সারাদেশ

টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট: টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

ছবি: সংগৃহীত

যুব বিশ্বকাপের গ্রুপপর্বের আজকে (শুক্রবার) শেষ ম্যাচ বাংলাদেশের। আসরের শুরুতে ধাক্কা খেলেও আইরিশদের উড়িয়ে লড়াইয়ে ফিরেছে শিবলি-রাব্বিরা। এতে বাংলাদেশের সামনে এখন এই ম্যাচে জিতে সহজেই পরের রাউন্ডে উঠার হাতছানি। তবে হয়তো রানার্স-আপ হয়েই সুপার সিক্স রাউন্ডে উঠবে মাহফুজুর রহমান রাব্বির দল। কারণ, এদিকে দুই ম্যাচের দুটিতেই দাপুটে জয়ে শীর্ষে বেশ ভালোভাবেই আছে বর্তমান চ্যাম্পিয়ন ভারত।

দক্ষিণ আফ্রিকার ব্লুমফন্টেইন। এই মাঠেই আগের দুই ম্যাচ খেলেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। সেখানেই নিজেদের তৃতীয় ম্যাচে টসে হেরে আগে ব্যাটিংয়ের সুযোগ পেয়েছে যুবারা।

বাংলাদেশের একাদশে এসেছে এক পরিবর্তন। বর্শনের বদলে একাদশে জায়গা মিলেছে আরেক বোলার ইকবাল হোসেন ইমনের।

বাংলাদেশ যুব একাদশ:

আশিকুর রহমান শিবলি, আদিল বিন সিদ্দিক, চৌধুরী মোহাম্মদ রিজওয়ান, আরিফুল ইসলাম, আহরার আমিন, মোহাম্মদ শিহাব জেমস, মাহফুজুর রহমান রাব্বি (অধিনায়ক), শেখ পারভেজ জীবন, রাফি উজ্জামান রাফি, ইকবাল হোসেন ইমন, মারুফ মৃধা।

স্টোকসদের ‘বাজবল’ খেলছে জয়সোয়াল-রাহুলরা  

ছবি: সংগৃহীত

হায়দরাবাদে এ যেন মরুর উল্টো কাহিনী। ইংলিশদের সমসাময়িক সেই ‘বাজবল’ এ যেন তাদের ওপরই চড়াও হয়েছে স্বাগতিক ভারত। সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনেই স্পিন ঘূর্ণিতে ইংল্যান্ডকে ২৪৬ রানে থামায় রোহিত শর্মার দল। এরপর ব্যাট করতে নেমে শুরু দেখেই ওয়ানডে মেজাজে ব্যাট করেন ভারতীয় ব্যাটাররা। এতে দ্বিতীয় দিনের শুরুতে এসে ১৮৯ বলেই ১৫০ রান তোলে ভারত। 

শেষ খবর পাওয়া পর্যন্ত মধ্যাহ্ন বিরতিতে থেকেই ফিরেই উইকেট হারান শ্রেয়াস আইয়ার। এতে এখন পর্যন্ত নিজেদের প্রথম ইনিংসে ভারতের সংগ্রহ ৫৭ ওভারে ৪ উইকেট হারিয়ে ২৫০ রান। ইংল্যান্ডের সংগ্রহ ছাড়িয়ে এখন ৪ রানে এগিয়ে ভারত। ৭৪ বলে দুর্দান্ত ৮০ রানের ইনিংস খেলে দিনের শুরুতেই ফিরেছেন ওপেনার জয়সোয়াল। ২২ গজে বর্তমানে অপরাজিত আছেন লোকেশ রাহুল ও রবীন্দ্র জাদেজা। ৭৯ রানে অপরাজিত রাহুল। 

এর আগে টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। সেখানে শুরুটা ভালো পেলেও স্পিন আক্রমণ আসার পরই চাপে পড়ে তারা। ৫৫ থেকে ৬০, এই ৫ রানেই হারায় শুরু টি উইকেট।

৬০ রানেই শুরুর ৩ উইকেট হারানোর পর সেই চাপ কিছুটা সামলে নেন রুট-বেয়ারস্টো জুটি। তবে তাদের ৬১ রানের জুটি ভাঙেন অক্ষর প্যাটেল। পরে বেন ফোকসের উইকেটও তুলে নিয়েছেন এই বাঁহাতি স্পিনার। 

বাকি ব্যাটাররাও যাওয়া-আসার মধ্যে থাকলেও অনড় থাকেন স্টোকস। তার ব্যাটে চড়েই দুইশ পেরোয় দলটি। এবং ৬৫তম ওভারে বুমরাহের বলে ফিরলে শেষ হয় ইংল্যান্ডের প্রথম ইনিংস। ২৪৬ রানে পুঁজি পায় বেন স্টোকসের দল। জাদেজা ও অশ্বিন নেন তিনটি করে উইকেট এবং অক্ষর ও বুমরাহ নেন দুটি করে।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:

ইংল্যান্ড: ২৪৬ (৬৪.৩ ওভার); (ডাকেট ৩৫,বেয়ারস্টো ৩৭, স্টোকস ৭০; জাদেজা ৩/৮৮, অশ্বিন ৩/৬৮)

;

ব্রিসবেনে তিনশ ছাড়িয়ে থামল ক্যারিবীয়রা

ছবি: সংগৃহীত

৬৪ রানে নেই ৫ উইকেট। অজি পেস তোপে সেখান থেকে সংগ্রহ আর কতই বা এগিয়ে নিয়ে যাবে ক্যাবিরিয়ান দীপপুঞ্জের দলটি। দ্রুত গুটিয়ে যাওয়ার সেই শঙ্কা উড়িয়ে ২২ গজে থিতু হন কাভেম হজ ও জশুয়া দা সিলভা। গড়েন ষষ্ঠ উইকেটে ১৫৯ রানের দারুণ এক জুটি। এতেই দুইশ ছাড়ায় সফরকারীদের সংগ্রহ। এবার শেষ দিকে এসে ব্যাটিং নৈপুণ্য দেখালেন আটে নামা কেভিন সিনক্লেয়ার। তার ফিফটিতে ভর করে সংগ্রহ ছাড়ায় তিনশ। শেষ পর্যন্ত ব্রিসবেন টেস্টের দ্বিতীয় দিনে এসে সবকটি উইকেট হারিয়ে ৩১১ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ। 

এদিকে ব্যাট হাতে অজিদের শুরুটাও সুখকর হতে দেয়নি সফরকারী দলের বোলাররা। ২৪ রানেই সাজঘরে পাঠিয়েছে ৪ অজি ব্যাটারকে। 

এর আগে টেস্টের প্রথম দিনে টসে জিতে ব্যাট করতে নেমে দলকে খালের কিনারা থেকে তুলে আনে কাভেম-জশুয়া জুটি। দলীয় সর্বোচ্চ ৭৯ রান করেছেন জশুয়া। কাভেন করেন ৭১ রান। এদিকে বোলারদের মধ্যে ৪ উইকেট নেন মিচেল স্টার্ক। 

সংক্ষিপ্ত স্কোরকার্ড:

ওয়েস্ট ইন্ডিজ: ৩১১ (১০৮ ওভার); (জশুয়া ৭৯, কাভেম ৭১, সিনক্লেয়ার;স্টার্ক ৪/৮২, হ্যাজলউড ২/২০)

;

যুবাদের ম্যাচ আজ যুক্তরাষ্ট্রের বিপক্ষে

ছবি: সংগৃহীত

এশিয়ান চ্যাম্পিয়ন হয়ে যুব বিশ্বকাপে পা রেখেছিল বাংলাদেশ। তবে শুরুটা মধুর না হলেও পরের ম্যাচে ঘুরে দাঁড়িয়েছে রাব্বি-আরিফুলরা। এতে পরের রাউন্ড নিশ্চিতে আজ (শুক্রবার) গ্রুপপর্বে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়। 

আসরের নিজেদের শুরু ম্যাচ ছিল বর্তমান চ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে। ২০২০ আসরে তাদের হারিয়েই নিজেদের প্রথম বিশ্ব শিরোপা জিতেছিল বাংলাদেশের যুবারা। তবে এবার সেই ধারা ধরে রাখতে পারেননি মাহফুজুর রহমান রাব্বির দল। আসরের শুরু ম্যাচে হারে ৮৪ রানে। তবে আইরিশদের বিপক্ষে নিজেদের পরের ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে যুবারা। ৬ উইকেটের বড় জয়ে নিজেদের টিকিয়ে রাখে আসরে। 

এবার পালা পরের রাউন্ডে নিজেদের জায়গা নিশ্চিতের। এতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে জয় পেলে গ্রুপ-রানার্স আপ হয়েই সামনে যাওয়ার সম্ভাবনা বাংলাদেশের। কেননা দুই ম্যাচ জিতে নিজেদের শীর্ষের জায়গা বেশ শক্তপোক্ত রেখেছে ভারত। এতে তবে এ ম্যাচে হারলেও পরের রাউন্ডে যাওয়ার স্বপ্ন শেষ হয়ে যাবে না রাব্বি-শিবলিদের। কাগজে-কলমের হিসেব এবং ভারত-যুক্তরাষ্ট্রের ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে তাদের। 

মাঠের লড়াইয়ে যুক্তরাষ্ট্র তুলনামুলক সহজ প্রতিপক্ষ। তবে এ অবস্থায় তাদের মোটেও হালকাভাবে নিচ্ছে না বাংলাদেশ অধিনায়ক রাব্বি। তাদের বিপক্ষে নিজেদের সেরাটা দিয়েই জয় তুলতে চান তিনি। 

;

পিএসএলেও খেলছেন না রশিদ 

ছবি: সংগৃহীত

গত নভেম্বরে পিঠের চোটের জন্য অস্ত্রোপচার করাতে হয় আফগান তারকা স্পিনার রশিদ খানকে। এতে সে সময় থেকেই মাঠের বাইরে আছেন তিনি। মিস করেছেন জাতীয় দলের একাধিক ম্যাচসহ ফ্রাঞ্চাইজি লিগের ম্যাচও। এবার আসন্ন পাকিস্তান সুপার লিগ (পিএসএল) থেকেও নিজের নাম সরিয়ে নিলেন এই লেগ স্পিনার। 

পুরোপুরি ফিট না হওয়ার নিজের পুনর্বাসন প্রক্রিয়া চলমান রাখতেই এমন সিদ্ধান্ত রশিদের। এদিকে ক্রিকইনফোর সূত্রমতে, ভারতের ফ্রাঞ্চাইজি লিগ আইপিএলের আগে সুস্থ হয়ে উঠবেন তিনি। এবং সব ঠিকঠাক থাকলে সেখানে গুজরাট টাইটান্সের হয়ে খেলবেন রশিদ। সঙ্গের দেশের হয়ে কয়েকটি ম্যাচেও খেলার সম্ভাবনা রয়েছে তার। 

পিএসএলে লাহোর কালান্দার্সের হয়ে সবশেষ তিন আসরেই খেলেছেন রশিদ। এর মধ্যে গত আসরে ছিলেন দারুণ ছন্দে। দলের হয়ে জিতেছেন শিরোপাও। ২০২৩ আসরে ১১ ম্যাচেই নিয়েছেন ২০ উইকেট, যা আসরের তৃতীয় সর্বোচ্চ। এতেই এ তারকা স্পিনারকে পাওয়ার শঙ্কা থাকলেও ডিসেম্বরে হয়ে যাওয়া প্লেয়ার ড্রাফটের আগে রশিদকে দলের সিলভার ক্যাটাগরির খেলোয়াড় হিসেবে ধরে রাখে ফ্রাঞ্চাইজিটি। 

এদিকে কেবল পিএসএল না এর আগে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগ ও দক্ষিণ আফ্রিকার এসএ টি-২০ থেকেও নিজেদের নাম সরিয়ে নিয়েছিলেন রশিদ। তবে দলের সঙ্গে ভারত সফরে গিয়েছিলেন তিনি। তবে ফিটনেস ইস্যুতে সেখানে খেলা হয়নি এক ম্যাচেও।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *