সারাদেশ

বিশিষ্ট সংস্কৃতিকর্মী গোলাম মোহাম্মদ ইদু মারা গেছেন

ডেস্ক রিপোর্ট: বিশিষ্ট সংস্কৃতিকর্মী গোলাম মোহাম্মদ ইদু মারা গেছেন

ছবি: সংগৃহীত

বিশিষ্ট সংস্কৃতিকর্মী, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর অন্যতম প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি গোলাম মোহাম্মদ ইদু মারা গেছেন।

শুক্রবার (২২ ডিসেম্বর) রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থা তিনি মৃত্যুবরণ করেন।

গোলাম মোহাম্মদ ইদুর মৃত্যুর খবর নিশ্চিত করেছেন শিল্পী কিরীটি রঞ্জন বিশ্বাস।

১৯৬৮ সালের ২৯ অক্টোবর উদীচী’র প্রতিষ্ঠার অনেক আগেই একটি গানের দল প্রতিষ্ঠা করেছিলেন শিল্পী-সংগ্রামী-কৃষক নেতা সত্যেন সেন। সেই গানের দলের অন্যতম কাণ্ডারী ছিলেন গোলাম মোহাম্মদ ইদু। সেই থেকে এখনও পর্যন্ত সুখে-দুঃখে, যেকোন প্রয়োজনে উদীচীর লড়াই-সংগ্রামের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে ছিলেন গোলাম মোহাম্মদ ইদু। এক সময় উদীচীর কেন্দ্রীয় সভাপতির দায়িত্বও সফলভাবে পালন করেছেন তিনি।

রেলক্রসিং পার হওয়ার সময় ট্রেনের ধাক্কায় নিহত ২ 

ছবি: বার্তা ২৪

টাঙ্গাইলের কালিহাতীতে অরক্ষিত রেলক্রসিং পার হতে গিয়ে ট্রেনের ধাক্কায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও একজন। তাৎক্ষণিকভাবে নিহত ও আহতের নাম-পরিচয় পাওয়া যায়নি।

শুক্রবার (২২ ডিসেম্বর) বিকেল সাড়ে ৪ টার দিকে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের উপজেলার হাতিয়া অরক্ষিত রেলক্রসিংয়ে এ ঘটনা ঘটে।

টাঙ্গাইল রেলওয়ে পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আলী আকবর দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, বিকেলে মোটরসাইকেলযোগে তিনজন আরোহী হাতিয়া রেল ক্রসিং পারাপার হওয়ার সময় রংপুর এক্সপেস ট্রেনের সাথে ধাক্কায় ছিটকে পড়ে। এতে ঘটনাস্থলেই দুইজন নিহত হয়। একজনকে আহত অবস্থায় টাঙ্গাইল জেনারেল হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়।

 টাঙ্গাইল রেলওয়ে পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আলী আকবর জানান, খবর পেয়ে ঘটনাস্থলে যাওয়া হয়। উত্তরবঙ্গগামী রংপুর এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় এ ঘটনা ঘটে।

তিনি আরও জানান, ‘নিহত ও আহতের পরিচয় জানতে পারেনি। তবে চেষ্টা করছি পরিচয় জানার জন্য। আহত ব্যক্তিটি টাঙ্গাইল জেনারেল হাসপাতালে ভর্তি রয়েছে।’ 

;

৫ থেকে ৯ জানুয়ারি পর্যন্ত প্রচার-মিছিলে নিষেধাজ্ঞা

ছবি: বার্তা২৪.কম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণের পরিবেশ শান্তিপূর্ণ রাখার জন্য আগামী ৫ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি পর্যন্ত সকল প্রচার এমনকি মিছিল করার ওপরেও নিষেধাজ্ঞা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

নির্বাচন কমিশনের (ইসি) নির্দেশনার আলোকে মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে এ সংক্রান্ত পরিপত্র জারি করেছে। এতে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এতে বলা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর অনুচ্ছেদ ৭৮ অনুসারে কোনো নির্বাচনি এলাকায় ভোটগ্রহণ শুরুর পূর্ববর্তী আটচল্লিশ ঘন্টা এবং ভোটগ্রহণ সমাপ্তির পরবর্তী আটচল্লিশ ঘন্টা সময়ের মধ্যে কোনো জনসভা আহবান, অনুষ্ঠান বা তাতে যোগদান এবং কোন মিছিল বা শোভাযাত্রা সংগঠন বা তাতে যোগদান না করার বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি সকাল ৮টায়। এ হিসেবে ৫ জানুয়ারি সকাল ৮টা থেকে ৯ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

এদিকে ভোটকেন্দ্রের ৪০০ গজের মধ্যে কোনো প্রার্থী নির্বাচন ক্যাম্প স্থাপন করতে পারবে না বলেও নির্দেশনা দেওয়া হয়েছে পরিপত্রে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে অংশগ্রহণ করা প্রার্থীদের প্রতীক বরাদ্ধের পর এখন চলছে প্রচারণা। যা শেষ হবে আগামী ৫ই জানুয়ারি। একদিন বিরতি দিয়ে ৭ই জানুয়ারি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত স্বচ্চ ব্যালট পেপারের মাধ্যমে চলবে ভোটগ্রহণ।

;

নীলফামারীতে রেললাইন ফাটল, ঝুঁকি নিয়ে ট্রেন চলাচল

নীলফামারীতে রেললাইন ফাটল, ঝুঁকি নিয়ে ট্রেন চলাচল

পশ্চিমাঞ্চল রেল লাইনের বিভিন্ন স্থানে ফাটল ধরেছে। ফলে ঝুঁকি নিয়ে চলাচল করছে ট্রেন। এর আগে সদরের দারোয়ানি স্টেশনের পাশে রেললাইনে ফাটল দেখা দিলে এলাকাবাসী পুলিশে খবর দেয়। পরে সংশ্লিষ্টরা এসে ফাটল স্থান মেরামত করে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। এছাড়াও নীলফামারীর পাঁচ স্থানে রেল লাইনে ফাটল ধরেছে।

জেলা ঘুরে দেখা যায়, সৈয়দপুর স্টেশনের পাশে, ঠেলাপীর স্টেশনের মোড়, দারোয়ানির মোড় এলাকায়, দরনীবাড়ী তেতুলতলা মোড় এলাকা ও কলেজ স্টেশনের অদূরে পাইটকাপাড়ায় এলাকায় রেললাইন ফাটল ধরেছে।

জানা যায়, ২০১০ সালে ২২৬ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প গ্রহণ করা হয়। এ প্রকল্পের মাধ্যমে সৈয়দপুর থেকে চিলাহাটি পর্যন্ত ৫২ দশমিক ২ কিলোমিটার রেলপথ ও নয়টি রেলস্টেশন সংস্কার করা হয় এবং চিলাহাটিতে একটি ওয়াশপিটসহ অন্যান্য অবকাঠামো নির্মাণ করা হয়। এরপর গত ১০ বছরে এই রেলপথ আর সংস্কার করা হয়নি।

বর্তমানে এ রেলপথ দিয়ে খুলনাগামী আন্তঃনগর রূপসা, ঢাকাগামী আন্তঃনগর নীলসাগর, চিলাহাটি এক্সপ্রেস, আন্তঃনগর বরেন্দ্র ও তিতুমীর এক্সপ্রেস নিয়মিত যাতায়াত করছে।

সৈয়দপুর রেলওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাকিউল আজম বলেন, ‘বিষয়টি গুরুত্বের সাথে দেখা হচ্ছে। শীতকালে রেলের ফাটল একটু দেখা যায়। লোকজন পাঠানো হয়েছে দ্রুত মেরামত হবে।’ 

সৈয়দপুর রেলওয়ে কারখানার ঊর্ধ্বতন উপ-সহকারি প্রকৌশলী সুলতান মৃধা বলেন, ‘রেললাইন কিছু জায়গায় ফাটল দেখা দিয়েছে। ফাটলগুলো সংস্কারের কাজ চলছে।’ 

;

মোজাম্মেলের জালে ধরা পড়ল ২ কোটি টাকার কালো পোয়া

ছবি: বার্তা ২৪.কম

কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালীর ধলঘাটা ইউনিয়নের মোজাম্মেল বহদ্দারের জালে ধরা পড়েছে ১৫৯ টি কালো পোয়া। মাছগুলোর দাম হাঁকানো হয়েছে ২ কোটি টাকা।

শুক্রবার (২২ ডিসেম্বর) মাছগুলো ধরা পড়ে জেলে মোজাম্মেল বহদ্দারের জালে।

বিষয়টি বার্তা২৪.কম-কে মুঠোফোনে নিশ্চিত করেছেন ধলঘাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহসান উল্লাহ বাচ্চু।

বাচ্চু চেয়ারম্যান বলেন, মোজাম্মেলের জালে ১৫৯ টি কালো পোয়া ধরা পড়েছে। খুবই গরিব জেলে মোজাম্মেল। তার পরিবারের দিকে আল্লাহ চোখ তুলে তাকিয়েছে। এটা আল্লাহর নিয়ামত।

তিনি বলেন, শুনেছি মাছগুলোর দাম হাঁকানো হয়েছে ২ কোটি টাকা। কালো পোয়া যেহেতু খুবই দামি মাছ হয়তো দেড় কোটি টাকা হলে মাছগুলো বিক্রি করবেন মোজাম্মেল।

কালো পোয়া মাছ নিয়ে যাচ্ছেন এক জেলে। ১৫৯ টি কালো পোয়া মাছ ধরা পড়ার খবরে পুরো ধলঘাট ইউনিয়নে হৈচৈ লেগে গেছে। সবখানে আলোচনার কেন্দ্রবিন্দু এখন মোজাম্মেল এবং কালো পোয়া। এলাকার বেশিরভাগ মানুষ মাছগুলো দেখতে গেছে।

এলাকার বাসিন্দা আরিফুল ইসলাম সানিক বলেন, আমরা খুবই খুশি মোজাম্মেল বহদ্দারের জালে মাছগুলো ধরা পড়েছে। আমরা একনজর দেখফর জন্য গিয়েছিলাম। সবখানে এটা নিয়েই আলোচনা হচ্ছে এখন।

এ বিষয়ে মহেশখালী উপজেলার মেরিন ফিশারিজ অফিসার মোহাম্মদ আলাউদ্দিন বার্তা২৪.কমকে বলেন, কালো পোয়া আকারভেদে দাম বেশি হতে পারে। এক কেজি সাইজের মাছের দাম হতে পারে ১ হাজার টাকা। তবে সাইজে ১০ কেজি বা এর বেশি দামটা অনেক বেশি হবে। তবে মাছগুলো আমিও দেখেছি ২ কোটি দাম হাঁকানোর মতো না।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *