খেলার খবর

আইসিসির মাসসেরার দৌড়ে ইতিহাসগড়া জোসেফ

ডেস্ক রিপোর্ট: জানুয়ারিতে অস্ট্রেলিয়ার মাটিতে ২৭ বছরের খরা কাটিয়ে টেস্ট জয় করেছে ওয়েস্ট ইন্ডিজ। সে জয়ের নায়ক শামার জোসেফ। ব্রিসবেনে ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট খেলতে নামা জোসেফ অজিদের ধসিয়ে হয়ে গেছেন ক্রিকেট রূপকথার অংশ। সেই টেস্টে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে আইসিসির মাসসেরা ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন এই তরুণ পেসার।

মাসসেরার দৌড়ে তার সঙ্গী ভারতের বিপক্ষে ইংল্যান্ডের পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টেস্ট জয়ের অন্যতম নায়ক ব্যাটার ওলি পোপ ও অস্ট্রেলিয়ান পেসার জশ হ্যাজলউড।

অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টেস্টের সিরিজ দিয়ে ক্রিকেট দুনিয়ায় নিজের জানান দিয়েছেন জোসেফ। মেলবোর্নে অভিষেক টেস্টে তার প্রথম শিকার অস্ট্রেলিয়ার অভিজ্ঞ ব্যাটার স্টিভেন স্মিথ। ওয়েস্ট ইন্ডিজ সে টেস্টে তেমন কিছু করতে না পারলেও অভিষেক ইনিংসে ৫ উইকেট নিয়ে নজর কাড়েন তিনি।

তবে দ্বিতীয় টেস্টে আরও আগুনে রূপে আবির্ভূত হন জোসেফ। পায়ে চোট নিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ৬৮ রান খরচায় ৭ উইকেট তুলে নেন, ১৯৯৭ সালের পর অস্ট্রেলিয়ার উইন্ডিজকে এনে দেন প্রথম টেস্ট জয়ের গৌরব।

এদিকে ভারতের বিপক্ষে হায়দরাবাদে টেস্ট জেতানো ১৯৬ রানের এক দুর্দান্ত ইনিংস খেলেন ওলি পোপ। দ্বিতীয় ইনিংসে তার ব্যাটে চড়ে পাওয়া লিড দিয়েই শেষ পর্যন্ত ভারতকে হারের স্বাদ দেয় ইংল্যান্ড।

অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের সব আলো শামার জোসেফ কেড়ে নিলেও নিভৃতে আরেকজন পেসার নিজের কাজটা করে গেছেন। সে গতিতারকার নাম জশ হ্যাজেলউড। অস্ট্রেলিয়ার এই পেসার জানুয়ারিতে সব মিলিয়ে শিকার করেছেন ১৯ উইকেট।

আইসিসির বিশেষজ্ঞ প্যানেলের ৯০ শতাংশ এবং সমর্থকদের ভোটের ১০ শতাংশ বিবেচনায় নিয়ে শিগগিরই ঘোষণা করা হবে আইসিসির মাসসেরার নাম।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *