আন্তর্জাতিক

ব্রিটিশ-যুক্তরাষ্ট্র জোটের হামলায় ১১ হুথি নিহত 

ডেস্ক রিপোর্ট: ইয়েমেনের  ইরানপন্থি বিদ্রোহী গোষ্ঠী হুথিদের নিশানা করে মার্কিন-ব্রিটিশ জোট হামলা চালিয়েছে। এতে অন্তত ১১ জন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও অন্তত ১৪ জন। 

মঙ্গলবার (১২ মার্চ) বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, ইয়েমেনের সরকারের এক মুখপাত্র বলেন, মার্কিন-ব্রিটিশ জোট ইয়েমেনের পশ্চিমাঞ্চলের বন্দর নগরী ও ছোট শহরে সোমবার (১১ মার্চ) হামলা চালিয়েছে। এতে অন্তত ১১ জন নিহত ও ১৪ জন আহত হয়েছেন।

দেশটির বিদ্রোহী গোষ্ঠী হুতিদের পরিচালিত আল মাসিরাহ টিভির প্রতিবেদনে বলা হয়েছে, ইয়েমেনে অন্তত ১৭টি বিমান হামলা চালানো হয়েছে। এ সময় দেশটির প্রধান বন্দর নগরী হোদেইদাহ ও রাস ইসা বন্দরেও হামলা চালানো হয়।

এর আগে গত ৬ মার্চ ব্রিটিশ ও মার্কিন কর্মকর্তাদের বরাতে আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, এডেন উপসাগরে একটি বাণিজ্যিক জাহাজে ইয়েমেনের সশস্ত্র হুথি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলায় দুই নাবিক নিহত হয়েছেন। গত নভেম্বর থেকে জাহাজে হামলা শুরুর পর এটি ছিল প্রথম ছিল প্রথম প্রাণহানির ঘটনা। এ ঘটনার কয়েকদিন পরই মার্কিন জোটের হামলায় এ প্রাণহানি ঘটেছে।

গত ৭ অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হলে হামাসের তাদের সমর্থনের অংশ হিসেবে নভেম্বর থেকে লোহিত সাগরে ইসরায়েলগামী ও ইসরায়েল সংশ্লিষ্ট বিভিন্ন জাহাজে হামলা করে আসছে তারা। এরপর এই তালিকায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের জাহাজের নাম যুক্ত করে ইরানপন্থি এ গোষ্ঠীটি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *