আন্তর্জাতিক

সিরিয়া ও ইরাকে ইরানি স্থাপনায় হামলার অনুমোদন যুক্তরাষ্ট্রের

ডেস্ক রিপোর্ট: সিরিয়া ও ইরাকে ইরানের বিভিন্ন অবকাঠামো লক্ষ্য করে হামলার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা মার্কিন সংবাদমাধ্যম সিবিএসকে এ তথ্য জানিয়েছেন। খবর: বিবিসির।

কয়েক দিনের মধ্যে ওইসব লক্ষবস্তুতে হামলা চালানো হবে বলে জনিয়েছে কর্মকর্তারা। তবে কবে থেকে হামলা চালানো হবে তা আবহাওয়া পরিস্থিতির ওপর নির্ভর করছে। যদিও তারা দিনক্ষণের বিষয়ে সুনির্দিষ্ট করে কিছু বলেননি।

গত রোববার (২৮ জানুয়ারি) জর্ডানে একটি মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলায় তিন সেনা নিহতের পর সিরিয়া ও ইরাকে অবস্থিত ইরানের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলার পরিকল্পনার অনুমোদন দিলো যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র ওই হামলার জন্য ইরান সমর্থিত একটি মিলিশিয়া গোষ্ঠীকে দায়ী করেছে। গোষ্ঠীটি ইরানের বিপ্লবী গার্ড বাহিনী দ্বারা সশস্ত্র, অর্থায়ন ও প্রশিক্ষণপ্রাপ্ত বলে মনে করা হয়।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, মার্কিন স্থাপনাটিতে হামলার জন্য যে ড্রোনটি ব্যবহৃত হয়েছে সেটি ইরানের তৈরি এবং ইরান ইউক্রেনে তার আক্রমণের জন্য রাশিয়াকে যে ড্রোন পাঠাচ্ছে তার অনুরূপ।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর এই প্রথম কোনো হামলায় ওই অঞ্চলে মার্কিন সেনা নিহত হয়েছেন। মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, সিরিয়া সীমান্তের কাছে জর্ডানের উত্তর-পূর্বাঞ্চলে ওই হামলা চালানো হয়। ওই হামলায় তিনজন নিহত ছাড়াও আহত হয়েছেন আরও ২৫ জন সেনা সদস্য।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, কট্টর ইরান-সমর্থিত জঙ্গি গোষ্ঠী এই হামলা চালিয়েছে। আমরা এর উপযুক্ত জবাব দেবো।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *