সারাদেশ

রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের পরিবেশনায় মঞ্চে আসছে ‘ক্রীতদাসের হাসি’

ডেস্ক রিপোর্ট: রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের পরিবেশনায় মঞ্চে আসছে ‘ক্রীতদাসের হাসি’

ক্রীতদাসের হাসি

রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের পরিবেশনায় আগামী ২৬ ও ২৭ জানুয়ারি সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে মঞ্চায়িত হবে শওকত ওসমান রচিত কালজয়ী উপন্যাস অবলম্বনে নাটক ‘ক্রীতদাসের হাসি’।

নাটকটির নি‍র্দেশনায় রয়েছেন রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের প্রধান ড. সাইদুর রহমান লিপন।

বাগদাদ অধীশ্বর বাদশা হারুন অর রশিদের বেগম জুবায়দার বাঁদী মেহেরজানের সঙ্গে হাবসি গোলাম তাতারীর প্রেম। তারা দুজনে প্রচণ্ড সুখী আর তাদের হৃদয় উৎসারিত হাসি যেন পৃথিবীর সব সুখকে ছাপিয়ে যায়। কিন্তু অসুখী হারুন অর রশিদ সুখের ভিক্ষুক। সে হাসতে পারে না। একদিন নিভৃতে সে তাতারি আর মেহেরজানের হাসি শুনে ঈর্ষান্বিত হয় এই ভেবে যে গোলামেরা এত সুন্দর হাসতে পারে, অথচ আমি হাসতে পারি না! বাদশা ঈর্ষান্বিত হয়ে তাতারি ও মেহেরজানকে বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নেয়। তিনি হাবসি গোলাম তাতারিকে দাসত্বের শৃঙ্খল থেকে মুক্তি দিয়ে প্রচুর ধনদৌলত প্রাচুর্য দিয়ে তাতারির সেই প্রাণখোলা হাসি কিনে নিতে চান। কিন্তু মেহেরজানের কাছ থেকে আলাদা হওয়ার পর সে তার সব হাসি হারিয়ে ফেলে। শত চেষ্টা করেও খলিফা আর তাতারিকে হাসাতে পারেন না।

ক্রীতদাসের হাসি মঞ্চায়ন নিয়ে নাটকটির নি‍র্দেশক ড. সাইদুর রহমান লিপন বলেন, দাস প্রথা বিলুপ্ত হলেও নিউ লিবারেল যুগের বর্তমান আর্থ-সামাজিক বিশ্বব্যবস্থায় দাসত্বের বহুস্তরায়িত রূপান্তর ঘটেছে। ক্ষমতার নিরঙ্কুশ আধিপত্য মানুষের সহজাত চিন্তা, ও কর্মের স্বাধীনতাকে সংকুচিত করে নিয়ত পরাধীনতার শৃঙ্খলে বন্দি করছে। কিছু সংখ্যক মানুষ আজ বিশ্বায়নের যুগে শাসনক্ষমতার কৌশলী ব্যবস্থাপনায় সুবোধ শান্ত আজ্ঞাবহ গোষ্ঠীতে পরিণত হচ্ছে।

এরূপ এক নতুন বাস্তবতায় শওকত ওসমানের ‘ক্রীতদাসের হাসি’ যুগস্পর্শী ও সমকালীন।নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছে রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা‍র্থীরা। মঞ্চ ও পোশাক পরিকল্পনায় বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের প্রভাষক মহসিনা আক্তার, আলোক পরিকল্পনায় ও অভিনয় তত্ত্বাবধানে ধীমান চন্দ্র ব‍র্মণ, সহকারী নি‍র্দেশক আব্দুর রাজ্জাক।

বানসালির নতুন ছবিতে রণবীর-আলিয়া-ভিকি

রণবীর কাপুর, আলিয়া ভাট ও ভিকি কৌশল (ইনসেটে : সঞ্জয়লীলা বানশালি)

যুদ্ধের প্রেক্ষাপটে সাজানো প্রেমের গল্প নিয়ে আসছেন সঞ্জয়লীলা বানশালি। ছবির নাম লাভ অ্যান্ড ওয়ার। ছবির মূল চরিত্রে অভিনয় করবেন রণবীর কাপুর, আলিয়া ভাট ও ভিকি কৌশল।

প্রথমবার এক ছবিতে দেখা যাবে রণবীর-ভিকিকে। রাম মন্দির উদ্বোধনের দিন ভিকির সঙ্গে ক্যামেরাবন্দীও হয়েছেন রণবীর কাপুর। সঙ্গে ছিলেন ক্যাটরিনা ও আলিয়া।

গাঙ্গুবাই সিনেমার পর বানসালির একের পর এক প্রজেক্ট নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। আলিয়া-সালমানকে নিয়ে ‘ইনশাআল্লাহ’ তৈরির পরিকল্পনা ভেস্তে গিয়েছিল। পরবর্তীতে রণবীর সিং-আলিয়াকে নিয়ে ‘বৈয়জু বাওয়ারা’ নিয়েও দেখা দিয়েছে অনিশ্চয়তা। অবশেষে সুখবর জানা গেল।

ট্রেড অ্যানালিস্ট তরণ আদর্শ ‘এক্স’-এ জানান, বানশালির আগামী ছবির নাম ‘লাভ অ্যান্ড ওয়ার’। সেই ছবিতে মুখ্য ভূমিকায় থাকছেন রণবীর-আলিয়া-ভিকি। ২০২৫-এর বড়দিনে মুক্তি পাবে এই ছবি। জানা যাচ্ছে, যুদ্ধের প্রেক্ষাপটে সাজানো প্রেমের গল্প হতে চলেছে ‘লাভ অ্যান্ড ওয়ার’।

রণবীর কাপুর, আলিয়া ভাট ও ভিকি কৌশল জানা গেছে ২০২৪-এর নভেম্বরে এই ছবির শুটিং শুরু হবে। এই ছবির মাধ্যমে রাজ কাপুর পরিচালিত সঙ্গম ছবিকে শ্রদ্ধার্ঘ্য জানাবেন সঞ্জয় লীলা বানশালি।’
এই ছবির ‘কাস্টিং’ চলছে চর্চা। ক্যাটরিনার সঙ্গে সম্পর্কে ছিলেন রণবীর। ২০২১ সালের ডিসেম্বরে ভিকির সঙ্গে সাত পাকে বাঁধা পড়েন ক্যাটরিনা। ক্যাটরিনার বিয়ের চার মাস পর আলিয়াকে বিয়ে করেন রণবীর।

বানসালির আগামী প্রোজেক্ট ‘হীরামান্ডি’ মুক্তির জন্য তৈরি। নেটফ্লিক্সে মুক্তি পাবে সঞ্জয় লীলা বানশালির প্রথম সিরিজ।

তথ্যসূত্র : হিন্দুস্তান টাইমস

;

বাংলাদেশে ‘ফাইটার’ মুক্তি দেবে না প্রযোজকরা!

‘ফাইটার’ সিনেমার পোস্টারে দীপিকা পাড়ুকোন, হৃতিক রোশন ও অনিল কাপুর

আজ ২৫ জানুয়ারি ভারতে মুক্তি পেয়েছে বলিউডের দুই সুপারস্টার হৃতিক রোশন ও দীপিকা পাড়ুকোন অভিনীত বহুল প্রতীক্ষিত সিনেমা ‘ফাইটার’। একইদিনে ছবিটি বাংলাদেশে মুক্তির কথা শোনা গিয়েছিলো। এমনকি আমদানির মাধ্যমে দেশে মুক্তির অনুমতিও পায় ছবিটি।

কিন্তু শেষ সময়ে এসে ‘ফাইটার’-এর অপেক্ষায় থাকা বাংলাদেশি দর্শকদের জন্য রয়েছে দুঃসংবাদ! শুধু আজ নয়, আগামী এক মাসের মধ্যেই বাংলাদেশে মুক্তি পাচ্ছে না হিন্দি ছবি ‘ফাইটার’।

খোঁজ নিয়ে জানা গেছে, আর ছয়দিন পরেই ভাষার মাস ফেব্রুয়ারি। এই মাসে কোনো ভিনদেশি ভাষার ছবি দেশের প্রেক্ষাগৃহে না চালানোর অনুরোধ জানিয়েছে সম্মিলিত চলচ্চিত্র পরিষদ। লাদেশে ফাইটার আমদানিকারক প্রতিষ্ঠান ‘অ্যাকশান কাট’ এর কর্ণধার অনন্য মামুন বরাবর সম্মিলিত চলচ্চিত্র পরিষদের একটি চিঠিও এসেছে বার্তা২৪.কমের কাছে।

 (বাঁমে) ‘ফাইটার’ সিনেমার অনাপত্তিপত্র, ‘ফাইটার’ আমদানি প্রতিষ্ঠানকে সম্মিলিত চলচ্চিত্র পরিষদের চিঠি পরিষদের সদস্য সচিব শাহ আলম কিরনের স্বাক্ষরে ওই চিঠিতে বলা হয়, “আপনার আবেদনের প্রেক্ষিতে ভারতীয় হিন্দি ছবি ‘ফাইটার’ আমদানি করে আগামী ১ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত (ভাষার মাসে) প্রদর্শন না করে তার পূর্বে কিংবা পরে মুক্তিদানের অঙ্গীকার করে একটি অঙ্গীকারনামা আমাদের সম্মিলিত চলচ্চিত্র পরিষদ অনুকূলে জমা দেয়ার বিশেষ অনুরোধ করছি।”

ভাষার মাসে হিন্দি ছবি মুক্তি না দিতে এসময় অনন্য মামুনের সহযোগিতাও চাওয়া হয় ওই চিঠিতে। এই চিঠির প্রেক্ষিতে মামুন জানান,“বাংলাদেশে ‘ফাইটার’ আমরা রিলিজ করবো না। কারণ ইন্ডিয়ান প্রযোজক ৬ দিনের জন্য সিনেমা রিলিজ করবে না।”

গেল বছরে বাংলাদেশে ভারতীয় সিনেমা মুক্তির অনুমতি পাওয়ার পর অনন্য মামুন বেশকিছু হিন্দি ছবি আমদানি করে মুক্তি দেন। অ্যাকশান কাট প্রতিষ্ঠান থেকে আমদানির মাধ্যমে ‘পাঠান’, ‘কিসি কা ভাই কিসি কি জান’, ‘জওয়ান’, ‘অ্যানিমেল’ ও ‘ডানকি’ মুক্তি দিয়েছিলেন মামুন। তবে শাহরুখ খানের ‘জওয়ান’ ছবিটি ছাড়া অন্যগুলো সেভাবে ব্যবসা করতে পারেনি।

 ‘ফাইটার’ সিনেমায় হৃতিক রোশন ও দীপিকা পাড়ুকোন  সিদ্ধার্থ আনন্দ পরিচালিত এরিয়াল অ্যাকশন ছবি ‘ফাইটার’। বৃহস্পতিবার ভারতে মুক্তির পর ব্যাপক সাড়া ফেলছে ছবিটি। এরইমধ্যে সাধারণ দর্শক থেকে সমালোচক, সকলেই ছবির প্রশংসা করছেন। হৃতিক-দীপিকা ছাড়াও এতে আরও অভিনয় করছেন অনীল কাপুর, অক্ষয় ওবেরয়, করণ সিং গ্রোভারসহ অনেকে।

পাকিস্তানের তরফে ভারতের ওপর করা একটি সন্ত্রাসবাদী হামলার পর এয়ারস্ট্রাইকের প্রেক্ষাপটে নির্মিত হয়েছে ছবিটি। ‘ফাইটার’ ছবিতে বিমান বাহিনীর অফিসার হিসেবে ধরা দেবেন হৃতিক ও দীপিকা।

;

শাশ্বত’র সঙ্গে ভ্যালেন্টাইনের দুই নাটকে জিম

দুই নাটকে জুটিবদ্ধ শাশ্বত ও জিম

একের পর এক ভালো মানের কাজে দেখা যাচ্ছে তরুণ প্রজন্মের অভিনেতা শাশ্বত দত্তকে। সম্প্রতি কাজল আরেফিন অমির ‘অসময়’-এ বাঘা বাঘা অভিনয়শিল্পীর মধ্যেও নিজের অভিনয় দিয়ে আলাদা জায়গা করে নিয়েছেন। এর আগে মিজানুর রহমান আরিয়ানের ওয়েব ছবি ‘পুনঃমিলনে’তে সিয়াম আহমেদ, তাসনিয়া ফারিণের সঙ্গে পাল্লা দিয়ে অভিনয় করেছেন।

এখন এই অভিনেতা ব্যস্ত ভালোবাসা দিবসের নাটক নিয়ে। আসছে ভ্যালেন্টাইনে সুদর্শন এই অভিনেতার বিপরীতে দুটি নাটকে অভিনয় করেছেন ছোটপর্দার প্রতিশ্রুতিশীল অভিনেত্রী মাফতুহা জান্নাত জিম। নাটক দুটি হচ্ছে-‘বুক পকেটে প্রেম’ ও ‘সুফিয়া নূর’। যথাক্রমে নাটক দুটি পরিচালনা করেছেন বাপ্পি খান ও রুবেল আনুশ।

শাশ্বত দত্ত বলেন, ‘দুটি নাটকের গল্প, চরিত্র একেবারেই আলাদা। ফলে কাজ দুটি করে আরাম পেয়েছি। আশা করছি, নাটক দুটি প্রচারে এলে আমাদের জুটি দর্শকদের পছন্দ হবে।’

জিম বলেন, ‘কনকনে শীতের মধ্যে নাটক দুটির শুটিং হয়েছে। শীত, কুয়াশা, শিশির উপেক্ষা করে আমরা কাজ করেছি। আমি কাজটাকে ভালোবাসি। কাজ ভালো করার জন্য যতটা ভাঙা দরকার ভাঙতে রাজি। কাজের ক্ষেত্রে রোদ, বৃষ্টি, শীত, কুয়াশা সবকিছুই তুচ্ছ। আমার কাজে পরিচালকরাও সন্তুষ্ট। নাটক দুটি নিয়ে আমি ভীষণ আশাবদী।’

‘বুক পকেটে প্রেম’ ও ‘সুফিয়া নূর’ নাটক দুটি ভালোবাসা দিবস উপলক্ষে দুটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে প্রচারের পর ইউটিউবে অবমুক্ত হবে।

;

কমফোর্ট জোনের বাইরে তটিনী

(বাঁমে) তানজিম সাইয়ারা তটিনী, ‘এক জীবনে’ নাটকে জোভান ও তটিনী (ডানে)

নতুন প্রজন্মের প্রিয়মুখ তানজিম সাইয়ারা তটিনী। সুহাসিনী এই অভিনেত্রীর জন্য গত বছরটি ছিল দারুণ। শেষ ছক্কাটি মেরেছেন একদম বছরের শেষে। অপূর্বর বিপরীতে তার নাটক ‘পথে হলো দেরী’ দারুণ জনপ্রিয়তা পেয়েছে।

এতোদিন তটিনীকে সুন্দরী প্রেমিকার চরিত্রেই বেশি দেখা গেছে। তবে তিনিও যে তার পূর্বসূরীদের মতো ভালো অভিনেত্রী হিসেবেই নিজেকে মেলে ধরতে চান, তার আভাস মিললো সাম্প্রতিক এক নাটকে। যদিও নাটকটি আজই মুক্তি পেতে যাচ্ছে। তবে সেই নাটকে তটিনীর চরিত্রটি দেখলে দর্শক বুঝতে পারবেন তটিনী তার কমফোর্ট জোন থেকে বের হয়ে নানামাত্রিক চরিত্রে কাজ করতে চান।

‘এক জীবনে’ নাটকে জোভান ও তটিনী কিছুদিন আগে চট্রগ্রামে ঘটে যাওয়া একটি সত্য ঘটনার ছায়া অবলম্বনে নির্মিত হয়েছে এই নাটকটি। ‘এক জীবনে’ নামের সেই নাটকে তটিনীর বিপরীতে আছেন ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা ফারহান আহমেদ জোভান। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন রিফাত আদনান পাপন।

নির্মাতা মোহাম্মদ মোস্তফা কামাল রাজের প্রযোজনায় ‘এক জীবনে’ নাটকটির গল্পে ফুটিয়ে তোলা হয়েছে এক অকৃত্রিম ভালোবাসার প্রতিচ্ছবি। যেখানে ভালোবাসার মানুষটিকে ঘিরে রয়েছে অসংখ্য পাগলামি, যার কিছুটা যৌক্তিক, আবার কিছুটা অযৌক্তিক। অসুস্থা প্রেমিকাকে মানসিকভাবে স্বস্তিতে রাখা এবং তাকে তার ভালোবাসার সর্বোচ্চ সম্মান দেওয়ার বিষয়টি সুনিপুণভাবে তোলে ধরা হয়েছে এ গল্পে।

তানজিম সাইয়ারা তটিনী নাটকটি নিয়ে তটিনী বলেন, ‘বর্তমান সময়ে যেসব নাটক হয়, ‘এক জীবনে’ তার থেকে কিছুটা ভিন্ন। আমার অভিনীত চরিত্রটি বেশ চ্যালেঞ্জিং। এ ধরনের চরিত্র আমার জন্য একেবারেই নতুন। অভিনয়ের আলাদা জায়গা ছিল। নির্মাতা রিফাত আদনান পাপন খুবই যত্ন নিয়ে নাটকটি নির্মাণ করছেন। জোভানের সঙ্গে আমার কাজের অভিজ্ঞতাটাই অসাধারণ ছিল। সব মিলিয়ে দারুণ কাজ হয়েছে।’

রিফাত আদনান পাপন বলেন, ‘ভালোবাসার এমন বিরল দৃষ্টান্ত সত্যিই আমাকে প্রবলভাবে নাড়া দিয়েছিল। সেই সময় থেকেই গল্পটা মাথা নিয়ে ঘুরছিলাম। কিন্তু সঠিক সময়ের অভাবে কাজটি করা হয়ে উঠেনি। এই সময়ে যেখানে প্রতিটা মানুষ ভালোবেসে পরিণতি বা কমিটমেন্টে যেতে ভয় পায় সেখানে ভালোবাসার মানুষটা হয়তো বাঁচবে না জেনেও তার ভালোবাসার সর্বোচ্চ সম্মান দেওয়ার মত পাগলামি করার সাহসটা সত্যিই অভাবনীয়।’

‘এক জীবনে’ নাটকে জোভান, সুষমা সরকার, তটিনী ও নিশু এ নাটকে আরও অভিনয় করেছেন সুষমা সরকার, শিল্পী সরকার অপু, সমাপ্তি মাশুক, অর্পন, বাপ্পী বাশার, নিশু সহ আরও অনেকে। আজ ২৫ জানুয়ারি সিনেমাওয়ালা ইউটিউব চ্যানেলে দেখা যাবে নাটক ‘এক জীবনে’।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *