেশ করবে ১২ দলীয় জোট।

এছাড়া বিজয়নগর পানির ট্যাংক মোড়ে বেলা ১১টায় সমাবেশ করবে গণঅধিকার পরিষদ (নুরুল হক), পুরানা পল্টন আলরাজী কমপ্লেক্সের সামনে দুপুর ২টায় সমাবেশ করবে জাতীয়তাবাদী সমমনা জোট, পুরানো পল্টন কালভার্ট এলাকায় বিকেল ৩টায় সমাবেশ করবে গণঅধিকার পরিষদ (রেজা কিবরিয়া) ও জাতীয় প্রেসক্লাবের সামনে দুপুর ১২টায় সমাবেশ করবে গণতান্ত্রিক বাম ঐক্য।

জাতীয় প্রেসক্লাবের সামনে বিকেল ৩টায় সমাবেশ করবে গণতন্ত্র মঞ্চ, মতিঝিল নটর ডেম কলেজের উল্টো দিকে দুপুর ১২টায় সমাবেশ করবে গণফোরাম ও পিপলস পার্টি ও পুরানো পল্টন মোড়ে বিকেল ৪টায় সমাবেশ করবে লেবার পার্টি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *