সারাদেশ

জাতীয় নির্বাচনের রেশ না কাটতেই মাঠ গরম সাতক্ষীরায়

ডেস্ক রিপোর্ট: জাতীয় নির্বাচনের রেশ কাটতে না কাটতেই ফের নির্বাচনি মাঠ গরম হয়ে উঠেছে। সামনে উপজেলা নির্বাচন। তফসিল ঘোষিত না হলেও প্রতিটি চায়ের দোকান, হাট, বাজারে চলছে প্রার্থীদের নিয়ে জল্পনা-কল্পনা। কে হবেন এই উপজেলার কর্ণধার, তা নিয়ে গুঞ্জন সবখানে।

সাতক্ষীরার তালা উপজেলা জুড়ে লেগেছে, উপজেলা নির্বাচনি প্রচারণার হাওয়া। সেই সঙ্গে পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে পুরো দেওয়াল। ‘আপনাদের দোয়া ও আশীর্বাদ প্রত্যাশী’ কামনা করে পুরো এলাকা যেন ছেয়ে গেছে পোস্টারে! ভোটকে সামনে রেখে মাঠে তৎপরতা শুরু করেছেন সম্ভাব্য প্রার্থীরা।

তবে এবার উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করতে উপজেলায় প্রায় এক ডজনের বেশি প্রার্থী মাঠে নেমে লড়াই করছেন। তাদের অনেকেরই কেউ চেনেন না আবার কেউ কেউ ভোটের সময় জনগণের কাছে দেখা দেন বলে অভিযোগ সাধারণ ভোটারদের।

গত উপজেলা নির্বাচন থেকেই আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের অধীনে জাতীয় ও স্থানীয় সরকার নির্বাচনে অংশ নিচ্ছে না বিএনপি। ফলে, স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরাই নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন। উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা না হলেও এপ্রিলে প্রথম ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। এবারের নির্বাচনে আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগের লড়াই হবে ধারণা করছেন অনেকেই।

এবারের উপজেলা নির্বাচন আওয়ামী লীগের দলীয় ব্যানারে হবে না বলে জানা গেছে। ফলে, এ নির্বাচনে আওয়ামী লীগের (নৌকা প্রতীক) না থাকায় আওয়ামী লীগের প্রার্থীদের সঙ্গে দলেরই অন্য প্রার্থীদের মূল প্রতিদ্বন্দ্বিতা হবে; হবে হাড্ডাহাড্ডি লড়াই। আর এ নিয়ে পছন্দের প্রার্থী নির্বাচনে বিপাকে পড়তে হচ্ছে সচেতন ভোটারদের।

এসব বিষয় নিয়ে সবখানে চলছে নানান আলোচনা। নির্বাচন সামনে রেখে আওয়ামী লীগসহ অন্য রাজনৈতিক দলগুলো নিজেদের ঘর গোছাতে ব্যস্ত সময় কাটাচ্ছে। এতে করে পুরো উপজেলা জুড়ে নির্বাচনি আমেজের সৃষ্টি হয়েছে। ইতোমধ্যে, জনসাধারণের মাঝে শুরু হয়েছে গত নির্বাচনে জয়ী হওয়া উপজেলা নির্বাচনের সাড়ে চার বছরের নানা কার্যক্রমের চুলচেরা বিশ্লেষণ। ফলে, নির্বাচনি উত্তাপ ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে।

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে আবারও প্রার্থী হবেন উপজেলা পরিষদের তৃতীয়বারের টানা চেয়ারম্যান তালা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ঘোষ সনৎ কুমার।

তিনি এবারও উপজেলা চেয়ারম্যান হিসেবে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চাইবেন বলে অনেকটা নিশ্চিত। তিনি তিনবারের সফল উপজেলা চেয়ারম্যান এবং তার পক্ষে ব্যাপক হারে জনসমর্থন রয়েছে বলে জানা গেছে।

এদিকে, তার বিপরীতে উপজেলার চেয়ারম্যান প্রার্থী হয়ে লড়াই করবেন তালা উপজেলার ভাইস চেয়ারম্যান সাবেক ছাত্রলীগের সফল সভাপতি, তালা উপজেলার তরুণ প্রজন্মের আইডল সরদার মশিয়ার রহমান। তারও জনসমর্থন খুব। পুরো তরুণ প্রজন্ম তার দখলে। সেদিক থেকে বলা যায়, লড়াইটা হবে হাড্ডাহাড্ডি।

এ বিষয়ে তিনি বলেন, ‘দীর্ঘদিন জনগণের পাশে থেকে সেবা করে আসছি। আশা করি, এবারও দল আমাকে মনোনয়ন দেবে।’

তবে জেলা কৃষক লীগের সাবেক সভাপতি সমাজ সেবক বিশ্বজিৎ সাধু, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আতাউর রহমানসহ অনেকেই নির্বাচনি দৌড়ের ওপর আছেন বলে শোনা যাচ্ছে। এদিকে, তালা উপজেলা জাতীয় পার্টির সভাপতি সাংবাদিক নজরুল ইসলাম উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করবেন বলে গণসংযোগ চালিয়ে যাচ্ছেন।

অপরদিকে, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান পদে মাঠে আলোচনায় রয়েছেন তালা উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও সাবেক তালা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ইখতিয়ার হোসেন, উপজেলা শ্রমিক লীগের সভাপতি সাংবাদিক আব্দুল জব্বর, তালা উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহ আলম টিটোসহ একাধিক প্রার্থীর নাম।

এছাড়া বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান মুর্শিদা পারভীন পাপড়ি এবারও প্রার্থী হবেন বলে নিশ্চিত করেছেন তিনি।
উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান জেবুন্নেছা খানম ও সাবেক আরেক ভাইস চেয়ারম্যান মোস্তারি সুলতানা পুতুল প্রার্থী হতে মাঠে গণসংযোগ করে চলেছেন।

সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক হারুণ অর রশিদ জানান, যেহেতু দলীয় প্রতীক থাকছে না, ফলে যে কোনো প্রার্থী তার যোগ্যতা প্রমাণে নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন। জনপ্রিয় ও যোগ্য ব্যক্তিকেই ভোটাররা নির্বাচিত করবেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *