খেলার খবর

মারা গেছেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার ও কোচ জাগালো

ডেস্ক রিপোর্ট: ফুটবলে সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। যার মধ্যে চারটিই বিংশ শতাব্দীতে, একবিংশতে কেবল একটি। ১৯৫৮ সালে প্রথমবারের মতো বিশ্বকাপ শিরোপা জেতার পর ১৯৬২, ১৯৭০ ও ১৯৯৪ সালেও বিশ্বসেরা ব্রাজিল। সেই চার বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক ছিলেন মারিও জাগালো। স্থানীয় সময় শুক্রবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন ব্রাজিলের এই কিংবদন্তি ফুটবলার ও কোচ। মৃত্যুকালে তার বয়স ছিল ৯২ বছর।

জাগালোর অফিশিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এক পোস্টে নিশ্চিত হয় মৃত্যুর খবরটি। গতবছর পেলে মারা যাওয়ার পর ১৯৫৮ সালের বিশ্বকাপ জেতা দলের কেবল তিনিই বেঁচে ছিলেন। এবার ফুরাল তারও সময়।

১৯৩১ সালের ৯ আগস্ট জন্ম জাগালোর। ২৬ বছর বয়সে যোগ দেন জাতীয় দলে, ১৯৫৮ সালে। যেবার প্রথম বিশ্বকাপ জিতেছিল সেলেসাওরা। সে বছরেই দেখান ফুটবলে তার অনন্য সক্ষমতা। বিশ্বকাপের সেই আসরের ফাইনালে গোল ছাড়াও পেলের একটি গোলে সহায়তায় করেছিলেন জাগালো। এরপর ১৯৬২ ও ১৯৭০ আসরের দলের বিশ্বকাপ জয়ে ভূমিকা ছিল প্রয়াত এই কিংবদন্তির। 

ফুটবলার হিসেবে তিন বিশ্বকাপ জিতে শেষ করেন ক্যারিয়ার। এবার পালা ম্যানেজেরিয়াল ক্যারিয়ারে। সেখানে বাজিমাত। ১৯৯৪ সালে কার্লোস আলবার্তো পেরেইরার সহকারী কোচ হিসেবে জিতেছেন বিশ্বকাপ। এতে তৎকালে একমাত্র ফুটবলার ও কোচ হিসেবে বিশ্বকাপ জয়ের গড়েন জাগালো। পরে সেই কীর্তিতে ভাগ বসান জার্মানির ফ্রাঞ্জ বেকেনবাওয়ার এবং ফ্রান্সের দিদিয়ের দেশম।  

সবশেষ ২০০২ সালে বিশ্বকাপ জেতে ব্রাজিল। সেখানেও আছেন এই কিংবদন্তির ভূমিকা। সেখানে কাজ করেছেন দলের বিশেষ পরামর্শক হিসেবে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *