সারাদেশ

মিয়ানমারের আরও ৮ জন সীমান্তরক্ষী পালিয়ে এলেন বাংলাদেশে

ডেস্ক রিপোর্ট: পাঠকদের জন্যে বইমেলায় আছে হাজারো বই। তবে পাঠকগণ এখন বই শুধু পড়ে ক্ষান্ত নন তারা এখন বই শুনতে চান। প্রযুক্তির সাহায্যে বই এখন শুনতে পাওয়া যাচ্ছে। দেশ ও বিদেশে এখন নানারকম অ্যাপ রয়েছে যে অ্যাপগুলো মানুষকে বই পড়ে শোনাচ্ছে। অমর একুশে গ্রন্থমেলা-২০২৪ এর আয়োজনেও রয়েছে বেশ কিছু অডিও বুক স্টল। বইমেলার এসব অডিও স্টল পাঠক ও শ্রোতাদের অন্যতম আকর্ষণ।

সোমবার (৫ফেব্রুয়ারি) বইমেলার পঞ্চমদিন সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণ ও বাংলা একাডেমি প্রাঙ্গণে সরেজমিনে দেখা যায়, বইমেলার অডিও ও ই-বুক এর স্টলগুলো পাঠক ও শ্রোতাদের সরব উপস্থিতি। অডিও বুক এর অ্যাপগুলোর প্রতিষ্ঠাতাগণের ভাষ্যে অদূর ভবিষ্যতে মুদ্রিত বইয়ের মতই জনপ্রিয় হবে এই অডিও বুক।

অডিও বুক, ই-বুক স্টল গুলোর কাছে দাঁড়াতেই স্টলের দায়িত্বরত কর্মীগণ এর অভিবাদন গ্রহণ করছেন পাঠকগণ। স্টলে প্রবেশ করতেই নিজ নিজ স্টলের অ্যাপ এর ব্যাবহার ও সুবিধাদি সম্পর্কে জানান দিচ্ছেন তারা। প্রায় সকল স্টলেই বই মেলার জন্যে রয়েছে বিশেষ কিছু ছাড় অথবা বোনাস। এবারের মেলায় এমন অডিও বুক ও ই-বুক স্টল গুলোর মধ্যে রয়েছে কাহিনীক অডিওবুক, কাব্যিক, শুন বই, বই চিত্র, বই ঘরসহ ইত্যাদি অডিও বইয়ের স্টল।

অডিও বুক, ই-বুক স্টল  ‘কাহিনীক অডিও বুক’ অ্যাপটিরসহ প্রতিষ্ঠাতা মোহাম্মদ মিজানুর রহমান ভূইঁয়া বার্তা ২৪.কমকে জানান, ‘কাহিনীক অডিওবুক’ এর স্বপ্নদ্রষ্টা হলেন ইফতেখার আলম ইভান। তিনি বর্তমানে আমেরিকায় আছেন। হামিদসহ আমরা ৬ জন মিলে এই অ্যপটি প্রতিষ্ঠা করেছি।

তিনি অডিও বুক এর ব্যাপারে আশা প্রকাশ করে জানান, সারা বিশ্বে ২৮ কোটিরও বেশি বাঙালি আছেন। এত লোক এত এত বই হাতে পাবেন কি করে? অডিও বুকের মাধ্যমে সকল প্রকার বই তারা স্বল্প মূল্যে পেয়ে যাচ্ছেন। তাই অডিও বুক নিয়ে আমরা ভালোই সাড়া পাচ্ছি। আমরা কাহিনীক এর পক্ষ থেকে ১০ টি বই ফ্রীতে দিচ্ছি এবং ২০০ টাকার বই বোনাস দিচ্ছি বইমেলা উপলক্ষে।

‘বই চিত্র’ অডিও ও ই-বুক এর স্টল সূত্রে জানা যায়, বই চিত্র অ্যাপটিতে ১০০০ এর বেশি নিয়মিত ব্যাবহারকারী রয়েছে। প্রকাশক ও লেখকগণের সাথে আরো যোগাযোগ করে আরো বেশি বই ও পডকাস্ট এখানে যুক্ত করলে আরো সাড়া বাড়বে।

‘কাব্যিক’ অডিও বুক স্টল এ গিয়ে কথা হয় কাব্যিক অ্যাপ এর প্রতিষ্ঠাতা অমিত বিশ্বাসের সাথে। তিনি বার্তা ২৪.কমকে জানান, নিজ প্রয়োজন থেকেই চিন্তাটা মাথায় আসে। বই পড়তে সবসময় সুযোগ হয় না। তখন আমি ইউটিউবে বা অন্যান্য মাধ্যমে অডিও বই শুনতাম। এক সময় আমি কাব্যিক প্রতিষ্ঠা করি। এখন এখানে ৫০০ বই সহ ২৫০০ কন্টেন্ট পাওয়া যাচ্ছে।

এছাড়াও বইঘর, শুন বইসহ বেশ কিছু অডিও বুক স্টল সূত্রে জানা যায়, বিভিন্ন ধরণের বই এর অডিও নিয়ে তারা নিজ নিজ অ্যাপ তৈরি করেছেন এবং মেলায় কেউ বিনামূল্যে কেউ কেউ নাম মাত্র মূল্যে তাদের সুবিধাদি পাঠকগণকে দিচ্ছেন।

অডিও বই এর ব্যাপারে বার্তা ২৪.কমের প্রতিনিধির কথা হয় বাংলা নাটকের পরিচিত মুখ ডা. এজাজের সঙ্গে। তিনি এবারের বই মেলায় নিজের লেখা ‘আমার হুমায়ুন স্যার’ বইটি ‘কাহিনীক অডিও বুক’ এ অন্তর্ভুক্ত করেছেন। তিনি বলেন, বই যারা পড়তে চান তারা পড়বেন। তবে বই যারা শুনতে চান তারা শোনার মাধ্যমে সঠিক উচ্চারণ রপ্ত করতে পারবে অন্যদিকে শোনার মাধ্যমে শ্রোতারা সঠিক ভাবটা বুঝতে পারে।

তিনি আরো বলেন, অডিও বুক মানুষ অবশ্যই শুনতে চায়। ইদানীং তো এমন অনেক খবরই পাওয়া যায় যে বই শুধু শোনার মাধ্যমেই অনেকে পড়াশোনা করেন।

প্রসঙ্গত, সোমবার বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘সার্ধশত জন্মবার্ষিক শ্রদ্ধাঞ্জলি: মোহাম্মদ রওশন আলী চৌধুরী’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন মাসুদ রহমান। আলোচনায় অংশ নেন ইসরাইল খান এবং তপন বাগচী। সভাপতিত্ব করেন সাইফুল আলম।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *