খেলার খবর

দিল্লির বায়ুদূষণে বাতিল বাংলাদেশের অনুশীলন, ম্যাচ হওয়া নিয়ে শঙ্কা

ডেস্ক রিপোর্ট: বিশ্বকাপের সেমিফাইনালে খেলার স্বপ্ন এরইমধ্যে শেষ বাংলাদেশের। সাত ম্যাচের মধ্যে ৬টি-তেই হেরেছে সাকিব আল হাসানের দল। তাতে বিশ্বকাপ থেকে বাদ পড়ার সঙ্গে শঙ্কায় পড়ে গেছে ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিতে খেলাও। এই অবস্থায় শেষ দুই ম্যাচে জয়ের বিকল্প নেই বাংলাদেশের সামনে। ৬ নভেম্বর শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ সামনে রেখে দিল্লিতে অবস্থান করছে দল।

শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামার আগে দু’দিন অনুশীলন করার কথা ছিল বাংলাদেশ দলের। সেই অনুশীলনের প্রথম দিন ছিল আজ শুক্রবার। তবে দিল্লির ভয়াবহ বায়ুদূষণের কারণে শেষ পর্যন্ত অনুশীলন বাতিল করতে হয়েছে বাংলাদেশ দলকে। বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম।

ভারতের রাজধানী দিল্লিতে এমনিতেই বায়ুদূষণের প্রভাব বেশ। শীতকালে কুয়াশার কারণে সেটা বেড়ে যায় বহু গুণে। কুয়াশার কারণে পরিষ্কার দেখা যায় না সবকিছু। যার প্রভাব পড়তে পারে এ বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচেও।

তাছাড়া এখানে বায়ুদূষণের প্রভাব এতটাই গুরুতর যে শ্বাসকষ্টের সমস্যা ভুগতে হতে পারে ক্রিকেটারদের। বর্তমানে দিল্লির বায়ু গুণমান সূচক ৬০০-৭০০ পর্যন্ত রয়েছে। বিশেষজ্ঞদের মতে, এই ধরনের উচ্চ বায়ু মান মানুষের স্বাস্থ্যের জন্য বিপজ্জনক। যা ম্যাচে শ্বাসকষ্টের কারণ হতে পারে দু’দলের ক্রিকেটারদের জন্যই।

এই অবস্থায় ম্যাচটি বাতিল হওয়ার সম্ভাবনাও রয়েছে। কেননা, ২০১৭ সালে এই মাঠে হওয়া ভারত-শ্রীলঙ্কার মধ্যকার টেস্টটি শেষ পর্যন্ত বায়ুদূষণের কারণে বাতিল করতে হয়েছিল। কাজেই ম্যাচটি মাঠে গড়ানো নিয়ে শঙ্কা থাকছেই। তবে সেটি করতে হলে দুই দুলের ক্রিকেটার ও ম্যাচ অফিসিয়ালদের ম্যাচ বাতিল করার ব্যাপারে সম্মত হতে হবে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *