সারাদেশ

মাংসের দলা উদ্ধার, কার জানা যাবে ফরেনসিকের পর

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘রিমাল’। ঘূর্ণিঝড়ের ভয়াবহতায় লাখ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। ঘরবাড়ি হারিয়ে বাস্তুচ্যুত হয়েছেন হাজারও মানুষ।

‘রিমাল’-এ বিধ্বস্ত ঘরবাড়ির ও মানুষের পাশাপাশি মঙ্গলবার (২৮ মে) সকাল থেকে মা ও নবজাতকের একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে।

ছবিটিতে দেখা যায়, কর্দমাক্ত স্থানে মা তার সন্তানকে জড়িয়ে শুয়ে আছেন। এই ছবিটিকে বাস্তব দৃশ্য দাবি করে সোমবার (২৭ মে) ভোলার চরফ্যাশন থেকে আপলোড করা হয়। এটি বাস্তব কোনো ঘটনার নয়। এটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) দিয়ে তৈরি করা হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশের ফ্যাক্ট চেক প্রতিষ্ঠান ‘রিউমার স্ক্যানার’ জানিয়েছে, মা ও তার সন্তানকে আগলে রাখার এই ছবিটি সঠিক নয়। এটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) দিয়ে তৈরি করা হয়েছে।

মঙ্গলবার বিকেলে এ তথ্য বার্তা২৪.কমকে জানান প্রতিষ্ঠানটির কর্মকর্তা হেড অব অপারেশন সাজ্জাদ হোসেন চৌধুরী।

তিনি বলেন, ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডব চলে যাওয়ার পরেই মা ও নবজাতকের যে ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে, সেটি কোনো বাস্তব ছবি নয়। এটি এআই দিয়ে তৈরি করা হয়েছে। এর আগেও চলতি বছরের মার্চ মাসেও ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে ছবিটি ছড়িয়ে পড়েছিল।

রিউমার স্ক্যানার টিমের অনুসন্ধানে জানানো হয়, ঘূর্ণিঝড় ‘রিমাল’-এর তাণ্ডবে ভোলার চরফ্যাশনে কর্দমাক্ত স্থানে মা ও সন্তানের দৃশ্য দাবিতে প্রচারিত ছবিটি বাস্তব নয় বরং অন্তত গত মার্চ মাস থেকেই ইন্টারনেটে পাওয়া যাচ্ছে ছবিটি যা এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে তৈরি।

রিউমার স্ক্যানার জানাচ্ছে, রিমাল-এর ক্ষতিগ্রস্ত ঘরে মা তার সন্তানকে আগে ধরে শুয়ে আছেন ছবিটি এআই দিয়ে তৈরি,বাস্তবের নয় এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে তায়েফ রাব্বানী নামে বাংলাদেশি এক ইনস্টাগ্রাম ব্যবহারকারীর অ্যাকাউন্টে ছবিটি খুঁজে পাওয়া যায়। তবে ছবির ক্যাপশনে ছবিটির বিষয়ে কোনো তথ্য দেওয়া হয়নি।

আরো অনুসন্ধান করে গত ৩ থেকে ৭ মার্চ ইউটিউব, এক্স, ফেসবুকসহ একাধিক অ্যাকাউন্টে ছবিটি পোস্ট হতে দেখেছে রিউমার স্ক্যানার। এসব পোস্টে ছবিটির বিষয়ে কোনো তথ্য দেওয়া না হলেও এটা নিশ্চিত যে, ছবিটি সাম্প্রতিক সময়ের নয়।

সাজ্জাদ হোসেন আরো বলেন, ছবিটি ভালোভাবে লক্ষ করলে এতে কিছু অসঙ্গতি ধরা পড়ে। যেমন, কাদার মধ্যে শুয়ে থাকা নারীর হাতের আঙুল অস্বাভাবিক লম্বা। পায়ে ছয়টি আঙুল। এসব দেখে প্রাথমিক অবস্থায় ছবিটি এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় তৈরির বিষয়টি স্পষ্ট।

ফ্যাক্ট চেকিং প্রতিষ্ঠান রিউমার স্ক্যানারের এই সমন্বয়ক আরো বলেন, ছবিটি বাস্তব কি না সে বিষয়ে নিশ্চিত হতে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি ছবি শনাক্তকরণ ওয়েবসাইটের সহায়তা নেওয়া হয়। ওয়েবসাইটটি থেকে জানা যায়, ছবিটি বাস্তব নয়। কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দিয়ে তৈরি। ছবিটি যে বাস্তব নয়, সেই বিষয়টি মার্চ মাসে জানিয়েছিল ভারতীয় ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান ‘নিউজমোবাইল’।

রিউমার স্ক্যানার ফ্যাক্ট চেকিংয়ে চেক করে দেখা হয়, ফেসবুকে আপলোড হওয়া ছবিটি বাস্তবের নয় তিনি জানান, রিউমার স্ক্যানার টিম যাচাই করে দেখেছে, এই ছবিটি অন্তত আড়াই মাস আগে থেকেই ইন্টারনেটে রয়েছে। গত মার্চ থেকে প্রচার হওয়া ছবিটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দিয়ে তৈরি। সুতরাং, কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দিয়ে তৈরি পুরনো একটি ছবিকে ঘূর্ণিঝড় ‘রিমাল’-এ মা ও সন্তানের বাস্তব ছবি দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে, যা সম্পূর্ণ মিথ্যা।

এছাড়াও ঘূর্ণিঝড় রিমালের দৃশ্যের দাবিতে সামাজিকমাধ্যমে একটি ভিডিও আপলোড করা হয়েছে।

ওই ভিডিওতে দেখা যায়, বন্যার পানি থেকে বাঁচতে কয়েকজন শিশু একটি নারকেল গাছে আশ্রয় নিয়েছে। এই ভিডিওটিও বাংলাদেশের নয়।

রিউমার স্ক্যানার টিম অনুসন্ধান চালিয়ে দেখেছে, বন্যা থেকে বাঁচতে শিশুদের নারকেল গাছে আশ্রয় নেওয়ার ভিডিওটি ঘূর্ণিঝড় ‘রিমাল’-এর নয় বরং অন্তত ২০২২ সাল থেকে এই ভিডিওটি ইন্টারনেটে পাওয়া যাচ্ছে। ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চ করে একটি ইউটিউব চ্যানেলে ২০২২ সালের ১৮ জুলাই প্রচারিত একই ভিডিও পাওয়া যায়।

ভিডিওটির স্থিরচিত্র সার্চ করে একটি ইউটিউব চ্যানেলে ২০২২ সালের ১৮ জুলাই প্রচারিত একই ভিডিও পাওয়া যায় একই পদ্ধতি ব্যবহার করে ২০২২ সালের ২ সেপ্টেম্বর পাকিস্তানভিত্তিক একটি ফেসবুক পেজে এই ভিডিও খুঁজে পাওয়া যায়। ২০২৩ সালে মিয়ানমার এবং চলতি বছর আরব আমিরাতের দুবাইয়ের বন্যার দাবিতে ভিডিওটি প্রচারিত হয়। ভিডিওটি একাধিক দেশের দুর্যোগকালীন সে দেশের ভিডিও হিসেবে ইন্টারনেটে প্রচারিত হয়েছে।

রিউমার স্ক্যানার টিমের অনুসন্ধানে ভিডিওটির মূল পটভূমি বা এটি কোন দেশের, তা নিশ্চিত করা সম্ভব না হলেও এটি নিশ্চিত করা গেছে যে, ভিডিওটি সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ও ভারতে আঘাত হানা ঘূর্ণিঝড় রিমালের নয়।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *