আন্তর্জাতিক

‘যুদ্ধবিরতি ছাড়া ব্লিঙ্কেনের পক্ষে আঞ্চলিক উত্তেজনা কমানো কঠিন’

ডেস্ক রিপোর্ট: মধ্যপ্রাচ্যে ইসরায়েল-হামাস সংঘাতের ফলে আঞ্চলিক উত্তেজনা বাড়তে পারে এই শঙ্কা দূর করার জন্য সম্প্রতি মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে কুটনৈতিক আলোচনা চালাচ্ছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। 

গাজায় একটি স্থায়ী যুদ্ধবিরতির উপরই ব্লিঙ্কেনের এসব প্রচেষ্টা নির্ভরশীল বলে জানিয়েছেন আমেরিকান ইউনিভার্সিটি অফ রোমের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহকারী অধ্যাপক আন্দ্রেয়া ডেসি।

মঙ্গলবার (৯ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

আল জাজিরাকে ডেসি বলেন, গাজার পক্ষে অবস্থান নেওয়া লেবাননের হিজবুল্লাহ এবং লোহিত সাগরের বাণিজ্য ব্যবস্থা ব্লিঙ্কেনের প্রধান আলোচনার বিষয় থাকবে। তিনি এই সপ্তাহে অঞ্চলটি সফর করবেন। পরিস্থিতি স্বাভাবিক করতে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান না করা হলে গাজা সংকটের কুটনৈতিক সমাধান খুব কঠিন হবে। পুরো অঞ্চল জুড়ে উত্তেজনা ছড়িয়ে পড়বে। সন্ত্রাস দমনে কাজ করা বাইডেন প্রশাসন এবং বেশ কয়েকটি ইউরোপীয় সদস্য রাষ্ট্রসহ সবাইকেই এর দায় নিতে হবে। 

ডেসি আরও বলেন, গাজা উপত্যকায় ক্রমাগত ইসরায়েলি আক্রমণই সমস্যার মূল কারণ; যা প্রতিবেশি আরব দেশগুলোকে উত্তেজিত করে। তাই স্থায়ীভাবে যুদ্ধ বন্ধের কথাই ভাবতে হবে যুক্তরাষ্ট্রের এই শীর্ষ কুটনীতিবিদকে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *