সারাদেশ

পুরান ঢাকায় আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

ডেস্ক রিপোর্ট: পুরান ঢাকায় আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

পুরান ঢাকায় আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

রাজধানীর পুরান ঢাকা মাহুতটুলি, তারা মসজিদের পাশে আবুল খয়রাত রোডে একটি জুতার কারখানায় আগুনের ঘটনা ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট কাজ করছে।

সোমবার (৫ফেব্রুয়ারি) ফায়ার সার্ভিসের মিডিয়া সেল কর্মকার্তা তালহা বিন জসিম এ তথ্য নিশ্চিত করেন।

৭ ঘণ্টা পর শরীয়তপুর-চাঁদপুর নৌপথে ফেরি চলাচল শুরু

ছবি: সংগৃহীত

কুয়াশার ঘনত্ব কেটে যাওয়ায় ৭ ঘণ্টা পর শরীয়তপুর-চাঁদপুর নৌপথে ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে। সোমবার (৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮ টা থেকে বিআইডব্লিউটিসির নরসিংহপুর ফেরিঘাট কর্তৃপক্ষ ফেরি চলাচল স্বাভাবিক করে দেয়।

এর আগে ঘন কুয়াশার কারণে রোববার রাত ১ টা ৩০ মিনিট থেকে ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছিল।

এদিকে ৭ ঘণ্টা ফেরি বন্ধ থাকায় ঘাটের দুই পাড়েই প্রায় দেড় শতাধিক ছোট-বড় যানবাহন পারের অপেক্ষায় রয়েছে। এর মধ্যে পণ্যবোঝাই ট্রাকের সংখ্যাই বেশি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) শরীয়তপুরের নরসিংহপুর ফেরিঘাটের সহ-ব্যবস্থাপক মো. ইকবাল হোসেন বলেন, রোববার দিবাগত মধ্যরাত থেকে প্রচণ্ড কুয়াশার দেখা দিয়েছিল। কুয়াশার মধ্যে নৌপথের দুর্ঘটনা এড়াতে শরীয়তপুর-চাঁদপুর নৌপথে রাত ১ টা ৩০ মিনিট থেকে ফেরি চলাচল বন্ধ ছিল। পরে কুয়াশার ঘনত্ব কেটে গেলে সোমবার সকাল সাড়ে ৮ টা থেকে ফেরি চলাচল স্বাভাবিক করে দেওয়া হয়েছে।

;

পঞ্চগড়ে তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস

ছবি: সংগৃহীত

পঞ্চগড়ে তাপমাত্রা বৃদ্ধি পেয়ে কেটেছে শৈত্যপ্রবাহের প্রভাব। সোমবার (৫ ফেব্রুয়ারি) ভোর ৬ টায় তাপমাত্রা ২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেয়ে ১২ ডিগ্রি সেলসিয়াসে এ এসেছে। শীতের তীব্রতা কমায় জনজীবনে স্বস্তি নেমেছে। সাধারণ মানুষের মধ্যে বেড়েছে কর্মচাঞ্চল্যতা।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, কিছু দিন ধরেই উত্তরের জেলা পঞ্চগড়ে তাপমাত্রা ৯-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রেকর্ড করা হচ্ছে।

জেলার প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। আজ সোমবার ভোর ৬টায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ১২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল রোববার একই সময়ে তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। যা গতকাল থেকে ২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেয়েছে। এভাবে মাঘ মাস পর্যন্ত তাপমাত্রা ওঠানামা করতে পারে বলে জানান তিনি।

এদিকে বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, দুই দিন মৃদু শৈত্যপ্রবাহের পর ভোরে আকাশে মেঘ জমে থাকতে দেখা যায়। তবে মেঘের আড়াল থেকে উঁকি দিচ্ছে সূর্য।

স্থানীয়রা জানান, জানুয়ারি মাসের শুরুতে যে শীতের তীব্রতা ছিল তা এখন কমে গেছে । সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত কনকনে শীত অনুভব হলেও সূর্য উঠে যাওয়ায় স্বস্তি মিলেছে। কাজ করতে সমস্যা হচ্ছে না।

তবে শীতের কারণে বেড়েছে ডায়রিয়া নিউমোনিয়া, অ্যাজমা, হাঁপানি, শ্বাসকষ্টসহ শীতজনিত বিভিন্ন রোগ। বৃদ্ধ ও শিশুরা এসব রোগে আক্রান্ত হচ্ছেন বেশি । শীতজনিত এসব রোগে জেলা ও উপজেলার হাসপাতালগুলোতে চিকিৎসা নিতে ভিড় করছেন লোকজন।

;

ইজতেমা থেকে ফেরার পথে ট্রাক উল্টে নিহত ১, আহত ২৯ 

ছবি: বার্তা ২৪

টঙ্গী বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত শেষে বাড়ি ফেরার পথে ময়মনসিংহের ভালুকায় ট্রাক উল্টে নাঈম আকন্দ (১৫) এক নামে ছাত্রের মৃত্যু হয়েছে। এ ঘটনা আরও অন্তত ২৯ জন আহত হয়েছেন। 

নিহত নাঈম আকন্দ গফরগাঁও উপজেলার আবুল কালামের ছেলে। সে জামিয়া ইসলামীয়া দারুস সুন্নাহ কওমি মাদ্রাসার কিতাব বিভাগের ছাত্র।

রোববার (৪ ফেব্রুয়ারি) রাত ১১ টায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের হবিরবাড়ি ইউনিয়নের ঢালীবাড়ি মোড়ে এ দূর্ঘটনাটি ঘটে।

ভালুকা মডেল থানার পরিদর্শক তদন্ত জাহাঙ্গীর আলম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, ভালুকা থেকে ইজতেমা জামিয়া ইসলামীয়া দারুস সুন্নাহ কওমি মাদ্রাসার ৩০ ছাত্র-শিক্ষক টঙ্গী বিশ্ব ইজতেমায় অংশ নিতে যান। মোনাজাত শেষে সবাই একটি ট্রাকে করে বাড়ি ফিরছিলেন। পথে রাত ১১ টার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের হবিরবাড়ি ইউনিয়নের ঢালীবাড়ি মোড়ে আসতেই সামনে একটি কাভার্ডভ্যান দেখে চালক তাৎক্ষণিক ব্রেক করেন। এতে ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে মহাসড়কে উল্টে যায়। এ ঘটনায়  মাদ্রাসাটির ছাত্র শিক্ষকসহ ৩০ জন আহত হয় । খবর পেয়ে পুলিশ ও ফায়ারসার্ভিসে কর্মীরা তাদেরকে উদ্ধার করে ভালুকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে, মাদ্রাসার কিতাবখানার শিক্ষার্থী নাঈম আকন্দকে জরুরী বিভাগে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। এ ঘটনায়  গুরুতর আহত আবস্থায় ১১ জনকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসাপাতালে প্রেরণ করা হয়েছে। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগের কর্মরত চিকিৎসক ডা. মোহাইমিনুল ইসলাম।

ভালুকা মডেল থানার পরিদর্শক তদন্ত জাহাঙ্গীর আলম বলেন, ‘নিহতের মরদেহ উদ্ধার করা হয়েছে এবং গুরুতর আহতদের ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। মহাসড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে এবং এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’ 

;

বছর ঘুরতে ফের ধর্ষণ, শিক্ষক গ্রেফতার

ছবি: সংগৃহীত

সিলেটে প্রায় এক বছরের মাথায় শিশু ধর্ষণের ঘটনায় ফের পুলিশের হাতে গ্রেফতার হয়েছেন কওমি মাদরাসা শিক্ষক মাসউদ আজহার। সিলেটের জৈন্তাপুর উপজেলায় ৫ বছর বয়সী শিশুকে ধর্ষণের অভিযোগে তাকে গ্রেফতার করা হয়। এর আগে গত বছর এক ছাত্রীকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার করা হয়েছিল এই শিক্ষককে।

রোববার (৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় উপজেলার চাক্তা গ্রামে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে থানা পুলিশ। গ্রেফতারকৃত মাসউদ আজহার উপজেলার দরবস্ত এলাকার চাক্তা গ্রামের রাওজাতুল ইসলাম চাক্তা কওমি মাদ্রাসার প্রতিষ্ঠাতা পরিচালক। 

আটকের বিষয়টি রোববার রাত ১১টায় বার্তা২৪.কম’কে নিশ্চিত করেছেন সিলেটের জৈন্তাপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তাজুল ইসলাম পিপিএম। 

পুলিশ সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকালে ভিকটিম শিশুকে একা পেয়ে তার কক্ষে নিয়ে জোরপূর্বক ধর্ষণ করেন অভিযুক্ত শিক্ষক। পরদিন শুক্রবার শারীরিক অবস্থার অবনতি হলে মাকে বিষয়টি জানায় ভুক্তভোগী শিশু। পরে রোববার সকালে ভিকটিমের মা বাদী হয়ে জৈন্তাপুর মডেল থানায় অভিযোগ দাখিল করেন।

অভিযোগের ভিত্তিতে রোববার সন্ধ্যা ৬টায় জৈন্তাপুর মডেল থানার উপ-পরিদর্শক সাহিদ মিয়ার নেতৃত্বে অভিযান পরিচালনা করে অভিযুক্ত শিক্ষককে গ্রেফতার করে পুলিশ। এছাড়াও ভিকটিম শিশুকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে পাঠানো হয়েছে।

এর আগে গত বছরের ২৫ ফেব্রুয়ারি একইভাবে চতুর্থ শ্রেণির এক ছাত্রীকে ধর্ষণ করে। পরবর্তীতে ওই ছাত্রীর বাবার অভিযোগের ভিত্তিতে পুলিশ তাকে গ্রেফতার করে।  

এব্যাপারে জৈন্তাপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তাজুল ইসলাম পিপিএম বার্তা২৪.কমকে বলেন, অভিযুক্ত শিক্ষককে গ্রেফতার করা হয়েছে। এর আগেও গত বছর ধর্ষণের দায়ে তাকে গ্রেফতার করা হয়েছিল।পরবর্তীতে জামিনে মুক্তি পায় সে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *