সারাদেশ

শেখ হাসিনার কাছে আজ তারা হেরে গেছে: শিল্পমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: শেখ হাসিনার কাছে আজ তারা হেরে গেছে: শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী এড. নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন

নির্বাচন পরবর্তী দেশে রাজনৈতিক অবস্থা নিয়ে বলতে গিয়ে শিল্পমন্ত্রী এড. নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, গ্লোবাল পলিটিক্সে মাননীয় প্রধানমন্ত্রী যে পলিটিক্স দেখালেন, যে কার্ড তিনি খেলেছেন তাতে সব কোপোকাত। আজ বিভিন্ন দেশ তাদের সুর বদলিয়ে দিচ্ছেন, পিটার হাস বলেন আর ইউরোপিয়ান ইউনিয়নই বলেন। শেখ হাসিনার কাছে তারা আজ হেরে গেছে।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দুপুরে নরসিংদী জেলা প্রশাসন সম্মেলন কক্ষে জেলার সকল সরকারি দফতর প্রধানদের সাথে এক মত বিনিময়কালে তিনি একথা বলেন।

জেলা প্রশাসক ড. বদিউল আলমের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. মোস্তাফিজুর রহমান, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আঃ রউফ রাশেদ, সিভিল সার্জন ডা. নুরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক মোস্তফা মনোয়ার ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক আজিজুর রহমান, স্থানীয় সরকার, গণপূর্ত, পরিবেশ অধিদফতরসহ বিভিন্ন দফতর প্রধানগণ।

এসময় বিভিন্ন দফতর প্রধানদের আবেদনের প্রেক্ষিতে জেলায় একটি মেডিকেল কলেজ, একটি পাবলিক বিশ্ব বিদ্যালয় ও সবজি প্রসেসিং সেন্টার স্থাপনসহ বিগত দিনের অসম্পূর্ণ সকল কাজ আগামী ৫ বছরের মধ্যে সম্পন্ন করার আশ্বাস শিল্পমন্ত্রী।

পতেঙ্গায় ১ কেজি স্বর্ণালংকারসহ আটক ৩

ছবি: বার্তা ২৪.কম

চট্টগ্রাম নগরীর পতেঙ্গায় ১ কেজি ওজনের স্বর্ণালংকারসহ ৩ পাচারকারীকে আটক করেছে কোস্ট গার্ড। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বিকেলে কোস্ট গার্ড সদর দফতরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

তিনি বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানা যায়, বিদেশ হতে স্বর্ণের একটি চালান অবৈধভাবে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর হয়ে চট্টগ্রামে প্রবেশ করবে। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে গতকাল রাতে কোস্ট গার্ড বেইস চট্টগ্রাম কতৃর্ক এন্টি স্মাগলিং কর্মকর্তা লে. কমান্ডার এইচ এম তানজিমুল ইসলাম মজুমদারে নেতৃত্বে চট্টগ্রাম বিমান বন্দর সংলগ্ন বিমান বন্দর টু পতেঙ্গা সড়কে একটি বিশেষ অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলাকালীন সময় আনুমানিক রাত সাড়ে ১২টার দিকে কোস্ট গার্ড আউটপোস্ট পতেঙ্গা সিসিএমসির সামনে দিয়ে চলমান একটি মাইক্রোর গতিবিধি সন্দেহজনক হলে আটক করা জয়।

‘এরপর মাইক্রোটি তল্লাশি করে সিটের ভিতরে অভিনব কায়দায় লুকায়িত অবস্থায় ৫০ পিস স্বর্ণের চুড়ি, ৪৯ পিস স্বর্ণের আংটি, একটি ল্যাপটপ, ১৯টি মোবাইল ফোন, ১৬ কার্টুন ডানহিল সিগারেট জব্দ করা হয়। উদ্ধারকৃত স্বর্ণের ওজন ১কেজি। এসময় ড্রাইভারসহ মাইক্রোতে থাকা ৩ জন পাচারকারীকে আটক করা হয়। পাচারকারীরা সকলেই চট্টগ্রামের স্থায়ী বাসিন্দা।’

তিনি আরও বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় আটক ব্যক্তিরা দীর্ঘদিন যাবত অবৈধভাবে স্বর্ণ পাচার কাজের সাথে জড়িত। জব্দ করা স্বর্ণালংকার ও অন্যান্য মালামাল আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য চট্টগ্রাম কাস্টমস হাউজ কর্তৃপক্ষের নিকট এবং আটককৃত ব্যক্তিদের পতেঙ্গা মডেল থানায় হস্তান্তর করা হয়।

;

সাভারে উচ্ছেদকৃত হকারদের পুনর্বাসন প্রক্রিয়া শুরু

ছবি: সংগৃহীত

সাভারে পুনর্বাসনের দাবিতে বিক্ষোভ করেছেন প্রায় দুই শতাধিক হকার। তাদের দাবির প্রেক্ষিতে সাভারের সংসদ সদস্য মুহাম্মদ সাইফুল ইসলাম পুনর্বাসনের প্রক্রিয়া শুরু করার আশ্বাস দিয়েছেন। 

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দুপুরে সাভার উপজেলা পরিষদ চত্ত্বরে জমায়েত করে বিক্ষোভ শুরু করেন হকাররা। পরে সেখানে উপস্থিত হয়ে তাদের আশ্বস্ত করেন তিনি।

এ নিয়ে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সাভার উপজেলা পরিষদ চেয়ারম্যানের উপস্থিতিতে একটি সভাও হয়েছে বলে জানা গেছে।

সাইফুল ইসলাম বলেন, আপনাদের ব্যাপারে আমরা খুব চিন্তিত। আমরা ভালোভাবেই উপলব্ধি করতে পারছি আপনারা এই ব্যবসা থেকে আপনাদের পরিবার চালান, সন্তানদের লেখাপড়া করান। এটাই আপনাদের আয়ের উৎস। এই হাইওয়ে রোডে লক্ষ লক্ষ মানুষ যাতায়াত করেন। মানুষের সমস্যা করে আপনাদের এখানে সরকার রাখবে না। সরকারি সিদ্ধান্তের কারণেই আপনাদের এখান থেকে সরানো হয়েছে। তবে আমরা অতিসত্ত্বর সাভার বাজার স্ট্যান্ডের আশেপাশে আপনারা যাতে ব্যবসা তাড়াতাড়ি শুরু করতে পারেন আমরা চেষ্টা করছি। আমরা খুব দ্রুততম সময়ের মধ্যে আপনাদের পুনর্বাসনের ব্যবস্থা করব ইনশাআল্লাহ। আপনারা মোটামুটি নিশ্চিত থাকেন।

এসময় সেখানে আরও উপস্থিত ছিলেন সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফেরদৌস ওয়াহিদ, সাভার উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজিব প্রমুখ। সাভার বাজার স্ট্যান্ডের আশেপাশে হকারদের জন্য জমি নির্বাচন, সেই জমির কাগজপত্র যাচাই, সরকারি বিধিনিষেধ পর্যবেক্ষণসহ ইতিমধ্যেই বেশকিছু প্রক্রিয়া শুরু হয়েছে বলে নিশ্চিত করেছেন সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, গত ১০ জানুয়ারি থেকে সাভারের মহাসড়কগুলোতে চলছে ফুটপাত দখলমুক্ত করার অভিযান। এ অভিযানে ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাসস্ট্যান্ড, নবীনগর, হেমায়েতপুর ও নবীনগর-চন্দ্রা মহাসড়কের পল্লীবিদ্যুৎ, ইপিজেড, বলিভদ্র, শ্রীপুরসহ বেশ কয়েকটি স্থানের ফুটপাতের ব্যবসায়ী ও হকারদের সরিয়ে দেয়া হয়েছে।

;

টেলিটককে ১৮’শ কোটি টাকা বকেয়া পরিশোধের নির্দেশ

ছবি: সংগৃহীত

টেলিটক বাংলাদেশ লিমিটেডের লাইসেন্স, রেভিনিউ শেয়ারিং ও তরঙ্গ ফি বাবদ বিটিআরসির পাওনা ১,৮৪৮ কোটি ৬৩ লাখ টাকা পরিশোধ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) আগারগাঁওয়ে বিটিআরসির কার্যালয়ে আয়োজিত বৈঠকে এ নির্দেশনা দেওয়া হয়।

বৈঠকে টেলিটককে ভ্যাট ও ট্যাক্স ব্যতীত বিটিআরসির পাওনা ১,৮৪৮ কোটি ৬৩ লাখ টাকা দ্রুত সময়ের মধ্যে পরিশোধ এবং পাওনা সংশ্লিষ্ট সকল ডাটা প্রেরণের নির্দেশনা দেওয়া হয়। বৈঠকে টেলিটক দ্রুত সময়ের মধ্যে বকেয়া পাওনা পরিশোধ করবে মর্মে কমিশনকে অবহিত করে। অন্যদিকে বিটিসিএলকে আইসিক্স, এনটিটিএন, আইপিটিএসপি এবং পিএসটিএন সংক্রান্ত সকল ডাটা বিটিআরসির নিকট প্রেরণসহ উদ্ভাবনী প্রোডাক্ট উন্নয়ন, গ্রাহক সন্তুষ্টি নিশ্চিতে উদ্যোগ গ্রহণসহ বিটিআরসি কর্তৃক সকল পাওনা পরিশোধের বিষয়ে তাগাদা দেওয়া হয়।

লাইসেন্স, রেভিনিউ শেয়ারিং ও তরঙ্গ ফি বাবদ বকেয়া সকল পাওনা পরিশোধ এবং বিটিআরসির সামাজিক দায়বদ্ধতা তহবিলে অর্থ প্রদানসহ সার্বিক বিষয় নিয়ে টেলিটক বাংলাদেশ লিমিটেডের সাথে বৈঠক করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর অর্থ, হিসাব ও রাজস্ব বিভাগ। একই দিন দুপুরে বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এর সাথে  সেবায় নতুনত্ব আনয়ন, বিটিসিএলের আলাপ অ্যাপে নতুন ফিচার সংযোজন এবং গ্রাহক সন্তুষ্টির লক্ষ্যে সেবার মানোন্নয়নসহ বিটিআরসির বকেয়া পাওনা পরিশোধে বিষয় নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের অর্থ, হিসাব ও রাজস্ব বিভাগের কমিশনার ড. মুশফিক মান্নান চৌধুরীর সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন টেলিটক বাংলাদেশ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক এ কে এম হাবিবুর রহমান এবং বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এর ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ আনোয়ার হোসেন। বৈঠকে টেলিটক দ্রুত সময়ের মধ্যে বকেয়া পাওনা পরিশোধ করবে মর্মে কমিশনকে অবহিত করে।    

বৈঠকে অন্যান্যদের মধ্যে কমিশনের অর্থ, হিসাব ও রাজস্ব বিভাগের পরিচালক জনাব আফতাব মো. রাশেদুল ওয়াদুদসহ উক্ত বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

;

নোয়াখালীতে দশ ক্লিনিক সিলগালা

ছবি: বার্তা ২৪

নোয়াখালীর সদর উপজেলায় ১০ টি ক্লিনিক সিলগালা করে দিয়েছে জেলা স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা। অভিযানে একাধিক ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারকে সর্তক করা হয়।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে ওই ক্লিনিকগুলো সিলগালা করেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার নাঈমা নুসরাত জাবিন। এ সময় সিভিল সার্জন কার্যালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বন্ধ করা প্রতিষ্ঠানগুলো হলো- দ্য ডেন্টাল পয়েন্ট, মা ডেন্টাল কেয়ার, জামাল দন্ত চিকিৎসালয়, মডার্ন ডেন্টাল কেয়ার, নোয়াখালী ডেন্টাল কেয়ার, নাজস্কুল ডেন্টাল কেয়ার, নিপেন ডেন্টাল কেয়ার, আশা ডেন্টাল কেয়ার, মেঘ ডেন্টাল কেয়ার, জাহানারা ডেন্টাল এন্ড অর্থোডেন্টিক সেন্টার।

জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, মন্ত্রণালয়ে নির্দেশনা অনুযায়ী সকাল থেকে জেলা শহর মাইজদী ও কয়েকটি ইউনিয়নে অভিযান চালায় জেলা স্বাস্থ্য বিভাগ। অভিযানকালে নিবন্ধন, বৈধ কোনো কাগজপত্র, চিকিৎসক ও টেকনোলজিস্ট না থাকায় ৮ টি ডেন্টাল ক্লিনিক ও ২ টি ডায়াগনস্টিক সেন্টার সিলগালা করে দেওয়া হয়।

নোয়াখালী জেলা সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখার ঘটনার সত্যতা নিশ্চিত করেন। তিনি বলেন, ‘অভিযানে নানা অনিয়ম পাওয়ায় ৮ টি ডেন্টাল ক্লিনিক ও ২ টি ডায়াগনস্টিক সেন্টার সিলগালা করে দেওয়া হয়েছে। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।’ 

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *