সারাদেশ

চার বছরেও শুরু হয়নি নতুন কারাগারের কাজ

ডেস্ক রিপোর্ট: চার বছরেও শুরু হয়নি নতুন কারাগারের কাজ

ছবি: বার্তা ২৪

ঠাকুরগাঁওয়ে নতুন কারাগারের জন্য জমি অধিগ্রহণের চার বছর পেরিয়ে গেলেও শুরু হয়নি ভবন নির্মাণকাজ । এখনো বন্দিদের থাকতে হচ্ছে ১৩০ বছরের পুরনো কারাগারে। এতে বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন কয়েদিরা।

এ বিষয়ে ঠাকুরগাঁও গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী জিয়াউর রহমান বলেন, অর্থ বরাদ্দের জন্য প্রাক্কলন প্রস্তুত করে ২০ বারেরও অধিক মন্ত্রণালয়ে পাঠানো হলেও সেটি পাশ হয়নি। আবারও  আমরা প্রাক্কলন করে পাঠাব।

কারাগার সূত্রে জানা গেছে, অপরাধীদের রাখার জন্য ১৮৯২ সালে ২ দশমিক ৮৩ একর জমিতে ছোট একটি কক্ষের মাধ্যমে ঠাকুরগাঁও হাজতখানা বা উপকারাগার স্থাপন করা হয়। যার মূল ওয়ালের ভেতরে দশমিক ৮২ একর ও বাইরে ২ দশমিক শূন্য ১ একর জমি রয়েছে। পরবর্তী সময়ে ১৯৮৪ সালে জেলা কারাগার হিসেবে যাত্রা শুরু হয়। কারাগারটিতে ১৬৫ পুরুষ হাজতি ও তিনজন নারী হাজতি থাকার ব্যবস্থা রয়েছে। আর থাকার জন্য রয়েছে একটি মাত্র ভবন। নারী হাজতিদের জন্য রয়েছে টিনশেডের একটি রুম। ১৬৫ জন পুরুষ হাজতি ধারণ ক্ষমতার ভবনে এখন থাকছেন ৩৬১ জন। তিনজন নারী হাজতির জন্য টিনশেডের সেই রুমে থাকছেন ১৯ জন।

ছবি: বার্তা ২৪ এছাড়া জেলায় জঙ্গি, জেএমবি, মৃতদন্ডসহ অন্য কারাবন্দিদের রাখার জন্য কোনো সেল নেই। সেল না থাকায় জেলার চার জেএমবিকে পঞ্চগড় কারাগারে পাঠানো হয়েছে। সারাদেশে জেলা কারাগারগুলোয় হস্তশিল্প, কারিগরি প্রশিক্ষণসহ বিভিন্ন সুযোগ-সুবিধা পাচ্ছেন বন্দিরা। শুধু অবকাঠামোগত কারণে এসব সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন ঠাকুরগাঁওয়ের কারাগারে বন্দিরা।

ঠাকুরগাঁও প্রেস ক্লাবের সাবেক সভাপতি অ্যাডভোকেট আবু তোরাব মানিক বলেন, সারাদেশে আধুনিক কারাগারে থাকা বন্দিরা বিভিন্ন সুযোগ-সুবিধা পেলেও বঞ্চিত হচ্ছেন ঠাকুরগাঁওয়ের বন্দিরা। তাদের থাকতে হচ্ছে জরাজীর্ণ পুরনো ভবনে। সংশোধনাগারে তারা সংশোধন হওয়ার মতো কোনো সুবিধাও পাচ্ছেন না।

কারাগার সূত্রে জানা গেছে, ২০১৮ সালের শুরুর দিকে জেলার সদর উপজেলার জগ্ননাথপুর ইউনিয়নের চব্বিশ টিউবওয়েল নামক এলাকায় ১৫ একর জমি অধিগ্রহণ করা হয় নতুন কারাগার নির্মাণের জন্য। সেখানে এখন আবাদ করা হচ্ছে।

এ বিষয়ে ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক মাহবুবুর রহমান বলেন, সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। দ্রুত সময়ের মধ্যে ভবন নির্মাণকাজ শুরু হবে।

তবে ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ কিছুটা উন্নয়নে ব্যাঘাত ঘটিয়েছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতায় এলে অল্প সময়ের মধ্যে নতুন কারাগার ভবন নির্মাণ করা হবে।

নারায়ণগঞ্জে গ্যাসলাইনে বিস্ফোরণ, একই পরিবারের ৫ জন দগ্ধ

ছবি: বার্তা২৪.কম

নারায়ণগঞ্জের রূপগঞ্জে বাসায় গ্যাসলাইন বিস্ফোরণে একই পরিবারের ৫ সদস্য দগ্ধ হয়েছে। আহতদের শেখ হাসিনা বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে।

শুক্রবার (৩ নভেম্বর) রাতে রূপগঞ্জের আওকাবো বাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

দগ্ধরা হলেন- হাসুন বানু (৫৫), তার স্বামী অলি আহমেদ (৬৫), ছেলে ওমর ফারুক (১৮), মেয়ে সাহারা বেগম (২৪) ও ভাই সোনাউদ্দিন (৪৫)।

হাসপাতালে হাসুন বানুর ভাতিজা মো. নূরে আলম জানান, রূপগঞ্জের ওই বাড়ির নিচতলায় ভাড়া থাকেন তারা। হাসুন বানু গৃহিণী, তার স্বামী ও ভাই গাউছিয়া বাজারে শুঁটকির দোকান রয়েছে। এ ছাড়া মেয়ে সাহারা প্রতিবন্ধী এবং ছেলে ওমর ফারুক স্থানীয় অনুপম গার্মেন্টসে চাকরি করেন। 

তিনি আরও জানান, বাসাটিতে লাইনে তেমন গ্যাস থাকে না। সেজন্য রান্নার কাজে গ্যাসের চাপ বাড়াতে ২ সপ্তাহ আগে একটি যন্ত্র লাগিয়েছে। রাতে তারা যখন বাসাটিতে ঘুমিয়ে ছিলেন, তখন ওই গ্যাস লাইন থেকেই এ বিস্ফোরণ ঘটে বলে তাদের ধারণা।

দুর্ঘটনার পরপরই প্রতিবেশীরা তাদের উদ্ধার করে নারায়ণগঞ্জের ইউএস-বাংলা হাসপাতালে নিয়ে যান। অবস্থার অবনতি দেখে মধ্যরাতে তাদের ঢাকায় নিয়ে আসা হয়। তবে ভাগ্যক্রমে দুর্ঘটনার সময় হাসুন বানুর বড় ছেলে গার্মেন্টস কর্মী ফরমুজ (২২) বাসায় না থাকায় তিনি রক্ষা পান।

বার্ন ইনস্টিটিউটের জরুরি বিভাগের চিকিৎসকরা জানান, হাসুন বানুর শরীরের ৪৬ শতাংশ, তার স্বামী অলি আহমেদের ৫৮, মেয়ে সাহারার ৩০, ছেলে ওমর ফারুকের ১৫ এবং ভাই সোনাউদ্দিনের ৯০ শতাংশ দগ্ধ হয়েছে। তাদের সবার অবস্থাই গুরুতর।

;

ছিনতাই নিয়ে খবর প্রকাশ, পদ গেল ৭ ছাত্রলীগ নেতার

ছবি: সংগৃহীত

ছিনতাইয়ের অভিযোগে বার্তা২৪.কমে খবর প্রকাশের পর চকবাজার থানা ছাত্রলীগের সভাপতিসহ সাত ছাত্রলীগ নেতাকে বহিষ্কার করে সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়েছে ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগ।

শুক্রবার (৩ নভেম্বর) রাতে দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে বহিষ্কার আদেশ জারি করে এ সংবাদ বিজ্ঞপ্তি দেয় দলটি। এর আগে একইদিন রাতে ‘জয় বাংলা’ স্লোগান দিয়ে ছিনতাই, গ্রেফতার তিন ছাত্রলীগ নেতা’ শিরোনামে একটি খবর প্রকাশ করে বার্তা২৪.কম।

বহিষ্কৃতরা হলেন, চকবাজার থানা ছাত্রলীগের সভাপতি মোঃ শাওন হোসেন, সহসভাপতি মোঃ রুবেল হোসেন জয়, সোলায়মান আহমেদ, মোঃ শেখর আহমেদ শুভ, যুগ্ম সম্পাদক মোঃ মিরাজ হোসেন, চকবাজার থানা ছাত্রলীগের ২৯ নং ওয়ার্ড যুগ্ম-সাধারণ সম্পাদক, মোঃ রাব্বি ও ছাত্রলীগ কর্মী সায়েম।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা মহানগর দক্ষিণ এর সভাপতি এবং সাধারণ সম্পাদকের এক জরুরী সিদ্ধান্ত মোতাবেক জানানো যাচ্ছে যে, সংগঠনের নীতি-আদর্শ ও শৃঙ্খলা পরিপন্থী কার্যকলাপে জড়িত থাকায় এবং দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে তাদের উক্ত পদ থেকে অব্যাহতি দেওয়া হলো।

এর আগে সংবাদটিতে জানানো হয়, রাজধানীর চকবাজার থানার মোঘলটুলী এলাকায় দিনে দুপুরে অস্ত্র ঠেকিয়ে ব্যবসায়ীর কর্মচারীর কাছ থেকে ৩৩ লাখ টাকা ছিনতাইয়ের অভিযোগ উঠেছে। ভুক্তভোগী ব্যবসায়ী বলছেন, ছিনতাইয়ের সময়ে বাঁচার জন্য সহযোগিতা চাইলে ছিনতাইকারীরা স্থানীয়দের কাছে নিজেদের ছাত্রলীগ নেতা পরিচয় ও ‘জয় বাংলা’ স্লোগান দেয়।

এই ঘটনায় ভুক্তভোগী ব্যবসায়ী বাদী হয়ে রাজধানীর চকবাজার থানায় একটি মামলা দায়ের করলে চকবাজার থানা পুলিশ ছাত্রলীগের বর্তমান কমিটির সহ-সভাপতি শুভ, যুগ্ম সাধারণ সম্পাদক মিরাজ ও সদস্য সায়েম তিনজনকে গ্রেফতার করে। এই ঘটনায় জড়িত বাকিদের ধরতে অভিযান চালাচ্ছে পুলিশ।

;

রাজবাড়ীতে মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে আইনজীবীর মৃত্যু

ছবি: বার্তা ২৪

মোটরসাইকেল থেকে সড়কে ছিটকে পড়ে রাজবাড়ীর কালুখালীতে সাইফুজ্জামান খান আজম (৫৮) নামে এক আইনজীবীর মৃত্যু হয়েছে।

শুক্রবার (৩ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে উপজেলার বোয়ালিয়া ইউনিয়নের চর নারায়ণপুর এলাকায় রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

অ্যাডভোকেট সাইফুজ্জামান খান আজমের বাড়ি পাংশা উপজেলার মৌরাট ইউনিয়নের ধুলিয়াট গ্রামে। তিনি রাজবাড়ী শহরের ভবানীপুর এলাকায় ভাড়া বাসায় পরিবার নিয়ে বসবাস করতেন।

তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম রাজবাড়ী জেলা শাখার সাংগঠনিক সম্পাদক ও মৌরাট ইউনিয়ন বিএনপির সভাপতি ছিলেন।

পাংশা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ এস এস আসাদুজ্জামান জানান, সন্ধ্যায় অ্যাডভোকেট সাইফুজ্জামান খান আজম পাংশা উপজেলার মৌরাট ইউনিয়নের ধুলিয়াট গ্রামের বাড়ি থেকে ডিসকভার মোটরসাইকেল নিয়ে রাজবাড়ী শহরের ভবানীপুরের বাসায় যাচ্ছিলেন। রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের বোয়ালিয়া ইউনিয়নের চর নারায়ণপুর এলাকায় এলে তিনি অসুস্থ হয়ে কিংবা অন্য কোন কারণে নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেল থেকে ছিটকে মহাসড়কের ওপর পড়ে যান। হেলমেট না থাকায় মাথায় গুরুতর আঘাত পান তিনি। স্থানীয়রা তাকে উদ্ধার করে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পর তিনি মারা যান।

ওসি আরও জানান, অ্যাডভোকেট সাইফুজ্জামান খান আজমের মোটরসাইকেলটি অক্ষত রয়েছে। সেটি উদ্ধার করে থানায় এনে রাখা হয়েছে। এ ব্যাপারে পরবর্তী আইনি কার্যক্রম প্রক্রিয়াধীন।

;

আগারগাঁও-মতিঝিল অংশের মেট্রোরেল উদ্বোধন আজ

ছবি: বার্তা২৪.কম

মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশের শনিবার (৪ নভেম্বর) দুপুর আড়াইটায় আগারগাঁও স্টেশন থেকে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর মতিঝিল স্টেশনে আরেকটি উদ্বোধনী অনুষ্ঠানের জন্য তিনি মেট্রোরেলে চড়ে মতিঝিলের উদ্দেশ্যে যাত্রা করবেন।

উদ্বোধনের পরদিন থেকে আগারগাঁও-মতিঝিল অংশটি যাত্রীদের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। ওইদিন থেকে উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিল পর্যন্ত চলবে স্বপ্নের এ উড়াল ট্রেন।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মো. এম এন এ সিদ্দিক জানিয়েছেন, প্রধানমন্ত্রী শনিবার এমআরটি লাইন-৫ (উত্তর রুট) নির্মাণ কাজেরও উদ্বোধন করবেন। এ লাইন হেমায়েতপুর থেকে ভাটারা হয়ে গাবতলী, মিরপুর-১০, গুলশান পর্যন্ত ২০ কিলোমিটার দীর্ঘ হবে।

৫ নভেম্বর থেকে উত্তরা থেকে মতিঝিল রুটে প্রতিদিন সকাল সাড়ে ৭টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত মেট্রো চলাচল করবে। বেলা সাড়ে ১১টার পর মতিঝিল-আগারগাঁও রুটে মেট্রোরেল চলাচল বন্ধ থাকলেও উত্তরা-আগারগাঁও সেকশনে যথারীতি রাত সাড়ে ৮টা পর্যন্ত চলবে।

২০১২ সালের জুলাই মাসে মেট্রোরেল প্রকল্প গ্রহণ করে সরকার। উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের মোট দৈর্ঘ্য ২১ কিলোমিটার। তবে নগরবাসীর সুবিধার কথা বিবেচনা করে পরবর্তী সময়ে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১ দশমিক ১৬ কিলোমিটার রুট বাড়ানো হয়। ২০২৪ সালের জুন নাগাদ বর্ধিত অংশের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *