সারাদেশ

অন্য দেশের অস্ত্রধারী সংগঠন দেশে হামলা করছে: রিজভী

ডেস্ক রিপোর্ট: অন্য দেশের অস্ত্রধারী সংগঠন দেশে হামলা করছে: রিজভী

ছবি: সংগৃহীত

ডামি নির্বাচনের সরকার দেশকে একটি দুর্বল রাষ্ট্রে পরিণত করেছে বলে মন্তব্য করে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, অন্য দেশের বিভিন্ন সন্ত্রাসীরা ঢুকে ব্যাংক লুট করছে, হামলা করছে। দেশে স্বাধীনতা আছে কিনা, বলতে পারি না। সার্বভৌমত্ব রয়েছে কিনা, জানি না।

রোববার (৭ এপ্রিল) সকালে রাজধানীর উত্তরায় নিম্ন আয়ের মানুষদের মাঝে ঈদ উপহার বিতরণের সময় তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, একটি দেশ বারবার আমাদের সীমান্তে আক্রমণ করছে। প্রায় প্রতিদিন গুলি করে মানুষ হত্যা করছে। কিন্তু সরকার এর প্রতিবাদ পর্যন্ত করতে পারছে না। ন্যায্য পানির অধিকারও এই সরকার আদায় করতে পারেনি। সরকার কোনো নিরাপত্তা দিতে পারছে না। এভাবে দেশ চলতে পারে না।

তিনি বলেন, কুষ্টিয়াসহ সারা দেশে মনে হচ্ছে ডকাতদের রাজত্ব চলছে। মনে হচ্ছে এখানে কোনো ভদ্রলোক বাস করছে না। মনে হচ্ছে অর্থসহ সবকিছুর মালিক এ ডাকাতরা। সরকার কোনো নিরাপত্তা দিতে পারছে না। সরকার নিজেই দস্যুদের মতো আচরণ করছে।

এ সময় আরও বক্তব্য দেন ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্যসচিব আমনিুল হক, সাবেক যুগ্ম আহ্বায়ক কফিল উদ্দিন আহেমদ, আব্দুর রাজ্জাক, আতাউর রহমান প্রমুখ।

‘মাদক কারবারি’র সাথে জড়িত সেই ছাত্রলীগ নেতা বহিষ্কার

‘মাদক কারবারি’র সাথে জড়িত সেই ছাত্রলীগ নেতা বহিষ্কার

চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলায় মাদক কারবারির সাথে জড়িত থাকার অভিযোগ উঠা উত্তর জেলা ছাত্রলীগ নেতা মারুফ হাসান ফয়সালকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

শনিবার (০৬ এপ্রিল) কেন্দ্রীয় ছাত্রলীগের উপ-দফতর সম্পাদক সাদি মোহাম্মদ আকাশ সই করা এক বিজ্ঞপ্তিতে বহিষ্কারের বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সংগঠনের মর্যাদা ক্ষুণ্ন হয় এমন এবং শৃঙ্খলা পরিপন্থি কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সহসভাপতি মো. ফয়সালকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হল।’

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম বলেন, ‘কেন্দ্রীয় কমিটি থেকে এমন একটি সিদ্ধান্ত আমাদের কাছে এসেছে। সেই মোতাবেক ফয়সাল এখন আর ছাত্রলীগের সদস্য নয়।’

গত সোমবার ২৩ বোতল বিদেশি মদসহ আবু তাহের (৩৮) নামে এক অটোরিকশা চালককে গ্রেফতার করে সন্দ্বীপ থানা পুলিশ। তার তথ্য অনুযায়ী বিদেশি মদগুলো যাচ্ছিল উত্তর জেলা ছাত্রলীগের সহসভাপতি মাহরুফ হাসান ফয়সালের কাছে। ঈদ উপলক্ষে বিক্রির জন্য এসব মদ মজুদ করছিলেন তিনি। এ ঘটনায় তাদের বিরুদ্ধে মামলা করে পুলিশ। মাদক মামলার পর থেকে পলাতক রয়েছেন অভিযুক্ত ফয়সাল।

;

মঈন খানের বাসায় ব্রিটিশ হাইকমিশনারের ইফতার-নৈশভোজ

ছবি: সংগৃহীত

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আব্দুল মঈন খানের বাসায় ইফতার ও নৈশভোজে অংশ নিয়েছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ ক্যাথেরিন কুক।

শনিবার (৭৬ এপ্রিল) সন্ধ্যায় মঈন খানের ব্যক্তিগত আমন্ত্রণে তার গুলশানে বাসভবনে যান সারাহ কুক।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বিষয়টি নিশ্চিত করে বলেন, বিএনপি স্থায়ী কমিটি সদস্য আব্দুল মঈন খানের বাসায় ইফতার ও নৈশভোজে অংশ নিয়েছেন সারাহ কুক।

তবে, বৈঠকে কোন কোন বিষয় নিয়ে আলোচনা হয়েছে তা নিশ্চিত করা যায়নি।

;

সরকার পতন আন্দোলনের মূল কেন্দ্র ঢাকা: ফখরুল

ছবি: সংগৃহীত

আগামী দিনে রাজধানী ঢাকাকে আন্দোলনের দূর্গ হিসেবে গড়ে তুলতে হবে বলে মন্তব্য করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ঢাকাকে দুর্ভেদ্য দুর্গে পরিণত করবো, সরকার পতন আন্দোলনের মূল কেন্দ্রই হবে ঢাকা। এর জন্য প্রতিটি পাড়া-মহল্লায় সংগঠনকে আরও শক্তিশালী করতে হবে।

শনিবার (৬ এপ্রিল) বিকেলে রাজধানীর গুলশানে লেডিস ক্লাবে দোয়া ও ইফতার মাহফিলে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, সরকার বিএনপি নেতাকর্মীদের গুম-খুন ও অনেককে পঙ্গু করে দিয়েছে। দেশজুড়ে নেতাকর্মীদের ওপর ভয়ঙ্কর এক দানবের আক্রমণ চলছে। এমন প্রতিকূলতার মধ্যেও গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য আন্দোলন করছে বিএনপি।

তিনি আরও বলেন, আন্দোলনে সময় লাগলেও হতাশ নয় বিএনপি। চলছে সাংগঠনিক কাঠামো শক্তিশালী করার কাজ, নতুন উদ্যমে রাজপথে লড়াই চলবে বলেও জানান তিনি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, রাজনীতিবিদদের জন্য জেলখানা সেকেন্ড হোম। আজকে গুম হওয়া পরিবারের সদস্যরা জানেন না তারা জীবিত নাকি মৃত। যার কারণে পারিবারিক সমস্যা আরও প্রকট হয়ে ওঠছে।

তিনি বলেন, আমরা স্বাধীনতা ও সার্বভৌমত্ব চাই। বিএনপি ক্ষমতায় যাওয়ার জন্য কারো সাথে আপস করে না। স্বাধীনতা ও সার্বভৌমত্ব বিকিয়ে দিয়ে ক্ষমতায় আসতে চায় না। আপসহীন নেত্রী যখন বন্দি, তখন গণতন্ত্রও বন্দি। আজকে অন্যায় না করে জেলে যেতে হয়, খুনি হতে হয়। সিপাহীদের হাতে মার খেতে হয়।

এসময় নিখোঁজ ও নিহত হওয়া পরিবারের সদস্যদের মাঝে ঈদ উপহার তুলে দেওয়া হয়।

;

গণতান্ত্রিক পন্থায় বিএনপি না আসলে হারিয়ে যাবে: নানক

ছবি: সংগৃহীত

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য এবং পাট ও বস্ত্রমন্ত্রী এডভোকেট জাহাঙ্গীর কবির নানক বলেছেন, তাদেরকে (বিএনপি) দেশের গণতান্ত্রিক রাজনীতি পন্থায় আসতে হবে। তা না হলে ভুল সিদ্ধান্তের কারনে দলটি ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে। বাংলাদেশের ইতিহাসে এমন অনেক নজির রয়েছে।

শনিবার (৬ এপ্রিল) ঢাকা-১৩ আসনের অন্তর্ভুক্ত মোহাম্মদপুর, শেরেবাংলা নগর ও আদাবর থানার বিভিন্ন ওয়ার্ডে আয়োজিত ঈদ উপহার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, বিএনপি মূলধারার রাজনীতি থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। রাজনীতি থেকে জনবিচ্ছিন্ন হয়ে বিএনপি এখন সমালোচনার জন্য শুধু সরকারকে বেছে নিয়েছে। তারা ঘরে বসে বসে আওয়ামী লীগের বিরুদ্ধে কথা বলে। আর আওয়ামী লীগের প্রত্যেকটি নেতাকর্মী দেশের যেকোনো পরিবেশ পরিস্থিতিতে মানুষের পাশে ছিল, আছে এবং থাকবে।

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়া চেয়ে নানক বলেন, আপনারা দোয়া করবেন যাতে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশমত রমজানে আওয়ামী লীগের প্রত্যেকটি নেতাকর্মী যেমন সাধারণ মানুষের পাশে ছিল তেমনি এখনও আছে এবং থাকবে।

এদিন মন্ত্রী প্রথমে মোহাম্মদপুরের আজিজ মহল্লায় ঈদ সামগ্রী বিতরণ করেন। এরপর রায়ের বাজার কমিউনিটি সেন্টারে ৩৪নং ওয়ার্ড কাউন্সিলর শেখ মোহাম্মদ হোসেন খোকন এর উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ অনুষ্ঠানে যোগদান করেন।

এছাড়া ৩৩নং ওয়ার্ডে সেখানকার কাউন্সিলর আসিফ আহমেদ আয়োজিত এবং মোঃপুর টাউন হল এ সংরক্ষিত মহিলা কাউন্সিলর রুখসানা আলম আয়োজিত ঈদ সামগ্রী বিতরণ অনুষ্ঠানে যোগদান করে তিনি সাধারণের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করেন ও এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন। পরে তিনি আগারগাঁও এ ২৮ নং ওয়ার্ড এলাকায়ও ঈদ সামগ্রী বিতরণ করেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *