সারাদেশ

পবিত্র শবে মেরাজ ৮ ফেব্রুয়ারি

ডেস্ক রিপোর্ট: পবিত্র শবে মেরাজ ৮ ফেব্রুয়ারি

পবিত্র শবে মেরাজ ৮ ফেব্রুয়ারি

বাংলাদেশের আকাশে পবিত্র রজব মাসের চাঁদ দেখা যায় নি। রোববার (১৪ জানুয়ারি) থেকে পবিত্র রজব মাস গণনা করা হবে। ফলে আগামী ৮ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) দিবাগত রাতে পবিত্র শবে মেরাজ পালিত হবে।

শুক্রবার (১২ জানুয়ারি) সন্ধ্যায় বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. নায়েব আলী মন্ডল।

শবে মেরাজ উপলক্ষে দেশের সব মসজিদ ও অন্যান্য প্রতিষ্ঠানে এবং সামষ্টিক উদ্যোগে মহানবীর (সা.) মিরাজ সংক্রান্ত আলোচনা, মিলাদ ও দোয়া-মাহফিলের আয়োজন করা হয়ে থাকে।

উল্লেখ্য,বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.) নবুওয়াত লাভের একাদশ বর্ষের রজব মাসের ২৬ তারিখ রাতে আল্লাহর বিশেষ মেহমান হিসেবে আরশে আজিমে আরোহণ করেন। তিনি আল্লাহ তায়ালার দিদার লাভ করেন এবং পাঁচ ওয়াক্ত নামাজের হুকুম নিয়ে দুনিয়ায় প্রত্যাবর্তন করেন।

তিনি (সা.) অবলোকন করেন, সৃষ্টিজগতের সমস্ত কিছুর অপার রহস্য।

মুহাম্মদ (সা.) এর জীবনের সবচেয়ে আলোড়ন সৃষ্টিকারী ঘটনা ‘মিরাজ’।

হজরত মুহাম্মদ (সা.) ছাড়া অন্য কোনো নবী এ পরম সৌভাগ্য লাভ করতে পারেননি। এ মেরাজ রজনীতেই মানবজাতির শ্রেষ্ঠ ইবাদত পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ হয়। এজন্য মুসলিমদের কাছে মেরাজের তাৎপর্য অনেক।

রোহিঙ্গা নেতাকে গলাকেটে হত্যা

ছবি: বার্তা২৪.কম

কক্সবাজারের উখিয়া ক্যাম্পে এক রোহিঙ্গা নেতাকে গলাকেটে হত্যা করেছে সন্ত্রাসীরা।

শুক্রবার (১২ জানুয়ারি) রাত ৮টার দিকে উপজেলার বালুখালী ২০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে এ ঘটনা ঘটে।

নিহত রোহিঙ্গা নেতার নাম করিম উল্লাহ। তিনি ওই ক্যাম্পের এম/২৭ ব্লকের গণী মিয়ার ছেলে।

ঘটনার পরপরই পুলিশ ঘটনাস্থলে পৌঁছে মরদেহ উদ্ধার করেছে।

অভ্যন্তরীণ কোন্দলের জের ও আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে রোহিঙ্গা নেতাকে হত্যা করা হয়েছে বলে ধারণা করেছে পুলিশ। 

উখিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. শামীম হোসেন বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, শুক্রবার রাত ৮টার দিকে বালুখালী ২০ নম্বর ক্যাম্পের এম ২৭ ব্লকের রোহিঙ্গাদের সাবেক নেতা করিম উল্লাহকে গলাকেটে হত্যা করা হয়। মরদেহ উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালের মর্গে পাঠানো হচ্ছে। এই হত্যাকাণ্ডের ঘটনায় কারা জড়িত তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। হত্যাকাণ্ডের কারণ ও জড়িতদের ধরতে পুলিশ কাজ করছে।

এদিকে রোহিঙ্গাদের একটি সূত্র দাবি করেছে ক্যাম্পে আরসার সদস্যরা এ খুনের ঘটনা ঘটিয়েছে। এ ঘটনার পরপরই ক্যাম্পজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

;

৩৩ বোতল বিদেশি মদসহ মাদক কারবারি গ্রেফতার

৩৩ বোতল বিদেশি মদসহ মাদক কারবারি গ্রেফতার

নোয়াখালীর সোনাইমুড়ীতে ৩৩ বোতল বিদেশি মদসহ এক মাদক কারবারিকে গ্রেফতার করেছে জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তারা।

গ্রেফতারকৃত বাকের হোসেন (৪৪) উপজেলার নাটেশ্বর ইউনিয়নের নজরপুর গ্রামের বেছা গাজীর বাড়ির মৃত আবুল বাসারের ছেলে।

শুক্রবার (১২ জানুয়ারি) সন্ধ্যার দিকে উপজেলার নাটেশ্বর ইউনিয়নের ২নম্বর ওয়ার্ডের নজরপুর গ্রামের বেছা গাজীর বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়।

জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোহাম্মদ আব্দুল হামিদ ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তা উপজেলার নজরপুর গ্রামের বেছা গাজীর বাড়িতে অভিযান চালায়। অভিযানে ৩৩ বোতল বিদেশি মদসহ বাকের হোসেনকে তার নিজের বসতবাড়ি থেকে গ্রেফতার করা হয়। এ ঘটনায় সোনাইমড়ুী থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দায়েরের বিষয়টি প্রক্রিয়াধীন।

;

তীব্র শীতে নিম্ন আয়ের মানুষের পাশে র‌্যাব-১৩

ছবি: বার্তা২৪.কম

নীলফামারীতে ঘন কুয়াশা আর শীতের তীব্রতায় বিপাকে নিম্ন আয়ের মানুষ। এ সময়ে নিম্ন আয়ের ও ছিন্নমূল মানুষের পাশে উষ্ণতা নিয়ে দাঁড়িয়েছে নীলফামারী র‌্যাব-১৩ ।

শুক্রবার (১২ জানুয়ারি) দুপুরে নীলফামারীর জলঢাকার বগুলাগাড়ী সরকারি প্রাথমিক মাঠে নিম্ন আয়ের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন র‌্যাব-১৩।

এসময় র‍্যাবের অধিনায়ক কমান্ডার আরাফাত ইসলাম, জলঢাকা উপজেলা নির্বাহী কর্মকর্তা জি, আর সারোয়ার, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোক্তারুল আলম, জলঢাকা পৌর মেয়র ইলিয়াস হোসেনসহ র‌্যাব-১৩ এর সকল কর্মকর্তা উপস্থিত ছিলেন।

র‍্যাবের অধিনায়ক কমান্ডার আরাফাত ইসলাম বলেন, দেশের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখার লক্ষ্যে সব ধরনের অপরাধীকে আইনের আওতায় নিয়ে আসার পাশাপাশি বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ ও দুর্বিপাকে অসহায় মানুষের পাশে দাঁড়াতে র‍্যাব-১৩ সর্বদা আন্তরিক।

;

এক বছর পর ডেঙ্গু শূন্য বরিশাল

ছবি: বার্তা২৪.কম

গত এক বছরের মধ্যে প্রথম গত ২৪ ঘণ্টায় বরিশাল বিভাগের সরকারি কোনো হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয় নি। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) থেকে শুক্রবার সকাল আটটা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাত ১০টা পর্যন্ত কোনো আক্রান্ত রোগী ভর্তি হয়নি।

শুক্রবার (১২ জানুয়ারি) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন, বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালন ডা. শ্যামল কৃষ্ণ মন্ডল।

তিনি বলেন, গত এক বছরের মধ্যে এই প্রথম বরিশাল বিভাগের ৬ জেলার হাসপাতাল ও দুইটি মেডিকেল কলেজ হাসপাতালে কোন রোগী ভর্তি হয় নি। মূলত গত এক মাস ধরে ডেঙ্গু রোগে আক্রান্ত কমতে শুরু করে। জানুয়ারিতে এসে রোগী ভর্তির সংখ্যা এক ডিজিটে চলে আসে।

তিনি বলেন, ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ২০২৪ সালের ১২ জানুয়ারি পর্যন্ত বিভাগের হাসপাতালে মোট ৩৮ হাজার ১০৯ জন রোগী ভর্তি হয়। এর মধ্যে ৩৭ হাজার ৮৭৭ জন সুস্থ হয়েছেন। মারা গেছেন ২০৯ জন রোগী। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ২৩ জন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *