খেলার খবর

হার দিয়ে শুরু মেয়েদের ফুটবলের বাটলার-যুগ

ডেস্ক রিপোর্ট: ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের মেয়েদের অবস্থান ১৪০, চাইনিজ তাইপের ৪০। র‌্যাঙ্কিংয়ের এই পার্থক্যটাই স্কোরলাইনে চিত্রিত হল। চাইনিজ তাইপের সামনে দাঁড়াতেই পারল না সাবিনা খাতুনের দল। দুই প্রীতি ম্যাচের সিরিজ শুরু হল ৪-০ গোলের হার দিয়ে।

বসুন্ধরা কিংস অ্যারেনায় শুরু থেকেই দাপট দেখিয়েছে চাইনিজ তাইপে। নতুন কোচ পিটার বাটলারের দর্শন মেনে হাইলাইন ফুটবল খেলে বাংলাদেশ। তবে শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে এমন ট্যাকটিক কতটা কার্যকরী, এই প্রশ্ন উঠতে মিনিট দশেকের বেশি সময় লাগেনি।

১১ তম মিনিটে রক্ষণ থেকে দারুণ পাসিং ফুটবল খেলে আক্রমণে ওঠে তাইপে। চিয়া ইংয়ের অসাধারণ এক থ্রু পাসে নাটমেগড হন ডিফেন্ডার আফিদা খন্দকার। বক্সের ভেতরে বল পেয়ে খুঁজে নেয় ইয়ু সুয়ানকে। তার বায়ের মাপা শটে বল জালে জড়িয়ে যায়।

মিনিট সাতেক পর কর্নার থেকে ডিফেন্ডার সিন ইয়ুনের নিখুঁত হেডে ব্যবধান দ্বিগুণ করে তাইপে। এর সাত মিনিট পর আবার সেট পিস থেকে গোল হজম করে বাংলাদেশ। এবার বাম প্রান্ত থেকে নেয়া ই ইয়ুনের ফ্রি কিকে কোনো বাধা ছাড়াই পা ছুঁইয়ে ম্যাচে নিজের দ্বিতীয় গোল করেন ইয়ু সুয়ান।

প্রথমার্ধে হজম করা তিনটি গোলেই বাংলাদেশের রক্ষণভাগের খেলোয়াড়দের উদাসীনতা চোখে পড়েছে। বক্সের ভেতর প্রতিপক্ষের ফুটবলারদের ঠিকঠাক মার্কিং করতে পারেননি তারা।

দ্বিতীয়ার্ধে সাবিনা খাতুনকে উঠিয়ে সানজিদা আক্তারকে মাঠে নামান বাটলার। তবে খেলার গতিতে তাতে খুব একটা পরিবর্তন আসেনি। ৫৬ মিনিটে ইয়ু সুয়ান আরো একবার জাল খুঁজে নিলে হ্যাটট্রিক পূর্ণ হয় তার। বাংলাদেশের ম্যাচে ফেরার সব আশাও তখনই উবে যায়।

আগামী ৩ জুন দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে একই মাঠে চাইনিজ তাইপের মুখোমুখি হবে বাংলাদেশ।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *