খেলার খবর

লায়নের অবসরের দিনে অধিনায়কত্ব ছাড়বেন কামিন্স

ডেস্ক রিপোর্ট: বয়সটা পেরিয়েছে ৩৬। তবে বলের ধার যেন দিন দিন বেড়েই চলেছে অজি তারকা স্পিনার নাথান লায়নের। কদিন আগেই পূর্ণ করেছেন লাল বলের ক্রিকেটে ক্যারিয়ারের ৫০০ উইকেট। সেই ধারার চমক দেখালেন ওয়েলিংটনেও। ব্যাট হাতে যখন লড়াই চালিয়ে যাচ্ছিল সবাই, তখন বোলিংয়ে নেতৃত্ব দিয়ে নিউজিল্যান্ড সফরের প্রথম টেস্টে দলকে এনে দিলেন ১৭২ রানের বড় জয়।

ওয়েলিংটনে টেস্টে সাদা জার্সির ক্যারিয়ারে পঞ্চমবারের মতো এক টেস্টে ১০ উইকেট নিলেন লায়ন। দ্বিতীয় ইনিংসে তার পাওয়া ফাইফারটি ছিল তার ক্যারিয়ারের ২৪তম। এখানেই শেষ না, দ্বিতীয় ইনিংসে দলের ব্যাটিং ধসের দিনে দলের হয়ে সর্বোচ ৪১ রানও এসেছে লায়নের ব্যাট থেকেই। এতে শেষে ম্যাচসেরার পুরষ্কার এই তারকা হাতে না উঠলেও তার প্রশংসায় পঞ্চমুখ দলের অধিনায়ক প্যাট কামিন্স।

ঠিক আর কতদিনই বা খেলা চালিয়ে যাবেন লায়ন? দুই থেকে চার বছর? প্রশ্নটির আংশিক উত্তর অবশ্য দিয়েছেন লায়ন নিজেই। কদিন আগেই ৫০০ উইকেট পূর্ণের পর জানিয়েছিলেন, ২০২৭ সালে খেলতেন চান ইংল্যান্ডের মাটিতে। এখন শরীরটা স্রেফ সায় দিলেও অন্তত আরও তিন বছর দেখা মিলবে এই স্পিনারের।

লায়নকে পাশে ঠিক ততদিনই চান অস্ট্রেলিয়ার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে বিশ্বকাপজয়ী অধিনায়ক প্যাট কামিন্স। কারণ নেতৃত্বে যখন একজন বোলার, তখন তিনিই যেন জানেন এমন কার্যকরী বোলার তার জন্য কাজটা কতটা সহজ করে দেয়।

গতকাল ওয়েলিংটন টেস্ট জয়ের পর পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে এই লায়ন কি এসবই বলছিলেন কামিন্স। যা ঠিক এরকম। ‘আসলে তার (লায়ন) একমাত্র বাধা হলো শরীর। সে যদি নিজের শরীরের যত্ন নেয় এবং নিশ্চিত করে বছরে ১০টি টেস্ট ম্যাচ খেলতে সে প্রস্তুত কিংবা যতগুলোই হোক, আমি অবশ্যই চাইব ২০২৭ সাল পর্যন্ত সে খেলুক। এবং আমি তাকে বলেছি, যেদিন সে অবসর নেবে আমি নিশ্চিতভাবেই অধিনায়কত্ব ছেড়ে দেব। কারণ এটা আমার জীবন অনেক সহজ করে দিবে।’

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *