খেলার খবর

আরবি ভাষা শিখছেন নেইমার?

ডেস্ক রিপোর্ট: ক্যারিয়ারের শুরুটা হয়েছিল নিজ জন্মভূমি ব্রাজিলের ক্লাবে। এরপর পাড়ি জমিয়েছিলেন স্পেনে, তারপর ফ্রান্স। একেক দেশে একেকরকম ভাষা ও সংস্কৃতিকে বেশ কাছ দেখেই দেখেছেন ব্রাজিলিয়ান তারকা ফরোয়ার্ড নেইমার। নানা ভাষাভাষী সতীর্থদের সঙ্গে যোগাযোগ রক্ষার জন্য তাকে তাই শিখতে হয়েছিল একের অধিক ভাষা।

মোট পাঁচটি ভাষায় কথা বলতে পারেন সময়ের অন্যতম সেরা এই ফুটবলার। নিজ দেশ ব্রাজিলের জাতীয় ভাষা পর্তুগিজের পাশাপাশি স্প্যানিশ ভাষায় খুবই দক্ষ তিনি।

এছাড়াও ইংরেজি, ফ্রেঞ্চ আর কাতালান ভাষায় টুকটাক যোগাযোগ রক্ষা করার মতো কথা বলতে পারেন। পর্তুগিজ নেইমারের মাতৃভাষা হওয়ায় এটা তো ভালোভাবে বলতেই পারবেন তিনি। তবে স্প্যানিশটা শিখেছেন ২০১৩ সালে স্পেনের ক্লাব বার্সেলোনায় যোগ দেওয়ার আগে।

স্পেনে যেয়ে তিনি কাতালান ভাষাটি রপ্ত করেছিলেন। তবে পর্তুগিজ আর স্প্যানিশের মতো সাবলীলভাবে বলতে না বেশিরভাগ সময়ে বার্সার সতীর্থদের সঙ্গে স্প্যানিশ ভাষাতেই যোগাযোগ চালাতেন তিনি।

২০১৭ তে ফ্রান্সের ক্লাব পিএসজিতে পাড়ি জমানোর পর ফ্রেঞ্চটাও শিখে ফেললেন নেইমার। চলতি মৌসুমে সবাইকে অবাক করে দিয়ে তিনি সৌদি আরবের ক্লাব আল হিলালে যোগদান করেন। এবার সেখানে খেলার সুবাদে তিনি আরবি ভাষাটাও শিখে ফেলবেন কি না, কিছুদিন পার হলেই সেটা নিশ্চিত হওয়া যাবে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *