আন্তর্জাতিক

পবিত্র কোরআন পোড়ানো মোমিকাকে নির্বাসন দিল সুইডেন

ডেস্ক রিপোর্ট: সুইডেনের রাজধানী স্টকহোমের রাস্তায় মুসলমানদের পবিত্র গ্রন্থ কোরআন মাজিদ পোড়ানো সালওয়ান সাবাহ মাত্তি মোমিকাকে নির্বাসন দিয়েছে সুইডেন। দ্য ইসলামিক ইনফরমেশন এই খবর দিয়েছে।

সুইডিশ মিডিয়া অনুসারে, ইরাকি শরণার্থী ৩৭ বছর বয়সী সালওয়ান মোমিকাকে নির্বাসন দিয়ে পাঁচ বছরের ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে দেশটি।

সুইডিশ অভিবাসন বিভাগ জানিয়েছে, ইরাকি এই বিতর্কিত নাগরিককে ২০২১ সালে সুইডেনে বসবাসের অনুমতি দেওয়া হয়েছিল।

মাইগ্রেশন এজেন্সির মুখপাত্র জেসপার টেনগ্রোথ বলেছেন, এই সিদ্ধান্তের অর্থ হলো- এই ব্যক্তির মর্যাদা এবং বসবাসের অনুমতি প্রত্যাহার করা হবে এবং তাকে নির্বাসিত করা হবে।

তবে মোমিকা জানিয়েছেন, তিনি সুইডেনকে ঝুঁকিতে ফেলতে চান না। তিনি বাক-স্বাধীনতার অধীনে ইসলামের সমালোচনা করার অধিকার প্রয়োগ করেছেন। তিনি তার বসবাসের অনুমতি প্রত্যাহারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবেন।

গত জুনে ঈদের সময় স্টকহোমের একটি মসজিদের বাইরে পুলিশ প্রশাসনের অনুমতি নিয়ে কোরআন মাজিদ পোড়ান তিনি। বিষয়টি মুসলিম বিশ্বে বেশ সমালোচিত হয়েছিল। চাপে পড়েছিল সুইডিস সরকার।

এ সময় স্থানীয় পুলিশ জানায়, বাক-স্বাধীনতার নীতি মেনেই মোমিকার কথিত প্রতিবাদী কর্মসূচিকে সবুজ সংকেত দেওয়া হয়েছিল। এরপর থেকেই সুইডেন প্রশাসনের তীব্র ক্ষোভ সৃষ্টি হয় বিভিন্ন দেশে।

অন্যদিকে, কোরআন মাজিদ পোড়ানোর খবর পেয়ে ইরাকে অবস্থিত সুইডিশ দূতাবাসে আগুন ধরিয়ে দেওয়া হয়। কূটনৈতিকদের নিরাপত্তা নিয়ে আশঙ্কা প্রকাশ করে সুইডেনের সরকারও। সেই ঘটনার কয়েক দিন পরেই সুইডেনের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে ইরাকের প্রশাসন। অবিলম্বে সুইডিশ রাষ্ট্রদূতকে দেশ ছাড়ার নির্দেশ দেওয়া হয়। আরো বেশ কয়েকটি দেশও সুইডেনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে পারে বলেও শোনা গিয়েছিল।

 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *