সারাদেশ

থানার ভেন্টিলেটর ভেঙে পালিয়ে গেল চোর

ডেস্ক রিপোর্ট: থানার ভেন্টিলেটর ভেঙে পালিয়ে গেল চোর

ছবি: বার্তা ২৪.কম

সিলেটের জকিগঞ্জ থানা হাজতের ভেন্টিলেটর ভেঙে রাসেল আহমদ রাসু (২৪) নামে এক আসামি পালিয়ে গেছে। বুধবার (৬ডিসেম্বর) সকালে এ ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস্) শেখ মো.সেলিম।

এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন এবং পালিয়ে যাওয়ার ঘটনায় রাসেলের বিরুদ্ধে আরেকটি মামলা দায়ের করা হবে বলে জানিয়েছে পুলিশ।

পলাতক রাসেল আহমদ রাসু (২৪) জকিগঞ্জ পৌর এলাকার বিলের বন্দ গ্রামের আলকাছ মিয়ার ছেলে।

পুলিশ জানায়, চুরির মামলায় বুধবার ভোর ৭টায় বিলেরবন্দ এলাকা থেকে তাকে আটক করে থানা হাজতে রাখা হয়। ১০টার দিকে পুলিশ টের পায় হাজতের ভেন্টিলেটর ভেঙ্গে রাসেল পালিয়ে গেছে।

পুলিশ ও স্থানীয় সুত্র জানায়, রাসেল আহমদ রাসু চোর চক্রের একজন সক্রিয় সদস্য। সে ঘরের ভেন্টিলেটর ভেঙে ছোট ছিদ্র দিয়ে ঘরে প্রবেশ করে চুরির ঘটনা ঘটিয়ে থাকেন। তার বিরুদ্ধে একাধিক মামলা ও ওয়ারেন্ট রয়েছে।

এ ব্যাপারে জকিগঞ্জ থানার সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার ইয়াহিয়া আল মামুন বলেন, পালিয়ে যাওয়া আসামিকে গ্রেফতারে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে। দুই-তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি শিগগিরই গঠন করা হবে।

‘ঘুষ দিয়ে প্রাথমিকে শিক্ষক হওয়ার সুযোগ নেই, মেধা-যোগ্যতায় নিয়োগ’

ছবি: সংগৃহীত

ঘুষ দিয়ে বা অনৈতিক কোনো উপায়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ পাওয়ার কোনো সুযোগ নেই বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

কেউ অর্থের বিনিময়ে চাকরি দেওয়ার প্রলোভন দেখালে তাকে নিকটস্থ থানায় সোপর্দ অথবা পুলিশ বা গোয়েন্দা সংস্থাকে অবহিত করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

বুধবার (৬ ডিসেম্বর) বিকেলে অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) শাহ রেজওয়ান হায়াতের সই করা ‘সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে’এ কথা জানানো হয়। এতে বলা হয়, ‘সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ ২০২৩-এর প্রথম গ্রুপের (রংপুর, বরিশাল ও সিলেট বিভাগ) আওতাধীন জেলাসমূহের লিখিত পরীক্ষা আগামী ৮ ডিসেম্বর শুক্রবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত জেলা পর্যায়ে অনুষ্ঠিত হবে।’

নিয়োগ পরীক্ষা নিয়োগ বিধি অনুসরণ করে সম্পূর্ণ স্বচ্ছতা ও নিরপেক্ষতার সঙ্গে সম্পন্নের নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘প্রার্থীদের রোল নম্বর, আসনবিন্যাস, প্রশ্নপত্র প্রেরণ ও মুদ্রণ, উত্তরপত্র মূল্যায়ন, ফলাফল প্রস্তুতসহ যাবতীয় কাজ সফটওয়্যারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে করা হয়। এছাড়া জেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় পরীক্ষাকেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। গোয়েন্দা তৎপরতাও জোরদার করা হয়েছে। এক্ষেত্রে কোনো ধরনের অবৈধ হস্তক্ষেপের সুযোগ নেই।’

‘এমতাবস্থায়, দালাল বা প্রতারকচক্রের প্রলোভনে প্রলুব্ধ হয়ে কোনো প্রকার অর্থ লেনদেন না করার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হলো। অর্থ লেনদেন বা অন্য কোনো অনৈতিক উপায়ে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগ পাওয়ার কোনো সুযোগ নেই। মেধা ও যোগ্যতার ভিত্তিতেই চাকরি হবে। কেউ অর্থের বিনিময়ে চাকরি দেওয়ার প্রলোভন দেখালে তাকে নিকটস্থ থানায় সোপর্দ করা অথবা থানা বা গোয়েন্দা সংস্থাকে অবহিত করার জন্য অনুরোধ করা হলো।’

দুই দফা পেছানোর পর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে প্রথম ধাপের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠানের জন্য ৮ ডিসেম্বর তারিখ চূড়ান্ত করা হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা মোতাবেক গত ২ ডিসেম্বর থেকে প্রবেশপত্র ডাউনলোড করছেন প্রার্থীরা। প্রথম ধাপে রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের প্রার্থীরা নিজ নিজ জেলার কেন্দ্রে শুক্রবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত পরীক্ষায় অংশ নেবেন।

প্রাথমিকে শিক্ষক নিয়োগে প্রথম ধাপের পরীক্ষা গত ২৪ নভেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। ৮ নভেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, ২৪ নভেম্বরের পরিবর্তে ১ ডিসেম্বর পরীক্ষা হবে। তবে ২১ নভেম্বর আন্তঃমন্ত্রণালয়ের সভায় তা পিছিয়ে ৮ ডিসেম্বর নতুন তারিখ নির্ধারণ করা হয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, প্রথম ধাপে রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের ১৮ জেলার ৫৩৫টি কেন্দ্রে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ধাপে পরীক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ৬০ হাজার ৬৯৭ জন।

;

যাত্রাবাড়ীতে অনাবিল পরিবহনে আগুন, দগ্ধ যাত্রী হাসপাতালে

ছবি: সংগৃহীত

রাজধানীর যাত্রাবাড়ী থানার মাতুয়াইল এলাকায় অনাবিল পরিবহনের একটি যাত্রীবাহী বাসে র্দূবৃত্তদের দেওয়া আগুনের আগুনের ঘটনা ঘটেছে। এ ঘটনায় দুই যাত্রী আহত হয়েছেন। তাদের মধ্যে হাসান (২৬) নামে এক যাত্রী দগ্ধ হয়েছেন।

বুধবার (৬ ডিসেম্বর) রাত পৌণে ৯টা দিকে এই ঘটনায় ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন যাত্রাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মফিজুল আলম। তিনি বলেন, অনাবিল পরিবহনে বাসে আগুনের ঘটনা জেনেছি। নামার সময়ে একজন যাত্রী আহত হয়েছেন। আর আগুনে এক যাত্রী দগ্ধ হয়েছেন বলে জেনেছি তবে তার পরিচয় নিশ্চিত হতে পারিনি।

তবে বাসের যাত্রী দগ্ধ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে আবাসিক চিকিৎসক তরিকুল ইসলাম।

তিনি বলেন, ‘যাত্রাবাড়ী থেকে দগ্ধ হয়ে হাসান নামে এক যুবক আমাদের জরুরি বিভাগে আসে। তাঁর অবস্থা আশঙ্কাজনক না হলেও হাত ও পায়ের বেশ কিছু অংশ পুড়ে গেছে। বর্তমানে জরুরি বিভাগে চিকিৎসা চলছে। আমরা বিষয়টি ঢাকা মেডিকেল পুলিশ ফাঁড়ির ইনচার্জের মাধ্যমে সংশ্লিষ্ট থানাকে জানিয়েছি।’

;

গণতন্ত্রী পার্টির সাবেক সভাপতি মো: নুরুল ইসলামের স্মরণসভা

ছবি: বার্তা২৪.কম

মঙ্গলবার(৫ ডিসেম্বর) বিকাল ৪.০০ ঘটিকায় গণতন্ত্রী পার্টির সাবেক সভাপতি, প্রখ্যাত শ্রমিক নেতা , সুবক্তা, বীর মুক্তিযোদ্ধা  মো: নুরুল ইসলামের ১৫তম প্রয়াণ দিবসে গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় কার্যালয় ৭৯, কাকরাইল (মায়াকানন),  ঢাকায় এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়। 

স্মরণসভায় সভাপতিত্ব করেন পার্টির ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. শহীদুল্লাহ্ সিকদার। এতে প্রয়াত সভাপতি মো: নুরুল ইসলাম এর জীবন সংগ্রাম, ৪ র্থ শ্রেণির কর্মচারী দের আন্দোলন, শ্রমিক আন্দোলনে তাঁর অবদান তার পুত্র পুচির তাৎক্ষণিক মৃত্যু এবং ০৪ ডিসেম্বর  এম এইচ এ পার্টির সাবেক সভাপতির অগ্নিদগ্ধ হয়ে রহস্য জনক মৃত্যু নিয়ে আলোচনা ও শোক প্রকাশ করা হয়। স্মরণ সভায় প্রয়াত জননেতার জীবনের উপর আলোচনা করেন পার্টির সাধারণ সম্পাদক এবং কিশোরগঞ্জ- ১ আসনের এমপি পদ প্রার্থী বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন, যুগ্ম  সাধারণ সম্পাদক  ফরিদ আহাম্মদ, এ্যাড.  ফুয়াদ হোসেন, সম্পাদক মন্ডলীর সদস্য কমল ঘোষ, মিরাজুল ইসলাম জামান, ফণীন্দ্র সরকার, মো : কামরুল ইসলাম, হরি প্রসাদ মিত্র,শফি রেজা নুর মজুমদার কেন্দ্রীয় কমিটির সদস্য গিয়াস উদ্দিন খান মিল্কি আরজু, আ. শাদীদ আহমেদ সাদী,মো: সোহরাব হোসেন, শরীফ ইকবাল হামিদ মো : শহীদুল্লাহ, শুভ আল মাহমুদ, মো: সাইফুল ইসলাম খান প্রমুখ। সভা পরিচালনা করেন পার্টির যুগ্ম সম্পাদক জনাব খায়রুল আলম।সভাশেষে মরহুমের মাগফেরাতের জন্য দোয়ার আয়োজন করা হয়।

;

জাবি শাখা ছাত্রদলের মশাল মিছিল

ছবি: বার্তা২৪.কম

বিএনপির ডাকা দশম দফায় অবরোধ কর্মসূচির প্রথম দিনে মশাল মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নেতা-কর্মীরা। সাভারের সি অ্যান্ড বি বাসস্ট্যান্ড সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে মশাল মিছিল করে তারা।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নেতা-কর্মীরা জানান, আজ বুধবার (৬ ডিসেম্বর) সন্ধ্যা ৭ টার দিকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নেতা-কর্মীরা সাভারের সি এন্ড বি বাস স্ট্যান্ড এলাকায় জড়ো হন। পরে ঢাকা-আরিচা মহাসড়কের ঢাকাগামী লেনে মশাল মিছিল করেন।

এসময় তারা বর্তমান সরকারের পদত্যাগের দাবি জানিয়ে বিভিন্ন ধরনের স্লোগান দেন। মিছিলটি সাভারের রেডিও কলোনি এলাকায় গিয়ে শেষ হয়। মিছিলে সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক যুগ্ম আহ্বায়ক ও বর্তমান জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সংসদের যুগ্ম সাধারণ সম্পাদক গালিব ইমতেয়াজ নাহিদ।

এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক হাফিজুর রহমান সোহান, কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক আব্দুর রহিম সৈকত, কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল বিপ্লব, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের রফিক জব্বার হল শাখার যুগ্ম আহ্বায়ক আব্দুল কাদের মার্জুক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল শাখার যুগ্ম আহ্বায়ক রাকিবুল হাসান শুভ, মীর মশাররফ হোসেন হল শাখার যুগ্ম আহ্বায়ক ইকবাল হোসাইনসহ অর্ধশতাধিক নেতাকর্মী।

জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সংসদের যুগ্ম সাধারণ সম্পাদক গালিব ইমতেয়াজ নাহিদ জানান, দেশের অভ্যন্তরে ও আন্তর্জাতিক অঙ্গনে এ সরকার ব্যাপকভাবে অজনপ্রিয় ও নিন্দিত। নিজেদের অবৈধ ক্ষমতাকে চিরস্থায়ী করতে গিয়ে একতরফা নির্বাচনী তফসিল ঘোষণা দেশকে কঠিন অর্থনৈতিক সংকটের দিকে ধাবিত করছে,অর্থনীতির মূল ভিত্তি রপ্তানিমুখী শিল্পকে হুমকির দ্বারপ্রান্তে নিয়ে যাচ্ছে।

তিনি আরও জানান, স্বৈরচারী বর্তমান সরকারের ভয়াবহ এ ভয়াল করাঘাত থেকে দেশ ও দেশের মানুষকে মুক্ত করতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ঘোষিত চলমান আন্দোলন কর্মসূচি জাতির মুক্তির ব্যবস্থাপত্র।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *