সারাদেশ

পাকিস্তানিদের চেয়েও কর্তৃত্ববাদী শাসক আওয়ামী লীগ: গয়েশ্বর

ডেস্ক রিপোর্ট: পাকিস্তানিদের চেয়েও কর্তৃত্ববাদী শাসক আওয়ামী লীগ: গয়েশ্বর

ছবি: সংগৃহীত

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, গণতন্ত্র, অর্থনৈতিক এবং রাজনৈতিক বৈষম্যের কারণে একাত্তরে মুক্তিযুদ্ধ সংগঠিত হয়েছিল। স্বাধীনতার বায়ান্ন বছর পর আমরা দেখতে পাচ্ছি পাকিস্তানিদের চেয়েও ভয়ানক কর্তৃত্ববাদী শাসক এই আওয়ামী লীগ। এরা ক্ষমতার স্বার্থে দেশ বিক্রি করে দিতে পারে।

গয়েশ্বর চন্দ্র বলেন, আজকে ব্যাংকে টাকা নেই। এই টাকা তো ইঁদুর খায়নি। কে খেল? প্রধানমন্ত্রী একটি নিজস্ব সিন্ডিকেটের মাধ্যমে দেশের অর্থনীতিকে ধ্বংস করছেন।

রোববার (৭ এপ্রিল) সন্ধ্যায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় জিয়া মঞ্চ আয়োজিত এক গণইফতারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

গয়েশ্বর চন্দ্র বলেন, চলমান আন্দোলন ভোটাধিকার ও গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন। এ আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন তারেক রহমান। আন্দোলন এরই মধ্যে অনেকাংশে সফল হয়েছে।

তিনি বলেন, জনগণ একতরফা ভোট বর্জন করে সরকারকে ‘না’ বলে দিয়েছে। আন্তর্জাতিক মহলও বাংলাদেশকে একনায়কতান্ত্রিক রাষ্ট্র হিসেবে আখ্যায়িত করেছে। চলমান আন্দোলনের মুষল বৃষ্টিতে ভেসে যাবে এই অবৈধ শাসকগোষ্ঠী।

সংগঠনের সাধারণ সম্পাদক ফয়েজউল্লাহ ইকবালের সভাপতিত্বে সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক জামাল উদ্দিনের সঞ্চালনায় এতে আরও উপস্থিত ছিলেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও জিয়া মঞ্চের সিনিয়র সভাপতি আবু তালেব, সহ-সভাপতি নোটারী নাজমুল হাসান, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি আব্দুল হামিদ মামুন, উত্তরের সাধারণ সম্পাদক আনিসুর ইসলাম সায়েম ও দক্ষিণের সাধারণ সম্পাদক রেজওয়ান মাসুদ প্রমুখ।

পাহাড় সামলাতে সরকার ব্যর্থ: জিএম কাদের

জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের

পাহাড় সামলাতে সরকার ব্যর্থ বলে মন্তব্য করে জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদের বিরোধীদলীয় নেতা জিএম কাদের বলেছেন, সরকারি বাহিনীর সব ধরনের সুযোগ সুবিধা আছে। কিন্তু কাজের ব্যাপারে জবাবদিহিতা নেই। যে যার ইচ্ছে মতো কাজ করছে।

রোববার (৭ এপ্রিল) বিকেলে রংপুর সার্কিট হাউসে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

জিএম কাদের বলেন, পাহাড়ে সন্ত্রাসীদের হামলা নতুন কিছু নয়। এর আগেও হয়েছে, সেটি আবার সমাধানও হয়েছে। কিন্তু এবারের ঘটনা একেবারেই আলাদা। ব্যাংক ডাকাতি, অপহরণ ও খুনসহ বেশ কিছু ঘটনা ঘটেছে। এতে সরকারের গোয়েন্দা বাহিনী ব্যর্থ হয়েছে। এর দায় সরকারকে নিতে হবে।

দেশে গণতন্ত্র না থাকায় সাধারণ মানুষের জন্য দুঃসংবাদ বয়ে এনেছে জানিয়ে জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, সুষ্ঠু নির্বাচন না হওয়ায় গণতন্ত্র ভেঙেছে। মানুষ তার অধিকার হারিয়েছে। জাতীয় পার্টি চেষ্টা করছে অধিকার নিয়ে কথা বলার। কিন্তু সরকার ভেতর থেকে কলকাঠি নেড়ে দলকে দু’ভাগ করার চেষ্টা করছে। দলের নেতাকর্মীদের মধ্যে বিভেদ তৈরির অপচেষ্টা চলছে। জাতীয় পার্টিকে ধরে রাখতে দলীয় নেতাকর্মীদেরও শক্ত অবস্থান তৈরি করার আহ্বান জানান তিনি।

এসময় রংপুর জেলা জাতীয় পার্টির আহ্বায়ক আলাউদ্দিন মিয়া, মহানগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এস এম ইয়াসীরসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

;

অন্য দেশের অস্ত্রধারী সংগঠন দেশে হামলা করছে: রিজভী

ছবি: সংগৃহীত

ডামি নির্বাচনের সরকার দেশকে একটি দুর্বল রাষ্ট্রে পরিণত করেছে বলে মন্তব্য করে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, অন্য দেশের বিভিন্ন সন্ত্রাসীরা ঢুকে ব্যাংক লুট করছে, হামলা করছে। দেশে স্বাধীনতা আছে কিনা, বলতে পারি না। সার্বভৌমত্ব রয়েছে কিনা, জানি না।

রোববার (৭ এপ্রিল) সকালে রাজধানীর উত্তরায় নিম্ন আয়ের মানুষদের মাঝে ঈদ উপহার বিতরণের সময় তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, একটি দেশ বারবার আমাদের সীমান্তে আক্রমণ করছে। প্রায় প্রতিদিন গুলি করে মানুষ হত্যা করছে। কিন্তু সরকার এর প্রতিবাদ পর্যন্ত করতে পারছে না। ন্যায্য পানির অধিকারও এই সরকার আদায় করতে পারেনি। সরকার কোনো নিরাপত্তা দিতে পারছে না। এভাবে দেশ চলতে পারে না।

তিনি বলেন, কুষ্টিয়াসহ সারা দেশে মনে হচ্ছে ডকাতদের রাজত্ব চলছে। মনে হচ্ছে এখানে কোনো ভদ্রলোক বাস করছে না। মনে হচ্ছে অর্থসহ সবকিছুর মালিক এ ডাকাতরা। সরকার কোনো নিরাপত্তা দিতে পারছে না। সরকার নিজেই দস্যুদের মতো আচরণ করছে।

এ সময় আরও বক্তব্য দেন ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্যসচিব আমনিুল হক, সাবেক যুগ্ম আহ্বায়ক কফিল উদ্দিন আহেমদ, আব্দুর রাজ্জাক, আতাউর রহমান প্রমুখ।

;

‘মাদক কারবারি’র সাথে জড়িত সেই ছাত্রলীগ নেতা বহিষ্কার

‘মাদক কারবারি’র সাথে জড়িত সেই ছাত্রলীগ নেতা বহিষ্কার

চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলায় মাদক কারবারির সাথে জড়িত থাকার অভিযোগ উঠা উত্তর জেলা ছাত্রলীগ নেতা মারুফ হাসান ফয়সালকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

শনিবার (০৬ এপ্রিল) কেন্দ্রীয় ছাত্রলীগের উপ-দফতর সম্পাদক সাদি মোহাম্মদ আকাশ সই করা এক বিজ্ঞপ্তিতে বহিষ্কারের বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সংগঠনের মর্যাদা ক্ষুণ্ন হয় এমন এবং শৃঙ্খলা পরিপন্থি কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সহসভাপতি মো. ফয়সালকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হল।’

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম বলেন, ‘কেন্দ্রীয় কমিটি থেকে এমন একটি সিদ্ধান্ত আমাদের কাছে এসেছে। সেই মোতাবেক ফয়সাল এখন আর ছাত্রলীগের সদস্য নয়।’

গত সোমবার ২৩ বোতল বিদেশি মদসহ আবু তাহের (৩৮) নামে এক অটোরিকশা চালককে গ্রেফতার করে সন্দ্বীপ থানা পুলিশ। তার তথ্য অনুযায়ী বিদেশি মদগুলো যাচ্ছিল উত্তর জেলা ছাত্রলীগের সহসভাপতি মাহরুফ হাসান ফয়সালের কাছে। ঈদ উপলক্ষে বিক্রির জন্য এসব মদ মজুদ করছিলেন তিনি। এ ঘটনায় তাদের বিরুদ্ধে মামলা করে পুলিশ। মাদক মামলার পর থেকে পলাতক রয়েছেন অভিযুক্ত ফয়সাল।

;

মঈন খানের বাসায় ব্রিটিশ হাইকমিশনারের ইফতার-নৈশভোজ

ছবি: সংগৃহীত

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আব্দুল মঈন খানের বাসায় ইফতার ও নৈশভোজে অংশ নিয়েছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ ক্যাথেরিন কুক।

শনিবার (৭৬ এপ্রিল) সন্ধ্যায় মঈন খানের ব্যক্তিগত আমন্ত্রণে তার গুলশানে বাসভবনে যান সারাহ কুক।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বিষয়টি নিশ্চিত করে বলেন, বিএনপি স্থায়ী কমিটি সদস্য আব্দুল মঈন খানের বাসায় ইফতার ও নৈশভোজে অংশ নিয়েছেন সারাহ কুক।

তবে, বৈঠকে কোন কোন বিষয় নিয়ে আলোচনা হয়েছে তা নিশ্চিত করা যায়নি।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *