সারাদেশ

ত্রাণ বিতরণের সময় ভোট চাওয়ায় প্রতিমন্ত্রীকে ইসির তলব

ডেস্ক রিপোর্ট: ত্রাণ বিতরণের সময় ভোট চাওয়ায় প্রতিমন্ত্রীকে ইসির তলব

ছবি: সংগৃহীত

নির্বাচনি আচরণ বিধি লঙ্ঘনের দায়ে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমানকে তলব করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার সিনিয়র সহকারি সচিব মোহম্মদ শাহজালাল প্রতিমন্ত্রীকে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছেন।

এতে উল্লেখ করা হয়েছে, আপনি ৩১ মে পটুয়াখালী জেলার রাঙ্গাবালী উপজেলার ছোট বাইশদিয়া ইউনিয়নের কোড়ালিয়া ঘাট নামক স্থানে ও চালতাবুনিয়া ইউনিয়নের চালতাবুনিয়া বাজারে ত্রান বিতরণকালে ষষ্ঠ উপজেলা পরিষদের চতুররথ ধাপে ৫ জুন অনুষ্ঠেয় রাঙ্গাবালী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী মু: সাইদুজ্জামান মামুন, ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী রওশন মৃধা ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী বেগম ফেরদৌসী পারভীন এর পক্ষে প্রকাশ্যে ভোট দেয়ার জন্য আহ্বান জানিয়েছেন, যা বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হয়েছে।

উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি ২২ অনুসারে একজন সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে আপনার উল্লিখিত প্রচারণা বা নির্বাচনি কার্যক্রমে অংশগ্রহণ আচরণ বিধি লংঘন। উল্লিখিত আচরণ বিধি লংঘনের দায়ে আপনাকে দোষী সাব্যস্ত করে কেন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না, সে বিষয়ে আগামী ২ জুন ২০২৪ তারিখ রোববার বিকেল ৩ টায় নির্বাচন কমিশনে ব্যক্তিগতভাবে হাজির হয়ে ব্যাখ্যা প্রদানের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন।

এই অবস্থায়, নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুসারে আপনাকে উল্লিখিত তারিখ ও সময়ে ব্যক্তিগতভাবে হাজির হয়ে ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এদিকে পৃথক চিঠিতে সংশ্লিষ্ট প্রার্থীদেরও তলব করেছে ইসি। এক্ষেত্রে একই দিনে বিকেল ৪টায় তাদের ইসিদের হাজির হওয়ার জন্য বলা হয়েছে।

রেলের মহাপরিচালক পরিচয়ে প্রতারণার অভিযোগে যুবক গ্রেফতার

ছবি: সংগৃহীত

নীলফামারীর সৈয়দপুরে রেলওয়ের মহাপরিচালক পরিচয়ে ফেসবুকে প্রতারণার অভিযোগে সাব্বির হোসেন (২১) নামে এক যুবককে গ্রেফতার করেছে রেলওয়ে পুলিশ।

শুক্রবার( ৩১মে) বিষয়টি নিশ্চিত করেন সৈয়দপুর রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ কে এম নুরুল ইসলাম। এরআগে তার নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয় ৷ তিনি ডোমারের ভোগডাবুড়ী ইউনিয়নের চিলাহাটি জুম্মাপাড়ার মোস্তাফা আলীর ছেলে।

পুলিশ সূত্রে জানা যায়, তিনি বাংলাদেশ রেলওয়ে মহাপরিচালক (ডিজি) সরদার সাহাদাত আলীর নাম এবং ছবি ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি একাউন্ট খুলেন। এরপর তিনি মানুষের কাছে ট্রেনের টিকিটসহ রেলওয়ে সংশ্লিষ্ট বিভিন্ন কাজ করে দেওয়ার কথা বলে টাকা আত্মসাৎ করেন। বিষিয়টি রেলওয়ে পুলিশের নজরে আসলে তারা তদন্ত শুরু করে। এতে প্রতারণায় ব্যবহৃত একাউন্টটি ভূয়া হিসেবে চিহ্নিত করেন। এরপর অভিযান চালিয়ে ওই যুবককে গ্রেফতার করেন।

সৈয়দপুর রেলওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ কে এম নুরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, দীর্ঘদিন ধরে ওই যুবক রেলওয়ের মহাপরিচালকের নামে ভূয়া ফেসবুক আইডি ব্যবহার করে সাধারণ মানুষের সাথে প্রতারণা করেন।পরে এটি আমাদের নজরে আসলে ব্যবহৃত একাউন্টটি ভূয়া এটি নিশ্চিত হই। এরপর অভিযান চালিয়ে ওই যুবককে গ্রেফতার করা হয়৷

;

নরসিংদীতে ইউপি চেয়ারম্যান হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল

ছবি: সংগৃহীত

নরসিংদী সদর উপজেলার মেহেরপাড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সধারণ সম্পাদক মাহাবুবুল হাসান হত্যাকাণ্ডের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৩১ মে) বিকালে মেহেরপাড়া ইউনিয়নের মাজার বাসস্ট্যান্ড এলাকায় প্রতিবাদ সভাটি অনুষ্ঠিত হয়। পরে ইউনিয়নের সর্বস্তরের জনগণ ও দলীয় নেতাকর্মীদের অংশগ্রহণে একটি বিক্ষোভ মিছিল ঢাকা-সিলেট মহাসড়কের ১ কিলোমিটার জুড়ে পদক্ষিণ করে।

প্রতিবাদ সভায়, হত্যাকারীদের দ্রুত গ্রেফতারের মাধ্যমে সর্বোচ্চ বিচারের দাবী জানান বক্তারা। এছাড়া পরিকল্পনাকারীসহ হত্যাকাণ্ডের সাথে জড়িত সকলের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে শ্লোগানে মুখরিত হয় চারপাশ। সর্বোচ্চ বিচার না হলে আইন হাতে তুলে নেয়ারও হুশিয়ারী দেন বক্তারা। এসময় মাহাবুবুবের স্মৃতি চারণ করতে গিয়ে কান্নায় ভেঙে পরেন তার স্বজন, দলীয় নেতাকর্মীসহ শুভাকাঙ্ক্ষীরা।

মেহেরপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি মতিউর রহমান মতির সভাপতিত্বে বক্তব্য দেন নরসিংদী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: আনোয়ার হোসেন, নিহতের ছোট ভাই হাফিজুল হাসান, মাধবদী পৌরসভা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি মনিরুজ্জামান মনির, চরদীঘলদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দেলোয়ার হোসেন শাহীন, পাচঁদোনা ইউনিয়নের চেয়ারম্যান মিজানুর রহমান মিজান, মহিষাশুড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাসেল মাহমুদ সহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

এর আগে গত মঙ্গলবার (২৮ মে) রাতে মাধবদী থানার ভগিরথপুর এলাকার শাহী ঈদগাহ সামনে পূর্ব থেকে ওৎপেতে থাকা কতিপয় দূস্কৃতিকারীরা তাকে এলোপাতারি কুপিয়ে হত্যা করে।

এ ঘটনায় বৃহস্পতিবার (৩০) বিকালে মাধবদী থানায় নিহতের ছোট ভাই হাফিজুল হাসান বাদি হয়ে, ইউপি সদস্য আতাউর রহমানকে প্রধান করে ২২ জনের নাম উল্লেখসহ ১০/১২ জনকে আসামী করে মামলা দায়ের করেন।

নিহত মাহাবুবুল হাসান মেহেরপাড়া ইউনিয়নের ভগিরথপুর এলাকার আমিন উদ্দিনের ছেলে এবং মেহেরপাড়া ইউনিয়ন পরিষদের দুইবারের সাবেক চেয়ারম্যান ছিলেন।

;

প্রলোভন দেখিয়ে জুম্ম নারীদের চীনে পাচার, ব্যবস্থা গ্রহণের দাবিতে মানববন্ধন

ছবি: আনিসুজ্জামান দুলাল

সরলতার সুযোগ নিয়ে প্রলোভনের ফাঁদে ফেলে জুম্ম নারী বিদেশে পাচাররোধ ও পাচারকারী চক্রের গ্রেফতার ও শাস্তির দাবিতে প্রশাসনকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন চট্টগ্রামে বসবাসরত সচেতন জুম্ম সমাজ।

শুক্রবার (৩১ মে) বেলা সাড়ে ১১টার দিকে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এমন দাবি জানানো হয়। চট্টগ্রামের বসবাসরত সচেতন জুম্ম সমাজের ব্যানারে অর্ধশতাধিক তরুণ-তরুণী কর্মসূচিতে অংশ নিয়েছেন।

মানববন্ধনের সংগঠক অরুণজয় চাকমার সঞ্চালনায় মানবন্ধনে বক্তব্য রাখেন একুশে পদকপ্রাপ্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) পালি বিভাগের অধ্যাপক ড. জিনবোধি ভিক্ষু, বাংলাদেশ ত্রিপুরা সমিক সংসদের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি উপামহন ত্রিপুরা, ত্রিপুরা অ্যাসোসিয়েশন ফোরামের অর্থ সম্পাদক রঞ্জিত ত্রিপুরা, পার্বত্য নারী সংঘের চট্টগ্রাম মহানগরীর সভাপতি পিংকি চাকমা, সংগঠক কিকো দেওয়ান, সুশোভন চাকমা, উজ্বলময় চাকমা প্রমুখ।

মানববন্ধনে অধ্যাপক ড. জিনবোধি ভিক্ষু বলেন, পাহাড়ের সহজ-সরল নারীদের প্রলোভন দেখিয়ে বিয়ে করে। এরপর এখানে বেশ কিছুদিন সংসার করেন। তাদের চীনে উন্নত জীবনযাপনের সুযোগের প্রলোভন দেখানো হয়। পাহাড়ের হতদরিদ্র নারীরা নিজেদের ও পরিবারের সদস্যদের উন্নত জীবনের আশায় পাড়ি জমান। কিন্তু চীনে নিয়ে গিয়ে তাদের পণ্যের মতো করে বিক্রি করা হয়। সরকারসহ সংশ্লিষ্টদের এ বিষয়ে পদক্ষেপ নিয়ে দাবি জানাই।

ত্রিপুরা সমিক সংসদের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি উপামহন ত্রিপুরা বলেন, অনলাইন, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে বিজ্ঞাপন দিয়ে এমন প্রতারণা করা হচ্ছে। প্রশাসনের চোখেও পড়ছে না। বায়েজিদ এলাকায় বেশকিছু ফ্ল্যাট নিয়ে পাচারকারীরা কার্যক্রম পরিচালনা করছে। পুলিশকে জানিয়েছে। কিন্তু তারা ব্যবস্থা নেয়নি।

মানববন্ধনে নারী সংঘের চট্টগ্রাম মহানগরীর সভাপতি পিংকি চাকমা দাবি করেন, আমাদের ধারণা গত কয়েক বছরে পাঁচ শতাধিক নারীকে চীনে পাচার করা হয়েছে। তাদের মধ্যে বেশিরভাগের বয়স ১৩ বছর। ভূয়া কাগজপত্র বানিয়ে তাদের বয়স বাড়ানো হয়। চীনে পাচার হওয়া নারীদের কেউ কেউ সামাজিক যোগাযোগ মাধ্যম লাইভে এসে তাদের করুণ পরিণতির কথা জানিয়েছেন। এ পর্যন্ত ১০০ নারী ফিরে এসেছেন।

সংগঠক কিকো দেওয়ান বলেন, পাচারের সঙ্গে জড়িত চাকমা, মারমা, ত্রিপুরাসহ বাঙালি সম্প্রদায়ের মানুষেরা জড়িত। যেসব এজেন্সির মাধ্যমে পাচার করা, তাদের অফিস উত্তরা-বসুন্ধরা অফিস। পাচারের জড়িত ১৫ জন আমাদের কাছে মুচলেকা দিয়েছে, ভবিষ্যতে তারা আর এমন কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত হবেন না বলে।

;

শনিবার থেকে বেনাপোল-মোংলা রুটে চালু হচ্ছে যাত্রীবাহী রেল পরিসেবা

ছবি: বার্তা২৪.কম

বেনাপোল স্থলবন্দরের গুরুত্বের কারণে যাত্রীদের দাবির মুখে এবার বেনাপোল-মোংলা রেল পথে পহেলা জুন থেকে যাত্রী সেবা শুরু করছে রেল কর্তৃপক্ষ।

আপাতত দিনে একটি করে রেল চলবে এ রুটে। পরবর্তীতে এপথে চালু হবে পণ্য পরিবহনে বানিজ্য সেবা। নিরাপদ এ যাত্রায় সময় ও অর্থ সাশ্রয়ে এপথে যাতায়াতকারী পাসপোর্টধারী ও ব্যবসায়ীরা বলছেন উপকৃত হবেন।

রেল সুত্রে জানা যায়, দেশের সবচেয়ে বড় স্থলবন্দর বেনাপোল। মোংলা সমুদ্র বন্দর ব্যবহারেও বেশ আগ্রহ রয়েছে ব্যবসায়ীদের। এ দুই পথে ভারতের সাথে বাংলাদেশের রেল,সড়ক ও নৌপথে পথে রয়েছে যাত্রী ও বানিজ্য সেবা। এছাড়া দর্শনীয় স্থান ঘুরতে ও বানিজ্যের কারনে অনেকে বেনাপোল রুট ব্যবহার করে থাকে। এরুটে যাত্রী সেবা বাড়াতে ব্যবসায়ী ও পাসপোর্টধারীদের দাবির মুখে রেল কর্তৃপক্ষ বেনাপোল-খুলনা-মোংলা রুটে চালু করতে যাচ্ছে যাত্রী সেবা। রাত পোহালে বেনাপোল-মোংলা রুটে শুরু হবে যাত্রী সেবা। ট্রেন চলাচলের জন্য চার হাজার কোটি টাকার বেশি ব্যয়ে খুলনা থেকে মোংলা পর্যন্ত নতুন রেলপথ এখন পুরোপুরি প্রস্তুত। ‘নতুন এই রুটে ‘মোংলা কমিউটার’ নামে একটি ট্রেন চলাচল করবে। খুলনা থেকে যশোর হয়ে বেনাপোল পর্যন্ত চলাচল করে বেতনা এক্সপ্রেস নামে একটি লোকাল ট্রেন। সেই ট্রেনটি ফেরার পথে খুলনার ফুলতলা জংশন থেকে মোংলার দিকে যাত্রা করবে, তখন ফুলতলা থেকে মোংলা পর্যন্ত ট্রেনটি ‘মোংলা কমিউটার’ নাম ধারণ করে চলবে। ভাড়া নির্ধারন হয়েছে বেনাপোল থেকে মোংলা মাত্র ৮৫ টাকা। ট্রেনের সাপ্তাহিক বন্ধের দিন মঙ্গলবার। খুলনা থেকে ভোর ৬টায় বেনাপোলে পৌঁছাবে সকাল ৮টা মিনিটে। বেনাপোল থেকে ছেড়ে মোংলা পৌঁছাবে দুপুর ১২টা ৩৫ মিনিটে। ফুলতলা থেকে যাওয়ার পথে মোংলা কমিউটার মোহাম্মদনগর, কাটাখালী, চুলকাটি বাজার রেলস্টেশনে যাত্রা বিরতি দেবে। ২০১০ সালে একনেকে অনুমোদনের পর প্রকল্পের কাজ শুরু হয় ২০১৬ সালের সেপ্টেম্বরে। নানা জটিলতায় পাঁচ দফায় মেয়াদ বাড়িয়ে কাজ শেষে ২০২৩ সালের পহেলা নভেম্বর প্রকল্পটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

দীর্ঘ ৯১ কিলোমিটার নতুন এ রেলপথে রূপসা নদীর ওপর ৫.১৩ কিলোমিটার দীর্ঘ একটি রেলসেতু নির্মাণ করা হয়। এছাড়া ১১টি প্লাটফর্ম, ১০৭টি কালভার্ট, ৩১টি ছোট ব্রিজ ও ৯টি আন্ডারপাসের নির্মাণ সম্পন্ন। এরই মধ্যে চার দফায় পরীক্ষামূলক ভাবে চলেছে ট্রেন। ভারত সরকারের ঋণ সহায়তা চুক্তির আওতায় খুলনা-মোংলা রেল প্রকল্পটি বাস্তবায়ন করেছে ভারতীয় প্রতিষ্ঠান এলঅ্যান্ডটি এবং ইরকন ইন্টারন্যাশনাল।

পাসপোর্টধারী যাত্রী মিনতি রানি বলেন, আগে বেনাপোল থেকে মোংলা বাসে যেতে ৪ ঘন্টা সময় লাগতো। ভাড়া গুনতে হতো ৩৫০ টাকা। এখন রেলে বেনাপোল থেকে মাত্র ৮৫ টাকায় যেতে পারবো মোংলা। রেল সেবায় সময় ও অর্থ সাশ্রয় হবে আমাদের।

বেনাপোল বন্দরের ব্যবসায়ী নেতা আমিনুল হক জানান, বানিজ্যিক কারণে মোংলা বন্দর। যেতে হয়। তবে যোগাযোগ ব্যবস্থা ভাল না থাকায় দ্রুত পণ্য খালাস কাজে বিঘ্ন ঘটতো। এখন রেল সেবা চালুতে দ্রুত পণ্য খালাসে সহায়ক হবে।

বেনাপোল রেল নিরাপত্তা বাহিনীর ইনচার্জ আসাদুজ্জামান রানা জানান, বেনাপোল-মোংলা রেল সেবা চালুতে বেনাপোল আন্তর্জাতিক রেল ষ্টেশনের ব্যস্ততা বাড়বে। এতে যাত্রীদের নিরপত্তা ব্যবস্থাও বাড়ানো হয়েছে।

বেনাপোল আন্তর্জাতিক রেলষ্টেশন মাস্টার সাইদুর রহমান জানান, রেল চালুর সব প্রস্তুতি সম্পূর্ণ রয়েছে। পহেলা জুন থেকে এ পথে রেল চলবে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *