সারাদেশ

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬৪

ডেস্ক রিপোর্ট: রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬৪

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬৪

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ৬৪ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে জানানো হয়েছে।

শুক্রবার (১ মার্চ) সকাল ছয়টা থেকে শনিবার (২মার্চ) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ১৫,৮৩০ পিস ইয়াবা, ১৭৮ গ্রাম ৫০ পুরিয়া হেরোইন, ১৩৪ কেজি ৭১২ গ্রাম গাঁজা, ৪ লিটার দেশী মদ, ১৮টি নেশাজাতীয় ইনজেকশন ও ২৭টি ট্যাপেন্টাডল ট্যাবলেট উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে আটককৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৩৬ টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়। 

শাহ আমানত বিমানবন্দরে ২ কোটি টাকার স্বর্ণসহ আটক ২

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে পৃথক অভিযানে দুটি ব্র্যান্ডিং মেশিনে লুকিয়ে আনা দুই কোটি টাকার স্বর্ণসহ ২ যাত্রীকে আটক করেছে এনএসআই ও কাস্টম শুল্ক গোয়েন্দা অধিদফতরের কর্মকর্তারা।

শনিবার (২ মার্চ) সকাল সাড়ে ৬ টার দিকে শারজাহ থেকে আসা জি৯ ৫২৬ নামের একটি ফ্লাইটে করে দুুটি মেশিনে লুকিয়ে এসব স্বর্ণ আনা হয়।

আটক দুই যাত্রী হলেন- চট্টগ্রামের পটিয়ার উপজেলার মো. শফিকুল ইসলাম ও হাটহাজারী উপজেলার মো. মোরশেদ।

বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তসলিম আহমেদ।

তিনি জানান, কাস্টম স্ক্যানিংয়ের পর শুল্ক গোয়েন্দা এবং এনএসআইয়ের যৌথ উদ্যোগে তল্লাশি করে শফিকের একটি ব্র্যান্ডিং মেশিনের ভেতর স্বর্ণের অস্তিত্ব খুঁজে পায়। পরে ওখান থেকে স্বর্ণের পরিমাণ ১ কেজি ১১৪ গ্রাম বলে জানা যায়। যার আনুমানিক মূল্য এক কোটি টাকা প্রায়।

তিনি আরও জানান, এদিকে কাস্টমস কর্তৃপক্ষ তল্লাশি করে মোরশেদের আনা একটি ব্র্যান্ডিং মেশিনের ভেতর স্বর্ণের অস্তিত্ব খুঁজে পায়। যার পরিমাণ এক কেজি ১১৪ গ্রাম প্রায়। বর্তমান আনুমানিক বাজার মূল্য এক কোটি টাকা প্রায়।

দুই যাত্রীকে কাস্টমস শুল্ক গোয়েন্দা ও এনএসআই কর্তৃক পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য আটক অবস্থায় আছে বলে জানা তিনি।

;

ট্রাকের ধাক্কায় সিএনজি চালিত ২ অটোযাত্রী নিহত

ছবি: বার্তা ২৪

ব্রাহ্মণবাড়িয়ায় মহাসড়কে ট্রাকের ধাক্কায় সড়কের পাশে দাঁড়িয়ে থাকা সিএনজি চালিত অটোরিকশার দুইজন যাত্রী নিহত হয়েছেন।

নিহতরা হলেন, জেলা শহরের মেড্ডার নোয়াপাড়া এলাকার নোয়াব আলির ছেলে আব্দুল হাই (৫০) ও সদর উপজেলার নাটাই উত্তর ইউনিয়নের বিহাইর গ্রামের আবু মিয়ার ছেলে জুনায়েদ (২৭)। 

শনিবার (২ মার্চ) সকাল ৭ টার দিকে কুমিল্লা-সিলেট মহাসড়কের উত্তর সুহিলপুর এলাকায় এই দুর্ঘটনাটি ঘটে। নিহতদের উদ্ধার করে জেলা সদর হাসপাতাল ও থানায় রাখা হয়েছে। এই ঘটনায় আরও দুইজন আহত হয়েছেন। আহতদের নাম পরিচয় তাৎক্ষণিকভাবে জানা যায়নি। 

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, জেলা শহর থেকে একটি সিএনজি চালিত অটোরিকশা চারজন যাত্রী নিয়ে কুমিলা-সিলেট মহাসড়ক হয়ে খাঁটিহাতার দিকে যাচ্ছিল। সিএনজিতে যাত্রী একজন কম থাকায় তা তুলতে পথিমধ্যে উত্তর সুহিলপুর সড়কের পাশে দাঁড়ায়। এসময় একটি ট্রাক সিএনজিটিকে ধাক্কা দিলে ঘটনাস্থলে আব্দুল হাই মারা যায়। এই ঘটনা আহত তিনজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে জুনায়েদ নামে আরও একজন মারা যায়।

খাঁটিহাতা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকুল চন্দ্র বিশ্বাস জানান, নিহতদের মধ্যে একজনের মরদেহ থানায় ও আরেকজনের মরদেহ জেলা সদর হাসপাতাল মর্গে রাখা আছে। নিহতদের পরিবার অভিযোগ দিলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

;

অগ্নিকাণ্ড রোধে রাজউক ও গণপূর্ত মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

ছবি: সংগৃহীত

রাজধানীর বেইলি রোডে আগুন লাগার ঘটনায় রাজউক ও গণপূর্ত মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। সেই সঙ্গে অগ্নিকাণ্ড রোধে এ দুই প্রতিষ্ঠানকে আরও বেশি সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। 

শনিবার (২ মার্চ) সকালে ঢাকার একটি অভিজাত হোটেলে বাংলাদেশ মেডিসিন সোসাইটি আয়োজিত ২৩তম আন্তর্জাতিক সায়েন্টিফিক সেমিনারে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ আহ্বান জানান মন্ত্রী।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে, হাসপাতালের সব ধরনের অনিয়ম বন্ধে স্বাস্থ্য অধিদপ্তরের অভিযান চলবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, অতীতে কী হয়েছে সেগুলো মনে রাখা যাবে না। ইচ্ছা করলেই অনিয়ম করে আর হাসপাতাল খোলা যাবে না। অভিযান লাগাতার চলবে।

মন্ত্রী আরও বলেন, ‘আমি বাংলাদেশের সব হাসপাতাল বন্ধ করার পক্ষে না। হাসপাতাল থাকবে, সরকারির পাশাপাশি বেসরকারি হাসপাতালও থাকবে। কিন্তু সে হাসপাতালগুলোকে নিয়ম মেনে যা যা ক্রাইটেরিয়া দরকার সেগুলো মেনে চলতে হবে।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমার মনে হয়, রাজউক (রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ) ও গণপূর্ত মন্ত্রণালয়কে আরও বেশি সতর্ক হওয়া উচিত। সামান্য একটা ভুলের জন্য ৪৫টা প্রাণ চলে গেল, এর থেকে মর্মান্তিক আর কিছু হতে পারে না।  আমি মনে করি, এর বিরুদ্ধে অভিযান চলা উচিত এবং চলবে।’

প্রসঙ্গত, বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাত পৌনে ১০টার দিকে রাজধানীর বেইলি রোডের গ্রিন কোজি কটেজ নামের ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে এ পর্যন্ত ৪৬ জনের মৃত্যুর খবর মিলেছে। আহতদের মধ্যে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে দুজন ছাড়াও শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে আটজন ভর্তি আছেন। এর মধ্যে বার্ন ইনস্টিটিউটে ভর্তি আটজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা।

;

অমর একুশে বইমেলা শেষ হচ্ছে আজ

ছবি: বার্তা ২৪

বাঙালির প্রাণের অমর একুশে বইমেলা শেষ হচ্ছে আজ । শনিবার (২ মার্চ) বিকেলে বাংলা একাডেমী প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে মেলার সমাপনী অনুষ্ঠান হচ্ছে। শেষ দিনে মেলা শুরু হবে বেলা ১১টায় এবং চলবে রাত ৯টা পর্যন্ত।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বইমেলা শেষ হয়ে যাওয়ার কথা থাকলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ অনুমোদনক্রমে মেলার সময় বাড়ানো হয় আরও দুই দিন। শেষ দুই দিন সবাই আশা করেছিলেন, হয়তো বেচাবিক্রি ভালো হবে। কিন্তু বৃহস্পতিবার রাতে বেইলি রোডে বহুতল ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় শোকের ছায়া যেন পড়েছিল মেলায়ও। কারণ শুক্রবার হলেও মেলায় ছিল না আগের মতো উপচে পড়া ভিড়। যারা এসেছিলেন তাদের মধ্যে তো অবশ্যই, লেখক-প্রকাশকদের মধ্যেও ছিল শোকের ছায়া।

কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন বলেন, একসঙ্গে এত মানুষের মৃত্যু কষ্টের। ধারণা ছিল ছুটির দিনে পাঠকের ঢল নামবে। তবে বেইলি রোডের ঘটনায় অনেকেই আর মেলা-মুখী হননি।

আজ শনিবার শেষ দিনে মানুষ আবার মেলা জমিয়ে তুলবেন বলে আশা সবার। মেলার সমাপনী দিনে বিকেল পাঁচটায় সমাপনী অনুষ্ঠানে শুভেচ্ছা ভাষণ প্রদান করবেন একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। প্রতিবেদন উপস্থাপন করবেন ‘অমর একুশে বইমেলা ২০২৪’-এর সদস্য-সচিব ডা. কে এম মুজাহিদুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। অনুষ্ঠানে চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার, মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার, রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার এবং শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার প্রদান করা হবে।

তবে একটা বিষয় লক্ষ্যণীয়। এবারের বইমেলার জন্য বড় আশীর্বাদ হয়ে এসেছে মেট্রোরেল। যার কারণে অন্য বছরের তুলনায় এবার মেলায় বেড়েছে মানুষের সমাগম। কারণ মেট্রারেলের কল্যাণে রাজধানীর উত্তরাসহ নানান জায়গায় থেকে মেলায় মানুষ এসেছে। সেটা অন্য সময় যানজটের ভয়ের কারণে মানুষ মেলায় আসতো না সাধারণত। যার ফলে, এবার মেলায় বিক্রি বেড়েছে অন্যান্য বছরের তুলনায় কয়েকগুণ।

বৈশ্বিক করোনা মহামারি ও যানজট এবং অর্থনৈতিক মন্দার কারণে গত কয়েক বছর বইমেলায় ক্রেতা ও দর্শনার্থীদের যে ভাটা পড়েছিল এবার মেট্রোরেলের কল্যাণে সেটি লাঘব হয়েছে। শুরু থেকেই ক্রেতা-দর্শনার্থীদের জমজমাট উপস্থিতিতে সরগরম ছিল বইমেলার প্রতিটি দিন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *