সারাদেশ

বাংলাদেশিরা ইউরোপে অবৈধভাবে বাস করুক, সেটা চাই না: অর্থমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, বাংলাদেশের জন্য ইইউতে একটি বিরাট বাজার আছে; রফতানি বাজার। অভিবাসী পাঠানো এবং সেখানে বাংলাদেশিদের কাজের সুনাম যেভাবে বেড়েছে, তা আমাদের পক্ষে আছে। কীভাবে এটাকে আরও উন্নত করা যায়, ইইউ দেশগুলোর সঙ্গে কীভাবে সম্পর্ক আরও বাড়ানো যায়, সেটা দেখতে হবে। ইতালিসহ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ভুক্ত দেশগুলোতে বাংলাদেশিদের যে চাহিদা ও কাজের সুনাম আছে, সেটাকে কাজে লাগিয়ে সম্পর্ক আরও বাড়াতে হবে। বাংলাদেশিরা ইউরোপে অবৈধভাবে বাস করুক, সেটা আমরা চাই না।

সোমবার (৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সঙ্গে এক বৈঠকে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, ইউরোপীয় ইউনিয়নে যারা যাবেন, কিংবা বাস করতে চান, বৈধভাবে যদি সেখানে বাস করার সুযোগ থাকে, তাহলে ইউরোপ তাদের গ্রহণ করবে। আমরা কোনো বাংলাদেশিকে অবৈধ অভিবাসী হিসেবে ইউরোপে রাখতে চাই না। এতে কোনো মানসম্মান থাকবে না। অভিবাসীরা কাজও করতে পারবেন না। কাজেই তাদেরকে একটা কাঠামোর মধ্যে নিয়ে আসতে হবে। 

ইউরোপীয় বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্কের বিবরণ দিতে গিয়ে মন্ত্রী বলেন, মঙ্গোলিয়ার একটি কনফারেন্সে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশে বসবাস করা অবৈধ অভিবাসীদের নিয়ে আলোচনা হয়েছে। তাদের পররাষ্ট্র বিষয়ক কর্মকর্তাকে আমি বলেছিলাম যে, আমরা এটার সমাধান করতে চাই। আমরা চাই না, আমাদের কোনো লোক ইউরোপীয় ইউনিয়নে বেআইনিভাবে থাকবে।

ইউরোপের জন্য বাংলাদেশ কোনো সমস্যাই তৈরি করতে চায় না জানিয়ে তিনি বলেন, ইইউর তথ্য অনুযায়ী ইতালিতে বাংলাদেশিদের অনেক চাহিদা। বাংলাদেশিরা যেসব ক্ষেত্রে কাজ করতে চায়, তারা খুব ভালোভাবে কাজ করে, এটা ইতালীয়রা দেখেছেন।

মন্ত্রী আরও বলেন, ইতালির মতো দেশে এখন বাংলাদেশিরা যে সুনাম অর্জন করেছে, সেটাকে আমাদের কাজে লাগাতে হবে। ইউরোপীয় ইউনিয়ন সেজন্য আমাদের বিভিন্ন ক্ষেত্রে সহায়তা করার পরিকল্পনা করেছে।

এর আগে, ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির সঙ্গেও আলোচনা করেন অর্থমন্ত্রী। বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগে আগ্রহের কথা জানিয়েছেন হোয়াইটলি। তবে ইইউ কোথায় কোথায় বিনিয়োগ করতে চায়, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সুনির্দিষ্ট করে বলেননি। তবে এটার একটা পিলার দিয়েছেন তিনি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *