আন্তর্জাতিক

গুপ্তচরবৃত্তির অভিযোগ, মার্কিন সাংবাদিকের আটকের মেয়াদ বাড়িয়েছে রাশিয়া

ডেস্ক রিপোর্ট: গুপ্তচরবৃত্তি এবং মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগে গ্রেফতার হওয়া মার্কিন-রাশিয়ান সাংবাদিক আলসু কুরমাশেভার আটকের মেয়াদ বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বাড়িয়েছে রাশিয়ার একটি আদালত।

আল জাজিরা জানিয়েছে, আইন লঙ্ঘনের জন্য তিনি ১৫ বছরের কারাদণ্ডের মুখোমুখি তিনি।

রেডিও ফ্রি ইউরোপ এবং রেডিও লিবার্টির সাংবাদিক আলসু কুরমাশেভাকে বিদেশী এজেন্ট হিসাবে নিবন্ধন করতে ব্যর্থ হওয়ার পর তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ এসে গত বছর গ্রেপ্তার করা হয়।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) তাকে আগামী ৫ এপ্রিল পর্যন্ত প্রাক-বিচার আটকে রাখার রায় দিয়েছেন কাজান শহরের কেন্দ্রীয় একটি আদালত।

এদিন রুদ্ধদ্বার শুনানিতে আলসু কুরমাশেভার আইনজীবীরা তাকে মুক্তির দাবি জানিয়েছিল।

গত অক্টোবরে আলসু কুরমাশেভাকে গ্রেপ্তারের পর ইউক্রেনে রাশিয়ার সামরিক আক্রমণ সম্পর্কে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগ আনা হয়েছিল বলে জানিয়েছে রেডিও ফ্রি ইউরোপ।

আল জাজিরা জানিয়েছে, রাশিয়ার আইন অনুযায়ী বিদেশী এজেন্ট হিসাবে নিবন্ধন করতে ব্যর্থ হওয়ার জন্য পাঁচ বছর এবং মিথ্যা তথ্য ছড়ানোর দায়ে ১৫ বছর কারাদণ্ডের মুখোমুখি হতে পারেন তিনি।

তার আইনজীবীরা এবং পরিবার সব অভিযোগ অস্বীকার করে অবিলম্বে তার মুক্তির আহ্বান জানিয়েছে।

উল্লেখ্য, সশস্ত্র বাহিনীর সমালোচনা এবং তার দুই বছরের সামরিক অভিযানের উপর স্বাধীন প্রতিবেদন নিষিদ্ধ করতে ব্যাপক সেন্সরশিপ আইন ব্যবহার করছে রাশিয়া।

আলসু কুরমাশেভা, যিনি তার স্বামী এবং দুই সন্তানের সঙ্গে প্রাগে বসবাস করতেন, তিনি গত জুনে পারিবারিক জরুরি অবস্থার জন্য রাশিয়া ভ্রমণ করার পরে তার মার্কিন এবং রাশিয়ান পাসপোর্ট বাজেয়াপ্ত করা হয়।

গত অক্টোবরে তার পাসপোর্ট ফেরত দেওয়ার অপেক্ষায় থাকা অবস্থায় তাকে গ্রেফতার করা হয়।

প্রসঙ্গত, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সেনা পাঠানোর নির্দেশ দেওয়ার কয়েক দিন পরে মস্কো তার কট্টর সমালোচক এবং স্বাধীন সাংবাদিকদের কয়েক বছর ধরে ভিন্নমত বিরোধী আইনের অধীনে কারাগারে বন্দী করছে।

আলসু কুরমাশেভা হলেন দ্বিতীয় মার্কিন সাংবাদিক যাকে গত ১২ মাসের মধ্যে রাশিয়ায় গ্রেপ্তার করা হয়েছে।

এর আগে ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টার ইভান গার্শকোভিচকেও মস্কোতে গুপ্তচরবৃত্তির অভিযোগে প্রাক-ট্রায়াল আটকে রাখা হয়েছে, যার সর্বোচ্চ ২০ বছরের কারাদণ্ড রয়েছে। তিনিও অভিযোগ অস্বীকার করেছেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *