সারাদেশ

এডিপি শতভাগ বাস্তবায়নের তাগিদ গণপূর্তমন্ত্রীর

ডেস্ক রিপোর্ট: এডিপি শতভাগ বাস্তবায়নের তাগিদ গণপূর্তমন্ত্রীর

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচি শতভাগ বাস্তবায়নের তাগিদ দিলেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) মন্ত্রণালয়ের সভাকক্ষে এডিপি বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি মন্ত্রণালয়ের অধীন দপ্তর বা সংস্থার প্রধানদের উদ্দেশ্যে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রত্যেক দপ্তর ও সংস্থার ভাবমূর্তি উজ্জ্বল হয় এমন কাজ করতে হবে। নিজের দক্ষতা, বুদ্ধিমত্তা, আন্তরিকতা ও দেশপ্রেমের সাথে কাজ করতে হবে। সিদ্ধান্ত গ্রহণে অহেতুক বিলম্ব করা থেকে বিরত থাকতে হবে।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়নের অগ্রগতি জাতীয় গড় থেকে বেশী হলেও তা যথেষ্ট সন্তোষজনক নয় বলে তিনি মন্তব্য করেন। আগামী ৩০ জুনের আগেই প্রত্যেক দপ্তর বা সংস্থার এডিপি বাস্তবায়ন অগ্রগতি সম্মানজনক পর্যায়ে নিয়ে আসার জন্য তিনি নির্দেশনা প্রদান করেন। সভাপতির বক্তব্যে মন্ত্রী প্রকল্প সংশ্লিষ্টদের আরো আন্তরিকভাবে দায়িত্ব পালনের নির্দেশ দেন।

সভায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ও এর অধীন সকল দপ্তর বা সংস্থার চলমান প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি (ভৌত ও আর্থিক) তুলে ধরে প্রকল্প বাস্তবায়নে বিদ্যমান সমস্যা ও চ্যালেঞ্জসমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। সকল চ্যালেঞ্জ মোকাবিলা করে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার জন্য মন্ত্রী প্রকল্প পরিচালক ও সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।

উল্লেখ্য, জানুয়ারি ২০২৪ পর্যন্ত গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ২০২৩-২৪ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন অগ্রগতি ৩০ দশমিক ২৮ ভাগ। গতবছর একই সময়ে এই অগ্রগতির হার ছিল ৩৮ দশমিক ১০ ভাগ। ২০২৩-২৪ অর্থবছরে সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচির বাস্তবায়ন অগ্রগতি ২৭ দশমিক ১১ ভাগ।

সভায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজি ওয়াছি উদ্দিন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আনিসুর রহমান মিয়া পিএএ, গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আজমত উল্লাহ খান, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জিয়াউল হক, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এর অধীন বিভিন্ন দপ্তর বা সংস্থার প্রধানসহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয়: সমাজকল্যাণ মন্ত্রী

কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয়: সমাজকল্যাণ মন্ত্রী

সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, কক্লিয়ার ইমপ্ল্যান্ট শ্রবণ ও বাক প্রতিবন্ধী শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয়। শ্রবণ ও বাক প্রতিবন্ধী শিশুদের জন্য কক্লিয়ার ইমপ্ল্যান্ট সমাজকল্যাণ মন্ত্রণালয়ের একটি বিশেষ উদ্যোগ।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সুপার স্পেশালাইজড হাসপাতালে কক্লিয়ার ইমপ্ল্যান্ট গ্রহণকারী জন্মবধির শিশুদের অংশগ্রহণে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান ও কক্লিয়ার সার্জনদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

কক্লিয়ার ইমপ্ল্যান্ট গ্রুপ অব বাংলাদেশ এন্ড ইয়ার ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক ডা: এ এইচ এম জহরুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য অধ্যাপক ডা: প্রাণ গোপাল দত্ত ও বিএসএমএমইউ এর উপাচার্য অধ্যাপক ডা: মো: শারফুদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কক্লিয়ার ইমপ্ল্যান্ট গ্রুপ অব বাংলাদেশ এন্ড ইয়ার ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা: মনি লাল আইচ লিটু।

মন্ত্রী বলেন, সারা দেশে অনেক কক্লিয়ার ইমপ্ল্যান্ট হয়েছে। এগুলোর কার্যকারিতা ও সাফল্যের হার সম্পর্কে তথ্য সংরক্ষণ করতে হবে।

এসময় মন্ত্রী বিশেষজ্ঞ সার্জনদের উদ্দেশ্যে বলেন, এ ধরনের রোগীদের পাশে বর্তমান সরকার রয়েছে। যেখানে প্রয়োজন সেখানে সরকারের সাধ্যমত পাশে দাঁড়াবার চেষ্টা থাকবে।

;

মানিকগঞ্জে মোটরসাইকেলচাপায় এসএসসি পরীক্ষার্থী নিহত

ছবি: বার্তা২৪.কম

মানিকগঞ্জে মোটরসাইকেল চাপায় বিজয় (১৭) নামে এক এসএসসি পরীক্ষার্থী নিহত হয়েছে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যার দিকে মানিকগঞ্জ পৌর এলাকার শিববাড়ি সড়কে এই দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় মোটরসাইকেল চালকসহ তিনজন গুরুতর আহত হয়েছে।

নিহত বিজয় পৌর এলাকার নওখন্ডা গ্রামের জীবনের ছেলে। সে স্থানীয় নবগ্রাম উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী ছিল।

নিহত বিজয়ের প্রতিবেশী আমিনুল ইসলাম শান্ত জানান, নিহত বিজয় ও তার দুই বন্ধু ছামির ও রাব্বী শিবাবাড়ি সড়কে রাস্তার পাশে বসে আড্ডা দিচ্ছিল। এসময় সদর উপজেলার উচুটিয়া গ্রামের আলী হোসেনের ছেলে ইয়ামিন দ্রুত গতিতে মোটরসাইকেল নিয়ে যাচ্ছিল।

পথিমধ্যে শিববাড়ি এলাকায় ইয়ামিন নিয়ন্ত্রণ হারিয়ে ওই তিনজনের ওপর দিয়ে মোটরসাইকেল উঠিয়ে দেয়। এতে ইয়ামিনসহ চারজনই গুরুতর আহত হয়। পরে স্থানীয়রা তাদেরকে উদ্ধার করে মানিকগঞ্জ সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা বিজয়কে মৃত ঘোষণা করেন।

মানিকগঞ্জ জেলা হাসপাতালের তত্বাবধায়ক ডা: মোহাম্মদ বাহাউদ্দিন জানান, নিহত বিজয়ের মরদেহ মর্গে রাখা হয়েছে। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় বাকি তিনজনকে ঢাকায় স্থানান্তর করা হয়েছে।

;

কুষ্টিয়ায় ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ১

ছবি: বার্তা২৪.কম

কুষ্টিয়ায় ট্রাক ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে ফিরোজ আলী ওরফে রবিন (২৬) নামের এক যুবক নিহত হয়েছে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে পাবনা-কুষ্টিয়া হাইওয়ের ভেড়ামারার ভিলকির পুল নামক স্থানে ৩৫০ মেগাওয়াট প্রজেক্টের সামনে এই দুর্ঘটনা ঘটে।

নিহত রবিন ভেড়ামারা পৌরসভার ৯ নং ওয়ার্ডের বামনপাড়া এলাকার মো. রমজান আলীর ছেলে। তিনি রুপপুর পারমানবিকে এস্কেবেটর চালক হিসাবে চাকরি করতেন বলে জানা গেছে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে ভেড়ামারা থানার অফিসার ইনচার্জ জহুরুল ইসলাম বলেন, বৃহস্পতিবার বিকেলে ভেড়ামারার ভিলকির পুল নামক স্থানে ৩৫০ মেগাওয়াট প্রজেক্টের সামনে ট্রাক ও মোটরসাইকেলে মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। এসময় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল চালক রবিন মারাত্মকভাবে আহত হয়। স্থানীয়রা তাকে উদ্ধার করে ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।

এ ঘটনায় ট্রাক জব্দ ও ড্রাইভারকে থানা হেফাজতে নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

;

কাপড়ের রঙ ও ভূষি মিশিয়ে বিক্রি হচ্ছিল মরিচের গুড়া

কাপড়ের রঙ ও ভূষি মিশিয়ে বিক্রি হচ্ছিল মরিচের গুড়া

নিম্নমানের মরিচের গুড়ার সঙ্গে মেশানো হতো কাপড়ের রঙ ও ভুষি। তারপর সেটি মরিচের গুড়া বলে বিক্রি করা হচ্ছিল বাজারে। এতদিন ধরে এই অনিয়ম করে আসছিলেন চট্টগ্রাম নগরীর চাক্তাইয়ের ‘হারুন মসলা ক্রাশিং মিলে’র মালিক। তবে শেষ পর্যন্ত রক্ষা হলো না।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ভ্রাম্যমাণ আদালতে ধরা পড়েছে এই অপরাধ। ওই প্রতিষ্ঠানকে তিন লাখ টাকা জরিমানা করা হয়।

একইভাবে তুলাতলি বাজারে ফ্রিজিয়ান ফুডস নামের আরেকটি প্রতিষ্ঠানেও খাবারের সঙ্গে ব্যবহার করা হচ্ছিল হাইড্রোজ ও কাপড়ের রঙ। এই প্রতিষ্ঠানটিকেও তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। চাক্তাইয়ের গাব মার্কা সেমাই কারখানা নামের আরেকটি প্রতিষ্ঠানকে সতর্ক করে দেওয়া হয়।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুস সোবহান এই অভিযান পরিচালনা করেন। তাকে সহযোগিতা করেন- নিরাপদ খাদ্য অফিসার মোহাম্মদ বশির আহম্মেদ, নগর পুলিশের কর্মকর্তা ইয়াছিনুল হক চৌধুরীসহ পুলিশ সদস্যরা।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *